সর্বশেষ সংবাদ :

দক্ষিণ আফ্রিকায় বাংলাদেশের টেস্ট ডারবান ও পোর্ট এলিজাবেথে

স্পোর্টস ডেস্ক: টেস্ট সিরিজ খেলতে আগে তিনবার দক্ষিণ আফ্রিকা সফরে গেলেও সেখানকার মূল টেস্ট ভেন্যুতে খেলার অভিজ্ঞতা সামান্যই হয়েছে বাংলাদেশের। এবার সেই সুযোগ হচ্ছে ভালোভাবেই। আগামী মার্চ-এপ্রিলে দুটি টেস্ট খেলবে বাংলাদেশ ডারবান ও পোর্ট এলিজাবেথে।
আইসিসির ভবিষ্যৎ সফরসূচির অংশ এই সিরিজের সূচি নিশ্চিত হয়েছিল আগেই। এবার চূড়ান্ত হলো ভেন্যু। প্রায় ৫ সপ্তাহের সফরে আগামী মাসের দ্বিতীয় সপ্তাহে দক্ষিণ আফ্রিকায় যাবে বাংলাদেশ। শুধু টেস্ট নয়, ওয়ানডে সিরিজও এবার হবে দক্ষিণ আফ্রিকার ঐতিহ্যবাহী ও মূল ভেন্যুগুলোতে।
১৮ মার্চ সেঞ্চুরিয়নের সুপারস্পোর্ট পার্কে প্রথম ওয়ানডে দিয়ে শুরু মাঠের লড়াই। ২০ মার্চ দ্বিতীয় ওয়ানডে জোহানেসবার্গের ওয়ান্ডারার্সে। ২৩ মার্চ তৃতীয় ওয়ানডে আবার সেঞ্চুরিয়নে। সব ম্যাচই দিবা-রাত্রির। আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগের অংশ এই সিরিজ। সেঞ্চুরিয়নে বাংলাদেশ ওয়ানডে খেলবে এই প্রথমবার। জোহানেবার্গে একমাত্র ওয়ানডে ম্যাচটি খেলেছিল তারা সেই ২০০৩ বিশ্বকাপে।
দুই ম্যাচের টেস্ট সিরিজ শুরু ৩১ মার্চ। ডারবানের কিংসমিডে হবে প্রথম ম্যাচ। পোর্ট এলিজাবেথের সেন্ট জর্জেস পার্কে দ্বিতীয় টেস্ট ৮ এপ্রিল থেকে। এখন অবশ্য এই শহরের নাম বদলে রাখা হয়েছে গেবেখা। ১৮৯৯ সালে দক্ষিণ আফ্রিকা নিজেদের প্রথম টেস্ট ম্যাচটি খেলেছিল এই সেন্ট জর্জেস পার্কেই।
দক্ষিণ আফ্রিকায় বাংলাদেশ আগের ৩ সফরে মূল ভেন্যুগুলোর মধ্যে কেবল সেঞ্চুরিয়নেই একটি টেস্ট খেলতে পেরেছিল বাংলাদেশ ২০০৮ সালে। বাকি ম্যাচগুলি ছিল দুটি করে ব্লুমফন্টেইন ও পচেফস্ট্রুমে, একটি ইস্ট লন্ডনে। এবার দুই ম্যাচের এই টেস্ট সিরিজ আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ। দক্ষিণ আফ্রিকায় ৬ টেস্ট ও ১৩ ওয়ানডে খেলে কোনো ম্যাচ জয়ের স্বাদ এখনও পায়নি বাংলাদেশ।


প্রকাশিত: ফেব্রুয়ারি ১০, ২০২২ | সময়: ৬:০৯ পূর্বাহ্ণ | সুমন শেখ