সর্বশেষ সংবাদ :

রাজশাহীতে গোলটেবিল বৈঠক : নারীদের সুরক্ষা ও নিরাপদ অভিবাসন নিশ্চিত করার আহ্বান

স্টাফ রিপোর্টার : রাজশাহীতে অনুষ্ঠিত ‘বিদেশ ফেরত নারী কর্মীর অভিবাসন সমস্যা ও উত্তরণে করণীয়’ শীর্ষক এক গোল টেবিল বৈঠকে নিরাপদ অভিবাসন নিশ্চিতের আহ্বান জানানো হয়েছে।
বৃহস্পতিবার সকালে রাজশাহী নগরীর হোটেল ওয়ারিশানের সম্মেলন কক্ষে এ গোল টেবিল বৈঠকের আয়োজন করা হয়। এ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট-এসিডি এ বৈঠকের আয়োজন করে। এতে সরকারি বিভিন্ন দফতরের কর্মকর্তা, আইনশৃঙ্খলা বাহিনীর প্রতিনিধি, নারী কর্মীদের নিয়ে কার্যক্রম পরিচালনা করেন এমন বেসরকারি প্রতিষ্ঠান, নাগরিক সমাজের প্রতিনিধি, গণমাধ্যমকর্মীরা অংশ নেন। বৈঠকে উপস্থিত নারী কর্মীর জন্য নিরাপদ অভিবাসন ও করণীয় নিয়ে মতামত তুলে ধরেন তারা।
এসিডি’র নির্বাহী পরিচালক সালীমা সারোয়ারের সভাপতিত্বে প্রকল্প সমন্বয়কারী সুব্রত কুমার পালের সঞ্চালনায় অনুষ্ঠানের শুরুতে, এসিডি প্রোগ্রাম ডিরেক্টর শারমিন সুবরিনা বিদেশ ফেরত নারী কর্মীর অভিবাসন এবং সমস্যা, সম্ভবনা নিয়ে তথ্য উপস্থাপন করেন।
পরে মুক্ত আলোচনা পর্বে প্রতিবেদনের আলোকে বক্তব্য রাখেন, রাজশাহী নগর পুলিশের উপ পুলিশ কমিশনার তৌহিদুল আরিফ, জেলা প্রাণি সম্পদ দফতরের প্রশিক্ষণ সমন্বয়কারী ড. ইসমাইল হোসন, যুব উন্নয়ন অধিদফতরের উপপরিচালক এটিএম গোলাম মাহবুব, সমাজসেবা অধিদফতরের উপপরিচালক হাসিনা মমতাজ, মহিলা বিষয়ক অধিদফতরের উপপরিচালক শবনম শিরিন, জেলা কর্মস্থান ও জনশক্তি অফিসের সহকারি পরিচালক মো. আব্দুল হান্নান, ভিকটিম সাপোর্ট সেন্টার অফিসার ইনচার্জ মোহতারেমা আশরাফী, সাংবাদিক আকবারুল হাসান মিল্লাত, সনাকের রাজশাহী সভাপতি প্রফেসর ড. দীপকেন্দ্র নাথ দাস প্রমূখ।
বক্তারা বলেন, পুরুষের পাশাপাশি বর্তমানে আমাদের নারীরাও বিদেশে গিয়ে চাকরি করছেন যা একটি সাহসী পদক্ষেপ। তাদের বিদেশে চাকরি খোঁজা দেশের অর্থনীতি ও বেকারত্ব দূরীকরণে একটি বড় সুযোগ তৈরী হয়েছে। তবে, বিদেশে তাদের কাজের এই সুযোগটিকে আমরা কতোটুকু ঝুঁকিমুক্ত, মর্যাদাপূর্ণ ও লাভজনক করতে পেরেছি সেটি ভেবে দেখার সময় এসেছে। বক্তারা মতামতে প্রেক্ষিতে বিভিন্ন সুপারিশ তুলে ধরেন। তারা বলেন, নারীদের জন্য বিশেষ সুরক্ষাসহ নারী-পুরুষ নির্বিশেষে নিরাপদ ও মর্যাদাপূর্ণ অভিবাসন নিশ্চিত করতে হবে। একই সঙ্গে বিদেশে লেবার উইংস বা শ্রম শাখাকে শক্তিশালী করা ও প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের অধীন কল্যাণ বোর্ডের মাধ্যমে ফেরত আসা নির্যাতিতদের পুনর্বাসনের উদ্যোগ নেয়ার আহ্বান জানানো হয়।


প্রকাশিত: নভেম্বর ২৫, ২০২২ | সময়: ৬:০৫ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর