সর্বশেষ সংবাদ :

বাঘায় ভাষা শহীদদের স্মরণে শ্রদ্ধা অর্পণ ও আলোচনা সভা অনুষ্ঠিত

নুরুজ্জামান,বাঘা : রাজশাহীর বাঘায় প্রতিবারের নেয় উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনারের বেদীতে রাত ১২ টা এক মিনিটে ভাষা শহীদদের স্মরণে গভীর ভালোবাসা আর ফুলদিয়ে বিনম্র শ্রদ্ধা অর্পণ করা হয়েছে। এরপর সকালে অনুষ্ঠিত হয়েছে আলোচনা সভা ও শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ। উপজেলা প্রশাসন-সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, রাজনৈতিক ও সামাজিক সংগঠন এই কর্মসূচীতে অংশ গ্রহন করেন।

মায়ের ভাষা বাংলা বর্ণমালার দাবিতে নিহত শহীদদের স্মরণে রাত ১২ টা এক মিনিটে উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনার বেদিতে পুস্পস্তবক অর্পন করেন উপজেলা প্রশাসন সহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন। এরপর সকালে পুস্পস্তবক অর্পণ করেন বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান । অত:পর সকাল সাড়ে 9 টায় আনুষ্ঠানিক ভাবে শহীদ মিনারের পার্শে ঐতিহাসিক বটমুল চত্বরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এ সভায় সভাপতির আসন অলংকিত করে শহীদদের স্মৃতি চারণ মূলক বক্তব্য উপস্থাপন করেন বাঘা উপজেলা নির্বাহী অফিসার পাপিয়া সুলতানা । এর আগে বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন বাঘা উপজেলা পরিষদের চেয়ারম্যান ও রাজশাহী জেলা আ’লীগের যুগ্ন সাধারণ সম্পাদক এড: লায়েব উদ্দিন লাভলু এবং উপজেলা আলীগের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম বাবুল।

অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা আ’লীগের যুগ্ন সাধারণ সম্পাদক অধ্যক্ষ নছিম উদ্দিন, উপজেলা সমাজ সেবা অফিসার মো: নাফিজ শরিফ ও বাঘা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক নুরুজ্জামান।

আয়োজিত মঞ্চে উপস্থিত ছিলেন উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার, উপজেলা আলীগের যুগ্ন সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম মন্টু, সাংগঠনিক সম্পাদক প্রভাষক ওয়াহেদ সাদিক কবির, উপজেলা ভাইস চেয়ারম্যান আব্দুল মোকাদ্দেস ও বাঘা পৌর সভার প্যানেল মেয়র শাহিনুর রহমান পিন্টু সহ অন্যান্য রাজনৈতিক নেতৃবৃন্দ এবং উপজেলার সকল দপ্তরের প্রধান কর্মকর্তাগণ।

আলোচনায় বক্তারা বলেন, ১৯৫২ সালের ২১শে ফেব্রুয়ারির এই দিনে রাষ্ট্রভাষা বাংলার দাবিতে ছাত্র-জনতার আন্দোলনে সালাম, বরকত, রফিক,জব্বার ও শফিক-সহ নাম না জানা শহীদের রক্তের বিনিময়ে বাঙালি জাতি পায় মাতৃভাষার মর্যাদা। পরে ১৯৯৯ সালের ১৭ নভেম্বর ঐতিহাসিক মহান একুশের প্রতি বিনম্র শ্রদ্ধা জানিয়ে এই দিনটিকে আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস ঘোষণা করেন ইউনেস্কো। এরপর ২০০০ সাল থেকে প্রতিবছর বাংলাদেশ-সহ আর্ন্তজাতিক পর্যায়ে যথাযোগ্য মর্যাদায় পালিত হয়ে আসছে এই দিনটি। সব শেষে চিত্রা অংকন ও রচনা প্রতি যোগিতায় অংশ নেয়া শিক্ষার্থীদের হাতে পুরুস্কার তুলে দেন অতিথি বৃন্দ।

অপর দিকে উপজেলা আ’লীগ,দুই পৌর সভা এবং সকল ইউনিয়ন আ’লীগ ও উপজেলা মহিলা আ’লীগ সহ আ’লীগের সহযোগি সংগঠন গুলো পৃথক-পৃথক ভাবে এ দিবসটি উৎযাপন করেন।


প্রকাশিত: ফেব্রুয়ারি ২১, ২০২২ | সময়: ১২:৪১ অপরাহ্ণ | সুমন শেখ