নওগাঁয় নদী খাল-বিল দখল দূষণের প্রতিবাদ

স্টাফ রিপোর্টার, নওগাঁ: নওগাঁয় নদী, খাল-বিল দখল ও দূষনের প্রতিবাদে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার সকাল ১০টায় শহরের মুক্তির মোড় কেন্দ্রীয় শহীদ মিনারের সামনের সড়কে সামাজিক স্স্কংৃকিত সংগঠন একুশে পরিষদ, পরিবেশ আন্দোলন বাপা ও গ্রীন ভয়েসের ব্যানারে এই মানববন্ধনের আয়োজন করা হয়।
মানববন্ধনে একুশে পরিষদের সভাপতি ডিএম আব্দুল বারীর সভাপতিত্বে বক্তব্য রাখেন, সাধারন সম্পাদক এমএম রাসেল, পরিবেশ আন্দোলন বাপার জেলা শাখার ভারপ্রাপ্ত সভাপতি মুকুল চন্দ্র কবিরাজ, সাধারন সম্পাদক রফিকুল ইসলাম, একুশে পরিষদের সহ-সভপতি প্রতাপ চন্দ্র সরকার, সহ-সাধারন সম্পাদক নাইস পারভীনসহ অন্যারা।
মানববন্ধনে বক্তারা বলেন, নওগাঁর আলতাদিঘী জাতীয় উদ্যানে আগুন লাগিয়ে উদ্ভিদ ও ধানসুরা বিলের পদ্মাফুল ধ্বংস এবং বিভিন্ন নদী, খাল-বিল প্রতিনিয়ত দঘল করা হচ্ছে। এতে করে জীববৈচিত্র্য ধ্বংসের পাশাপাশি প্রাকৃতিক পরিবেশের ভারসাম্য নষ্ট হচ্ছে। তাই দ্রুত জীববৈচিত্র্য রক্ষারসহ নদী, খাল-বিল দখল ও দূষন বন্ধের আহবান জানান বক্তারা।
একুশে পরিষদের সভাপতি ডিএম আব্দুল বারী বলেন- বিভিন্ন নদী, খাল-বিল, প্রাকৃতিক বনায়নে ভরপুর আমাদের মাতুভ’মি বাংলাদেশ। কিন্তু আমাদের বিরূপ আচারনের কারনে আমরা নিজেরাই প্রকৃতিকে বিভিন্নভাবে ধ্বংস করে ফেলছি। এতে করে আমরা নিজেরাই বিপর্যয়ের মুখে পড়ছি।
তিনি আরও বলেন-আমরা আজকে রাস্তায় আন্দোলন করছি নওগাঁসহ সারাদেশের দী, খাল-বিল দখল ও দূষনের প্রতিবাদে। প্রাকৃতিক পরিবেশ ও জীববৈচিত্র্য রক্ষার জন্য। এজন্য আমরা আগামীতে আরও বড় আন্দোলন ঘোষনা করবো। তবে এই আন্দোলন কোন রাষ্ট্রের বিরুদ্ধে নয় এই আন্দোলন হবে প্রকৃতি ও জীববৈচিত্র্য রক্ষার আন্দোলন।


প্রকাশিত: এপ্রিল ২৭, ২০২৪ | সময়: ৫:৩৭ পূর্বাহ্ণ | সুমন শেখ