সর্বশেষ সংবাদ :

রাজশাহীতে চিংড়ি মাছে জেলি

স্টাফ রিপোর্টার : রাজশাহী নগরের লক্ষ্মীপুর বাজারে চিংড়িতে জেলি মেশানোয় দুই ব্যবসায়ীকে জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। বৃহস্পতিবার এক ক্রেতার কাছ থেকে অভিযোগ পেয়ে এ অভিযান চালান অধিদপ্তরের রাজশাহী বিভাগীয় সহকারী পরিচালক মো. হাসান-আল-মারুফ।
হাসান-আল-মারুফ বলেন, দুপুর সাড়ে ১২টার দিকে তাঁদের কাছে একজন পুলিশ সদস্য ক্রেতার কাছ থেকে চিংড়িতে জেলি মেশানোর বিষয়ে অভিযোগ আসে। পরে তাঁরা লক্ষ্মীপুর বাজারে মাছের দোকানে গিয়ে চিংড়িতে জেলি মেশানো অবস্থায় দেখতে পান। এ সময় মাসুম মাছের ঘরের স্বত্বাধিকারী মাসুমকে দুই হাজার টাকা জরিমানা করা হয়।
মাসুমের কাছ থেকে তথ্য নিয়ে জানা যায়, তিনি নগরের হড়গ্রাম এলাকায় বেনু মাছের আড়ত থেকে মাছগুলো কিনেছিলেন। পরে সেখানে অভিযানে যান অধিদপ্তরের কর্মকর্তারা। বেনু মাছের আড়তের স্বত্বাধিকারী নবাবও দীর্ঘদিন ধরে জেলি মেশানো চিংড়ি মাছ বিক্রি করে আসছেন। এ জন্য তাঁকে তিন হাজার টাকা জরিমানা করা হয়।
ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক হাসান-আল-মারুফ আরও বলেন, রাজশাহীর মাছ ব্যবসায়ীরা এই জেলি মেশান না। তাঁরা খুলনার আড়তগুলো থেকে মাছ কেনেন। সেখানে চিংড়িতে ক্ষতিকর জেলি মেশানো হয়। এই জেলিযুক্ত মাছ খেলে পাকস্থলী, কিডনির রোগসহ শরীরে নানা জটিলতার সৃষ্টি হতে পারে।
এদিকে, মেয়াদোত্তীর্ণ ওষুধ বিক্রির বিষয়ে ক্রেতার অভিযোগ পেয়ে সকাল সাড়ে ১০টার দিকে নগরীর হড়গ্রাম এলাকায় নিয়োগী মেডিকেল স্টোর অভিযান চালায় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।
হাসান-আল-মারুফ বলেন, দোকানটিতে অনেকগুলো মেয়াদোত্তীর্ণ তরল ও বড়ি পাওয়া গেছে। এ জন্য এক ব্যক্তিকে ভোক্তা অধিকার সংরক্ষণ আইনে ১৫ হাজার টাকা জরিমানা করা হয়।


প্রকাশিত: ফেব্রুয়ারি ২৫, ২০২২ | সময়: ৫:২১ পূর্বাহ্ণ | সুমন শেখ