সর্বশেষ সংবাদ :

১৭ অঞ্চলের তাপমাত্রা ৪০ ডিগ্রির উপরে

সানশাইন ডেস্ক: বেড়েই চলেছে তাপমাত্রা। ভাঙছে আগের সব রেকর্ড। গতকাল ১১ অঞ্চলের তাপমাত্রা ছিল ৪০ ডিগ্রির উপরে। সোমবার প্রায় ১৭ অঞ্চলের তাপমাত্রা ৪০ ডিগ্রির উপরে উঠে গেছে। একইভাবে ঢাকার তাপমাত্রা আজ আবারও ৪০ ডিগ্রি ছাড়িয়ে গেছে। তবে সুখবর হচ্ছে ২ বা ৩ মে সিলেটে ছাড়াও দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টি হতে পারে। এতে তাপমাত্রা কিছু সময়ের জন্য কমে আসবে বলে আশা করছে আবহাওয়া অধিদফতর।
রাজশাহীতে গতকালের সর্বোচ্চ তাপমাত্রা ৪০ দশমিক ৩ ডিগ্রি, যা গতকাল রবিবার ছিল ৩৯ ডিগ্রি। এর আগের দিন শনিবার ছিল ৩৭ দশমিক ৪ ডিগ্রি। গতকাল সন্ধ্যা ৬টা থেকে আজ বেলা ৩টা পর্যন্ত দেশের সর্বোচ্চ তাপমাত্রা উঠেছে চুয়াডাঙ্গায় ৪৩ ডিগ্রি সেলসিয়াস, যা গতকাল ছিল যশোরে ৪২ দশমিক ২। এছাড়া ৪০ ডিগ্রি সেলসিয়াসের উপরে থাকা অঞ্চলগুলো হচ্ছে— ঈশ্বরদী, যশোর, রাজশাহী, বাঘাবাড়ি, কয়রা, ফরিদপুর, মোংলা, খুলনা, টাঙ্গাইল, কুমারখালি, বদলগাছি, বগুড়া, আরিচা, গোপালগঞ্জ এবং সাতক্ষীরা। এ হিসেবে দেশের প্রায় ১৭ অঞ্চলের তাপমাত্রা ৪০ ডিগ্রির উপরে অবস্থান করছে। এর আগে এ দিন ১১ অঞ্চলের তাপমাত্রা ছিল ৪০ ডিগ্রির উপরে।
গতবছরের এই সময়ে এতগুলো অঞ্চলের তাপমাত্রা একসঙ্গে ৪০ ডিগ্রির উপরে উঠেনি বলে জানিয়েছেন আবহাওয়াবিদ শাহানাজ সুলতানা। তিনি বলেন, এত বেশি তাপমাত্রা এতদিন ধরে এত বেশি এলাকায় এর আগে কখনও থাকেনি। এটা গতবছরের তুলনায় অবশ্যই বেশি। তিনি আরও বলেন, সিলেটের নানা এলাকায় গত কদিন ধরেই ঝড়-বৃষ্টি হচ্ছে। ২ বা ৩ মে এর দিকে সিলেট ছাড়াও ঢাকা বিভাগসহ আশেপাশের এলাকায় বৃষ্টি হতে পারে।
এদিকে আবহাওয়া অধিদফতরের ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।
তাপপ্রবাহের বিষয়ে বলা হয়, যশোর ও রাজশাহী জেলাগুলোর উপর দিয়ে অতি তীব্র তাপপ্রবাহ এবং টাঙ্গাইল, ফরিদপুর, গোপালগঞ্জ, নওগাঁ, পাবনা ও নীলফামারী জেলাসহ খুলনা বিভাগের অবশিষ্টাংশের উপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। ময়মনসিংহ, মৌলভীবাজার, রাঙ্গামাটি, চাঁদপুর, নোয়াখালী, ফেনী ও বান্দরবান জেলাসহ ঢাকা, রাজশাহী ও রংপুর বিভাগের অবশিষ্টাংশ এবং বরিশাল বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।
তাপমাত্রার বিষয়ে বলা হয়, সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তিভাব বিরাজমান থাকতে পারে। মঙ্গলবারের পূর্বাভাসে বলা হয়, সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে এবং সেই সাথে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্য এলাকায় অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। বিরাজমান তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে। বুধবারও একই থাকতে পারে তাপমাত্রা পরিস্থিতি।


প্রকাশিত: এপ্রিল ৩০, ২০২৪ | সময়: ৪:২০ পূর্বাহ্ণ | সুমন শেখ