রাজশাহীতে মহান মে দিবস পালন

স্টাফ রিপোর্টার: রাজশাহীতে যথাযোগ্য মর্যদায় মহান মে দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে বুধবার সকালে রাজশাহী জেলা প্রশাসন ও বিভাগীয় শ্রম দপ্তর আয়োজনে একটি বিশাল র‌্যালী বের হয়।
রাজশাহী গর্ভমেন্ট ল্যাবরেটরি স্কুল থেকে র‌্যালীটি বের হয়ে নগরীর সিঅ্যান্ডবি মোড়ে গিয়ে শেষ হয়। এর পর নানকিং দরবার হলে আলোচনা সভায় অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য গোলাম সাব্বির সাত্তার।
রাজশাহী বিভাগীয় শ্রম দপ্তরের পরিচালক মোহাম্মদ আমিনুল হকের সভাপতিত্বে সভায় আরও উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক কল্যাণ চৌধুরী, বিভাগীয় শ্রম দপ্তরের উপপরিচালক শফিকুল ইসলাম, রাজশাহী জেলা শ্রমিক লীগের সভাপতি আব্দুল্লাহ খান, ব্যবসায়ী আওয়াল খান প্রমুখ।
নগর শ্রমিক লীগ: সূর্যোদয়ের সাথে সাথে কুমারপাড়াস্থ দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়। সকালে কুমারপাড়াস্থ দলীয় কার্যালয় সংলগ্ন স্বাধীনতা চত্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সহ জাতীয় চার নেতার প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ, বিকেলে নগরীর জাদুঘর মোড় হতে বর্নাঢ্য র‌্যালী বের হয়। র‌্যালীটি নগরীর গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে বিকেলে ডাঃ কাইছার রহমান চৌধুরী (মেডিকেল কলেজ) অডিটোরিয়ামে শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত হয়।
সমাবেশে প্রধান বক্তা ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগ স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক উপকমিটির সদস্য, বাংলাদেশ আওয়ামী লীগ, রাজশাহী জেলার সদস্য ও বাংলাদেশ যুব মহিলা লীগ, কেন্দ্রীয় কমিটির সদস্য ডাঃ আনিকা ফারিহা জামান অর্ণা। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগ, রাজশাহী মহানগরের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী কামাল, বীর মুক্তিযোদ্ধা নওশের আলী, যুগ্ম সাধারণ সম্পাদক মোঃ মোস্তাক হোসেন, সাংগঠনিক সম্পাদক আসলাম সরকার ও জাতীয় শ্রমিক লীগ, রাজশাহী মহানগরেরর সাবেক সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আলাউদ্দিন শেখ ভুলু ।
উক্ত শ্রমিক সমাবেশের সভাপতিত্ব করেন জাতীয় শ্রমিক লীগ রাজশাহী মহানগরের সভাপতি মাহাবুবুল আলম, সঞ্চালনা করেন সংগঠনের সাধারণ সম্পাদক মোহাম্মদ আকতার আলী।
উপস্থিত ছিলেন নগর শ্রমিক লীগের সহ-সভাপতি জহিরুল ইসলাম, সেলিম রেজা বাইরন, সৈয়দ রেজায় করিম বুলবুল, হুমায়ুন কবির লালু, আয়নুল হক, আশরাফ আলী, এনামুল হক অনু, শরিফুল ইসলাম সাগর, জয়েদ হোসেন, কাবাতুল্লাহ, রফিকুল ইসলাম জুয়েল, আব্দুস সাত্তার, আকতারুল ইসলাম, হাসিবুল আলম রজন, যুগ্ম সাধারণ সম্পাদক রাশেদুজ্জামান রাশেদ, জীবন, মনোয়ার হোসেন, আমজাদ আলী রাসুল, নিয়ামত হোসেন রনি, সহ-সাধারণ সম্পাদক আমিরুল হোসেন শান্ত, জার্জিস হোসেন, জালাল উদ্দিন, ফরিদ হোসেন, নুরুল ইসলাম নুরু, সাংগঠনিক সম্পাদক আফজাল হোসেন, শামীম উদ্দিন, দেবব্রত সিনহা দেবু, লিয়াকত আলী, রফিকুল ইসলাম ও রুবেল, সহ-সাংগঠনিক সম্পাদক রাশেদুল ইসলাম মিলন, রুবেল হোসেন, বিএম নওশের আলী, আরিফুল ইসলাম, মনোয়ার হোসেন, প্রচার সম্পাদক সত্যব্রত ইসলাম হৃদয় ও সহ প্রচার সিরাজুল ইসলাম লজেন, দপ্তর সম্পাদক হাসানুজ্জামান ফিরোজ ও সহ দপ্তর সম্পাদক ফরহাদ মজুমদার, অর্থ সম্পাদক ইসরাত জাহান ও সহ-অর্থ মামুন হোসেন, আইন সম্পাদক মাহবুবুর রহমান ও সহ আইন আবু জাফর, শিক্ষা ও সাহিত্য সম্পাদক হাসিবুল ইসলাম ও সহশিক্ষা সাহিত্য সম্পাদক আব্দুর রাজ্জাক, ক্রীড়া সম্পাদক আক্তার হোসেন ও সহ ক্রীড়া সম্পাদক শহিদুল, শ্রমিক কল্যাণ সম্পাদক ফারুক রশিদ, ত্রান ও পূর্নবাসন সম্পাদক মোক্তার আলী লোলো ও সহ ত্রাণ সম্পাদক লিটন বাবু, মহিলা সম্পাদক জান্নাতুন ঝিলিক ও সহ মহিলা সম্পাদক যতি রাণী, নির্বাহী সদস্য আসলাম আলী, সাদ্দাম ইসলাম, মনিরুল ইসলাম, মরু আলী, শফিকুল সুমন, আলাল, শাহেন শাহ্, ফারুক সুমন, চন্দন কুমার, জনি, জহুরুল, সুমন শেখ, রমেশ, রিমন ও জিব্রিল সনেট প্রমুখ।
বাংলাদেশ সড়ক ও জনপথ শ্রমিক কর্মচারী ইউনিয়ন: দিবসটি পালনের জন্য বাংলাদেশ সড়ক ও জনপথ শ্রমিক কর্মচারী ইউনিয়ন সড়ক ভবন চত্ত্বরে আলোচনা সভার আয়োজন করে। আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি উপস্থিত ছিলেন আওয়ামী লীগের স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক উপ-কমিটির সদস্য ডা. আনিকা ফারিহা জামান অর্ণা। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় শ্রমিক লীগ রাজশাহী মহানগরের সভাপতি মাহবুবুল আলম, সাধারণ সম্পাদক মোহাম্মদ আকতার আলী। সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ সড়ক ও জনপথ শ্রমিক কর্মচারী ইউনিয়নের রাজশাহী জেলা সংসদ (রেজি নং-বি-১৮৭০) এর সভাপতি সৈয়দ রেজায় করিম বুলবুল। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, জাতীয় শ্রমিক লীগ রাজশাহী মহানগরের সহসভাপতি জহিরুল ইসলাম, সেলিম রেজা বাইরন, শরিফুল ইসলাম সাগর, কাবাতুল্লা, রফিকুল ইসলাম জুয়েল, যুগ্ম সাধারণ সম্পাদক আমিরুল ইসলাম শান্ত, জার্জিস হোসেন প্রমুখ।
আরইউজে: রাজশাহী সাংবাদিক ইউনিয়নের (আরইউজে) উদ্যোগে আলোচনা সভার আয়োজন করা হয়। আলোচনা সভায় সভাপতিত্ব করেন আরইউজের সভাপতি রফিকুল ইসলাম। সংগঠনটির সাধারণ সম্পাদক সাইফুর রহমান রকির সঞ্চালনায় আলোচনা সভায় অন্যদের মধ্যে দেন, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের যুগ্ম মহাসচিব রাশেদ রিপন, আরইউজের প্রতিষ্ঠাতা সভাপতি মোস্তাফিজুর রহমান খান আলম, বিএফইউজের সদস্য বদরুল হাসান লিটন, আরইউজের সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা তৈয়বুর রহমান।
ইনসাব: সারা বিশে^ এক সাথে শ্রমিকদের অধিকার আদায়ের দিবস মহান মে দিবস পালিত হয়। এই দিনে আমেরিকার শিকাগো শহরে কর্মঘন্টা কমানো এবং ন্যায্য দাবী আদায়ের জন্য ১৮৮৬সালে আন্দোলন শুরু করলে আইন শৃংখলাবাহিনী নির্বিচারে গুলি চালিয়ে শ্রমিকদের হত্যা করে। নির্যাতন ও হত্যা করেও সে সময়ে এই আন্দোলন থামাতে না পেরে শ্রমিকদের দাবী মেনে নিতে সরকার বাধ্য হয়। সেই থেকে এই দিনটিকে শ্রমিকরা যথাযথভাবে পালন করে আসছে।
এরই ধারাবাহিকতায় ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়ন বাংলাদেশের (ইনসাব) আয়োজনে বুধবার সকাল সাড়ে ৯টায় সপুরাস্থ্য নির্মাণ শ্রমিক কার্যালয়ে সামনে থেকে র‌্যালি বের করা হয়। নেতৃবৃন্দ ও শ্রমিকগণ র‌্যালি নিয়ে নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে বাটার মোড়ে এসে শেষ করেন। সেখানেই সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে সভাপতিত্ব করেন ইনসাব কেন্দ্রীয় কমিটির সহ-সাধারণ সম্পাদক ও রাজশাহী জেলা শাখার সভাপতি নবাব আলী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইনসাব রাজশাহী জেলা শাখার কার্যকরি সভাপতি আজিজুল হক বাঙ্গালী ও সাধারণ সম্পাদক হুমায়ন রেজা জেনু।
এ সময়ে উপস্থিত ছিলেন ইনসাব জেলা কমিটির সহ-সভাপতি নাসির, কাজেম আলী, সাহেব আলী, যুগ্ম সাধারণ সম্পাদক আফজাল হোসেন, রেজাউল করিম, সাংগঠনিক সম্পাদক হারুন অর রশিদ, সহ-সাধারণ সম্পাদক কবির হোসেনসহ অত্র কমিটির অন্যান্য সদস্য এবং ইনসাব সকল ইউনিটের নির্মাণ শ্রমিকগণ।


প্রকাশিত: মে ৩, ২০২৪ | সময়: ৪:৩৬ পূর্বাহ্ণ | সুমন শেখ