সর্বশেষ সংবাদ :

শিডিউল বিপর্যয়ে ভোগান্তি পশ্চিমাঞ্চলে বাড়ছে ট্রেন দুর্ঘটনা

স্টাফ রিপোর্টার : পশ্চিম রেলের দুর্ঘটনা থামানো যাচ্ছে না। প্রতিনিয়তই দুর্ঘটনার কবলে পড়ে সিডিউল বিপর্যয়ে পড়ছেন যাত্রীরা। পাথরবিহীন রেললাইন, মেয়াদোত্তীর্ণ কোচ-ইঞ্জিন, রেললাইন রক্ষনাবেক্ষনে গাফিলতির কারনে পশ্চিমাঞ্চল রেলে একের পরে এক ঘটছে দুর্ঘটনা।
সর্বশেষ সোমবার দিবাগত রাতে টাঙ্গাইলের কালিহাতীতে ঢাকাগামী মালবাহী ট্রেন লাইনচ্যুত হওয়ার কারনে ১০ ঘণ্টার বেশি সময় ঢাকার সঙ্গে উত্তরবঙ্গ ও দক্ষিণাঞ্চলের ট্রেন চলাচল বন্ধ ছিল। তবে মঙ্গলবার সকাল ৯টার দিকে লাইনচ্যুত বগি রেললাইন থেকে অপসারণ করার পর ট্রেন চলাচল স্বাভাবিক হয়।
এদিকে দীর্ঘ ১০ ঘন্টা রেল যোগাযোগ বন্ধ থাকা এবং কয়েকটি ট্রেনের যাত্রা বাতিল করায়, চরম ভোগান্তিতে পড়েন রাজাশাহীসহ পশ্চিম, উত্তরবঙ্গ-দক্ষিণাঞ্চল থেকে ঢাকাগামী বিভিন্ন ট্রেনের যাত্রীরা।
মঙ্গলবার সকালে রাজশাহী রেল স্টেশনে গিয়ে দেখা যায়, সকাল থেকে ঢাকাগামী যাত্রীরা ভিড় করেছেন। ইকবাল মাহমুদ নামের এক যাত্রী বলেন, সকালে সিল্কসিটি ট্রেন ধরার জন্য রাজশাহী স্টেশনে আসেন সকাল ৭ টায়। টানা চারঘণ্টা বসে আছেন, কিন্তু যাত্রা বাতিল হবে কিনা বা কখন ট্রেন চালু হবে তিনি জানেন না। তিনি বলেন, এক ঘণ্টা আগে ট্রেনটি বাতিল করা হয়েছে বলে মাইকিং করেন কর্তৃপক্ষ।
মহিদুল ইসলাম নামের এক যাত্রী রাজশাহী থেকে ঢাকা যাবেন, চারদিন আগে দীর্ঘ লাইনে অপেক্ষা করে টিকেট করেন সিল্কসিটির। এখন ট্রেন বাতিল করেছে কর্তৃপক্ষ। তাকে ঢাকা যেতেই হবে। এখন টিকেট বাতিল করতেও দুই তিন ঘণ্টা লাইনে দাঁড়িয়ে থাকতে হবে। বাসের টিকেট পওয়া যাবে কিনা সংশয়ে ভূগছেন তিনি।
পশ্চিম রেলের মহাব্যবস্থাপক অসীম কুমার তালুকদার জানান, তিনি রাত থেকেই লাইনচ্যুত বগিটি উদ্ধার কাজে ঘটনাস্থলে ছিলেন। বগি সরানোর কাজ শেষে রেল চলাচল স্বাভাবিক হয়েছে। ঢাকা থেকে রাজশাহী গামী পদ্মা ট্রেনটি আটকা পড়ায়, রাজশাহী-ঢাকা গামী সিল্কসিটি ট্রেনের যাত্রা বাতিল করা হয়েছে। অনাকাঙ্খিত দূর্ঘটনার কারণে যাত্রী ভোগান্তি হওয়ায় দুঃখ প্রকাশ করেন রেলের এই কর্মকর্তা।
রেলওয়ে সূত্র জানায়, সোমবার রাত সাড়ে ১০টার দিকে বঙ্গবন্ধু সেতুপূর্ব রেললাইনের কালিহাতী উপজেলার রাজাবাড়ি রেল ক্রসিংয়ে ঢাকাগামী মালবাহী ট্রেনরে ১১ নম্বর বগি লাইনচ্যুত হয়। উত্তরবঙ্গ থেকে চালবাহী ট্রেনটি ঢাকার দিকে যাচ্ছিল। এতে বিভিন্ন স্টেশনে চলাচলকারী সকল ট্রেন আটকা পড়ে। এতে চরম দুর্ভোগে পড়েন যাত্রীরা। মঙ্গলবার সকাল ৯টার দিকে লাইনচ্যুত ট্রেনের বগিটি রেললাইন থেকে অপসারণ করার পর ট্রেন চলাচল স্বাভাবিক হয়।


প্রকাশিত: ডিসেম্বর ১৪, ২০২২ | সময়: ৬:০৯ পূর্বাহ্ণ | সুমন শেখ