খোলাবাজারে চাল ও আটার চাহিদার তুলনায় বরাদ্দ কম

স্টাফ রিপোর্টার: করোনা ভাইরাসের সংক্রমণের ফলে ক্ষতিগ্রস্থ নিম্ন আয়ের মানুষের খাদ্য নিরাপত্তা নিশ্চিত কল্পে ওপেন মার্কেট সেল (ওএমএস) চালু করেছে সরকার। চাল ও আটার বাজার মুল্য সহনীয় পর্যায়ে রাখার নিমিত্তে এ প্রকল্প চালু করা হয়। দরিদ্র মানুষের জন্য চালু করা সরকারের খোলাবাজারে (ওএমএস) চাল-আটা বিক্রির কার্যক্রম চলে প্রতিদিন সকাল ৯ থেকে বিকাল ৫ টা পর্যন্ত। বিভিন্ন পয়েন্টে বর্তমান বাজার মূল্যের চাইতে কম দামে চাল ও আটা বিক্রি করা হয়।
পত্যেক পয়েন্টে ওএমএস’র দোকানগুলোর সামনে বিক্রিত দিনে খুব সকাল থেকেই শত শত ক্রেতার আগমন ঘটে। শুধু প্রাপ্ত বয়ষ্ক ক্রেতাই নয়, লম্বা সেই লাইনে ঘন্টার পর ঘন্টা দাঁড়িয়ে থাকতে দেখা যায় শিশু-কিশোরদেরও। কিন্তু, চাহিদার তুলনায় ডিলার প্রতি বরাদ্দ ও সরবরাহ কম থাকায় অনেকেই বেলা শেষে খালি হাতে ফিরে যান বাড়িতে।
রবিবার নগরীর বিভিন্ন্ন ডিলার সেলস পয়েন্ট ঘুরে দেখা গেল এমনই দৃশ্য। উল্লেখ্য যে, উক্ত সেলস পয়েন্টগুলোতে প্রতি কেজি চাল বিক্রি হচ্ছে ৩০ টাকা আর আটার বিক্রি মূল্য ১৮ টাকা। ওএমএস চাল ও আটা নিতে আসা কয়েকজনের সাথে কথা বলে জানা গেছে, চাহিদার তুলনায় বরাদ্দ অনেক কম। তাই চাল ও আটা পাওয়া নিশ্চিত করতে অনেক সকাল থেকে সেলস পয়েন্টের সামনে দাঁড়িয়ে আছেন তারা। শেষ পর্যন্ত কেউ পান, কেউ পান না। নিয়োগকৃত প্রতিটি ডিলার পয়েন্টে ‘ওএমএসে’র চাল ও আটা বিক্রয় কার্যক্রম প্রতিদিন চলে না।
বিভিন্ন ডিলার কেন্দ্রে সরেজমিনে গিয়ে দেখা গেছে, ওএমএসে’র কেন্দ্রগুলোতে কর্মহীন ও নিম্ন আয়ের মানুষের উপচে পড়া ভিড়। উপকারভোগীদের সাথে কথা বলে জানা গেছে, বাজারে ৫০-৬০ টাকা কেজি দরে চাল ও ৩২-৩৫ টাকা করে আটা বিক্রি হচ্ছে। উচ্চমূল্যের এই বাজারে পরিবারের প্রাত্যহিক চাহিদা মেটাতে হিমশিম খাচ্ছেন তাঁরা। এ অবস্থায় বাজার মুল্যের অর্ধেক দামে ক্রয় করার সুযোগ থাকায় কিছুটা হলেও স্বস্তি পাচ্ছেন নিম্ন আয়ের মানুষেরা।
সিটি কর্পোরেশন একাধিক ডিলার বলেন, ক্রেতা সংখ্যা ও তাদের প্রাত্যহিক চাহিদার তুলনায় বরাদ্দ অনেক কম থাকায় আগত ক্রেতাদের সবাইকে পণ্য দেওয়া সম্ভব হয় না। অনেকেই পণ্য না পেয়ে খাঁর্লি হাতে ফিরে যান বাড়িতে। তারা আরো বলেন, চাহিদার তুলনায় বরাদ্দ কম থাকায় বিক্রি শুরুর কয়েক ঘণ্টার মধ্যেই চাল-আটা শেষ হয়ে যাচ্ছে।
এবিষয়ে রাজশাহী জেলার ভারপ্রাপ্ত খাদ্য নিয়ন্ত্রক অনির্বাণ ভদ্র জানান, রাজশাহী সিটি কর্পোরেশন এলাকায় ডিলার আছেন ৩৪ জন। নিয়মানুযায়ী ‘বাই রটেশনে’ প্রতিদিন ১৫ জন ডিলারকে বরাদ্দ দেওয়া হয় জনপ্রতি দেড় টন চাল আর এক টন আটা। সেহিসেবে একদিনে নগরীতে ১৫ টন আটা ও প্রায় ২৩ টন চাল সরবরাহ করা হয়। ক্রেতাদের চাহিদা অনুযায়ী উক্ত বরাদ্দকৃত চাল ও আটার পরিমাণ অনেক কম জানালে তিনি বলেন, এটা মন্ত্রণালয়ের বিষয়। মন্ত্রণালয় থেকে যখন যেভাবে বরাদ্দ আসে আমরা ডিলারদেরকে সেভাবেই সরবরাহ করে থাকি।


প্রকাশিত: জানুয়ারি ৩১, ২০২২ | সময়: ৭:০৯ পূর্বাহ্ণ | সুমন শেখ