সর্বশেষ সংবাদ :

বড়াইগ্রামের ৯৬টি স্কুলে স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন সম্পন্ন

বড়াইগ্রাম প্রতিনিধি: নাটোরের বড়াইগ্রাম উপজেলার ৯৬টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বৃহস্পতিবার স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। নির্বাচনের মাধ্যমে প্রতিটি বিদ্যালয়ে এক বছরের জন্য ৭ জন কাউন্সিলর নির্বাচিত হন। তাদেরকে স্কুলের বিভিন্ন উন্নয়নমূলক কাজে দপ্তর ভাগ করে দেয়া হয়।
বৃহস্পতিবার সকাল থেকে বিভিন্ন স্কুলে ছাত্র-ছাত্রীরা সারিবদ্ধভাবে লাইনে দাঁড়িয়ে উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে এ ভোট দেয়। এ সময় প্রার্থীদের পোষ্টার, ব্যানার, ফেস্টুনে সাজানো হয় বিদ্যালয় প্রাঙ্গন।
সাধারণ ভোটের মতই ছাত্র-ছাত্রীদের মধ্য থেকে নির্বাচনে ছিলো নির্বাচন কমিশনার, প্রিজাইজিং অফিসার, পোলিং অফিসার, মহিলা ও পুরুষ আনসার বাহিনী। কোন কোন স্কুলে শিশুরাই সাংবাদিক হিসাবে সাক্ষাৎকার নিতে দেখা গেছে। নির্বাচনে পৃথক পৃথক বুথ ও ছাপানো ব্যালট পেপার, ব্যালট বাক্সসহ নির্বাচনের সকল আয়োজনের মধ্য দিয়ে প্রতিটি স্কুলে এক বছরের জন্য সাতজন কাউন্সিলর নির্বাচন করা হয়।
বড়াইগ্রাম সরকারি প্রাথমিক বিদ্যালয়ের স্টুডেন্ট কাউন্সিল নির্বাচনে বিজয়ী প্রার্থী ৫ম শ্রেণির ছাত্র সজল আহমেদ ও ছাত্রী মেঘলা খাতুন জানান, এ নির্বাচনের মধ্য দিয়ে আমরা জানতে পারছি কিভাবে একটি ভোটগ্রহণ করতে হয়, গোপন কক্ষে কিভাবে ভোট দিতে হয়, ভোট গননা করতে হয়, আঙ্গুলে অমোচনীয় কালী দিতে হয়, আইন-শৃংখলা নিয়ন্ত্রণে রাখতে হয়। নির্বাচিত এ সকল প্রতিনিধি বিদ্যালয়ে ছাত্রছাত্রীদের প্রতিনিধি হিসেবে তাদের সুবিধা অসুবিধা নিয়ে শিক্ষক মন্ডলীর সাথে কথা বলতে পারবে।
উপজেলা সহকারী প্রাথমিক শিক্ষা কর্মকর্তা ফায়জুল হক জানান, উপজেলার সবগুলো বিদ্যালয়ে একযোগে এ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এর ফলে শিশুদের মধ্যে ছোটবেলা থেকেই গণতন্ত্র চর্চার অভ্যাস গড়ে উঠছে। এতে নেতৃত্বের বিকাশের পাশাপাশি পারস্পরিক সহযোগিতার মানসিকতা গড়তে উঠছে। বিরোধী মতকে গুরুত্ব দেয়াসহ পরস্পরের প্রতি সম্মানবোধ সৃষ্টি হচ্ছে।


প্রকাশিত: জুন ৩, ২০২২ | সময়: ৫:২১ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর