সর্বশেষ সংবাদ :

১৫ আগস্ট সকল শহীদদের স্বরণে বৃক্ষরোপন করেছন পররাষ্ট্রমন্ত্রী

নুরুজ্জামান,বাঘা : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বঙ্গমাতা বেগম শেখ ফজিলাতুন্নেছা মুজিব এবং জাতির পিতার পরিবারের সদস্যবৃন্দ সহ ১৫ আগস্ট নৃশংস হত্যাকান্ডের শিকার সকল শহীদদের স্বরণে মঙ্গলবার ১লা আগস্ট বৃক্ষ রোপন করা হয়েছে।

বাংলাদেশ ফরেন সার্ভিস একাডেমিতে এই বৃক্ষ রোপন করা হয়। এই বৃক্ষ রোপন করেন মাননীয় পররাষ্ট্রমন্ত্রী আবুল কালাম আব্দুল মোমেন, মাননীয় পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ও সিনিয়র পররাষ্ট্র সচিব মহোদয়।

উদ্ভিদ বিজ্ঞানীদের মতে,বৃক্ষের ছায়াতলেই গড়ে উঠেছে মানবসভ্যতা। তাই বৃক্ষ ছাড়া মানুষের অস্তিত্ব কল্পনা করা যায় না। বৃক্ষ মানুষের জীবন ও জীবিকার সঙ্গে জড়িত। মানুষের মৌলিক চাহিদা পূরণের পাশাপাশি প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলা, জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব রোধ ও প্রকৃতির ভারসাম্য রক্ষা-সহ নৈসর্গিক শোভাবর্ধনে বৃক্ষের গুরুত্ব অপরিসীম। তাঁদের মতে, বৃক্ষ ও প্রাণীকুল একে অপরের জীবনের সাথে ওতপ্রোত ভাবে জড়িত। প্রাণীদের বেঁচে থাকার প্রধান ও মূল উপকরণ হলো অক্সিজেন, যা বৃক্ষ থেকেই উৎপন্ন ও নির্গত হয়।

অপর দিকে ধর্মগ্রন্থ ইসলামে বৃক্ষরোপণের গুরুত্ব ও তার অন্তর্নিহিত তাৎপর্য বর্ণনা করা হয়েছে। সেখানে বলা হয়েছে, বৃক্ষ শুধু প্রাকৃতিক শোভাই বাড়ায় না, মাটির ক্ষয় রোধ করে, বন্যা প্রতিরোধ করে, ঝড়–তুফানকে বাধা দিয়ে জীবন ও সম্পদ রক্ষা করে। আবহাওয়া নিয়ন্ত্রণেও বৃক্ষের ভূমিকা অপরিসীম। বৃক্ষ ছাড়া পৃথিবী মরুভূমিতে পরিণত হতো। বৃক্ষ অক্সিজেন সরবরাহ করে আমাদের বাঁচিয়ে রাখে। আল্লাহ বলেন, আমরা আকাশ থেকে বারি বর্ষণ করি পরিমানমত। অতঃপর তা জমীনে সংরক্ষণ করি। অতঃপর আমরা এ ভুখন্ডে মানব জাতির জন্য প্রচুর ফল-ফলাদি সৃষ্টি করি ।যা মানুষ ভক্ষণ করে থাকে।

এ বিষয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, আমাদের দলীয় প্রধান ও মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশের আর্থ জামাজিক উন্নয়নে একখন্ড জমিও অনাবাদি এবং ফাঁকা রাখা যাবে না। এ দিক থেকে যে সকল জায়গায় বৃক্ষ রোপনের সুযোগ আছে সে সমস্ত স্থানে আমরা পরিবেশের ভারসাম্য রক্ষায় বৃক্ষ রোপন করার উদ্যোগ নিয়েছি। সেই ধারাবাহিকতায় ১৯৭৫ সালের ১৫ আগস্ট নৃশংস হত্যাকান্ডের শিকার সকল শহীদদের স্বরণে মঙ্গলবার সকালে আমরা (স্বাধীন বাংলাদেশে জাতির পিতার প্রথম আনুষ্ঠানিক অফিস)বাংলাদেশ ফরেন সার্ভিস একাডেমিতে আনুষ্ঠানিক ভাবে বৃক্ষ রোপন করেছি। চলতি মাসে এ ধারাবাহিকতা অব্যাহত থাকবে বলে তিনি অভিমত ব্যক্ত করেন ।


প্রকাশিত: আগস্ট ১, ২০২৩ | সময়: ৪:৪৮ অপরাহ্ণ | সানশাইন