বিশ্বকাপের সেরা হওয়ার দৌড়ে যে ৯ জন

স্পোর্টস ডেস্ক: এবারের বিশ্বকাপের সেরা ক্রিকেটার কে? অনেকের মনে ভিন্ন ভিন্ন নাম আসতে পারে। তবে আইসিসি ৯ প্রার্থীর নাম ঘোষণা করেছে। রোহিত শর্মা, বিরাট কোহলি, মোহাম্মদ শামি ও যশপ্রীত বুমরাকে নিয়ে এই তালিকায় ভারতের দাপট। এছাড়া দুজন অস্ট্রেলিয়ান, দুজন নিউজিল্যান্ডের এবং একজন দক্ষিণ আফ্রিকার। বিশ্বকাপ ফাইনালের দিন চূড়ান্ত একজনের নাম প্রকাশ করা হবে।
বিরাট কোহলি (৭১১ রান): বিশ্বকাপে দুর্দান্ত ফর্মে বিরাট কোহলি। ডানহাতি ব্যাটারে ভর করেই প্রায় প্রতি ম্যাচেই ভারতের জয়ের পথ তৈরি হয়েছে। প্রথম ম্যাচেই ৮৫ রান করে দলকে অস্ট্রেলিয়ার বিপক্ষে জেতান। আফগানিস্তানের বিপক্ষে অপরাজিত ৫৫ রান, বাংলাদেশের বিপক্ষে হার না মানা সেঞ্চুরি করেছেন ছক্কা মেরে, একই শটে দলকেও জেতান। সেমিফাইনালে নিউ জ়িল্যান্ডের বিপক্ষে সেঞ্চুরি করে শচীন টেন্ডুলকারের রেকর্ড ভেঙে দিয়েছেন, ওয়ানডে ক্রিকেটে প্রথম খেলোয়াড় হিসেবে ৫০ সেঞ্চুরির কীর্তি তার। ১০ ম্যাচে ৭১১ রান করে ফেলা বিরাট অন্যতম দাবিদার এ বারের বিশ্বকাপে সেরা ক্রিকেটার হওয়ার।
মোহাম্মদ শামি (২৩ উইকেট): বিশ্বকাপে একাদশে মোহাম্মদ শামিকে রাখার চিন্তাই ছিল না ভারতের। অথচ হার্দিক পান্ডিয়ার ইনজুরিতে সুযোগ পেয়েই বুঝিয়ে দিলেন, কী ভুল করতে বসেছিলেন নির্বাচকরা। প্রথম চারটি ম্যাচে সুযোগই পাননি। পরের ছয় ম্যাচে নিয়েছেন ২৩ উইকেট। তিনি ভারতীয় দলে আসার পর থেকে বিপক্ষের চাপ অনেকটাই বৃদ্ধি পেয়েছে। তিনটি ম্যাচে পাঁচ বা তার বেশি উইকেট নিয়েছেন শামি। কোনও ব্যাটারই তার বিপক্ষে স্বস্তিতে ছিলেন না। সেরা ক্রিকেটার হওয়ার দৌড়ে রয়েছেন বাংলার পেসার।
রোহিত শর্মা (৫৫০ রান): বড় ইনিংস খুব একটা খেলতে পারেননি ভারত অধিনায়ক। তবে প্রতি ম্যাচে ঝড় তুলে শুরুটা দারুণ এনে দেন রোহিত শর্মা। তার তৈরি করা বড় রানের ভিতে দাঁড়িয়ে রান করছেন বিরাট, শ্রেয়াস, রাহুলেরা। অধিনায়ক রোহিত ৫৫০ রান করেছেন ১০টি ম্যাচে। রয়েছে শতরানও। দ্রুত রান তুলে বিপক্ষকে চাপে ফেলে দেওয়া রোহিতও রয়েছেন সেরা ক্রিকেটার হওয়ার দৌড়ে।
যশপ্রীত বুমরা (১৮ উইকেট): শামির সঙ্গে আরও এক পেসার রয়েছেন বিশ্বকাপের সেরা ক্রিকেটার হওয়ার দৌড়ে, যশপ্রীত বুমরা। শুরুতেই উইকেট তুলে নিচ্ছেন তিনি। প্রতিপক্ষকে অনেক ম্যাচেই ধাক্কা দিচ্ছেন শুরুতে। যা কাজটা সহজ করে দিচ্ছে বাকি বোলারদের জন্য। এখনও পর্যন্ত ১৮টি উইকেট নিয়েছেন তিনি।
অ্যাডাম জাম্পা (২২ উইকেট): ২০২১ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের পথে দলের গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন জাম্পা। এবার সমালোচকদের নিস্তব্ধ করে দেন বল হাতে। প্রথম ম্যাচে ভারতের বিপক্ষে চেন্নাইয়ের মাঠে উইকেট না পেলেও প্রতিযোগিতা যত এগিয়েছে, তত ভয়ঙ্কর হয়েছেন জাম্পা। অস্ট্রেলিয়ান স্পিনার ২২টি উইকেট নিয়েছেন এখন পর্যন্ত। তিনটি ম্যাচে চার উইকেট নিয়েছেন জাম্পা।
কুইন্টন ডি কক (৫৯৪ রান): বিশ্বকাপের শুরুতে মনে করা হচ্ছিল কুইন্টন ডি কক হয়তো রানের রেকর্ড ভেঙে দেবেন। একের পর এক ম্যাচে শতরান করছিলেন তিনি। তিনটি শতরান রয়েছে তার এ্রই বিশ্বকাপে। এটাই তার শেষ বিশ্বকাপ। এক দিনের ক্রিকেট থেকে অবসর নিয়েছেন তিনি। ৫৯১ রান করা ডি কককেও সেরা ক্রিকেটার হওয়ার দৌড়ে রেখেছে আইসিসি।
রাচিন রবীন্দ্র (৫৭৮ রান, ৫ উইকেট): অভিষেক বিশ্বকাপে নিউজিল্যান্ডের ব্যাটার স্বপ্নের মতো সময় কাটালেন। সেমিফাইনালে তার দল ছিটকে যাওয়ায় ফাইনাল হয়তো খেলা হবে না। কিন্তু জীবনের প্রথম বিশ্বকাপে ৫৭৮ রান করেছেন রাচিন। নিয়েছেন পাঁচটি উইকেট। তার ব্যাট ঝড় তুলেছিল এবারের বিশ্বকাপে। সেরা ক্রিকেটার হওয়ার দৌড়ে রয়েছেন তিনি।
গ্লেন ম্যাক্সওয়েল (৩৯৮ রান ও ৫ উইকেট): চলতি বিশ্বকাপে দ্রুততম সেঞ্চুরি ও ডাবল সেঞ্চুরির কীর্তি গড়েছেন গ্লেন ম্যাক্সওয়েল। অস্ট্রেলিয়ার জার্সিতে পুরো বিশ্বকাপে ধারাবাহিক রান না পেলেও আফগানিস্তানের বিপক্ষে একা ২০১ রান করে দলকে জেতানোর ইনিংস সেরা ক্রিকেটারের তালিকায় ঢুকিয়ে দিয়েছে তাকে। ২৯২ রানের লক্ষ্য দিয়েছিল আফগানিস্তান। ৯১ রানে ৭ উইকেট হারিয়েছিল অস্ট্রেলিয়া। সেখান থেকে দলকে একা জিতিয়েছিলেন ম্যাক্সওয়েল। তার ইনিংস এক দিনের ক্রিকেটে অন্যতম সেরা বলে মনে করা হচ্ছে। ১২৮ বলে করা ২০১ রানের ইনিংস খেলতে গিয়ে পায়ে টান লাগে ম্যাক্সওয়েলের। কিন্তু তিনি মাঠ ছাড়েননি। দলকে জিতিয়ে তবে ছেড়েছিলেন।
ড্যারিল মিচেল (৫৫২ রান): চলতি বিশ্বকাপে নিউজিল্যান্ডের জার্সিতে দারুণ ছিলেন ড্যারিল মিচেল, বিশ্বকাপে ৫৫২ রান করেছেন। রাচিন, উইলিয়ামসনদের মতো তাকে নিয়ে তেমন আলোচনা হয়তো হয়নি, কিন্তু নিজের মতো করে খেলে গেছেন। ভারতের বিপক্ষে সেমিফাইনালে হেরে গেলেও তার ১৩৪ রানের ইনিংসে ভর করে লড়াই করেছিল কিউইরা।


প্রকাশিত: নভেম্বর ১৯, ২০২৩ | সময়: ৬:১০ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর