উপজেলা নির্বাচনে কেন্দ্রীয় নেতাদের সমর্থন পেতে প্রার্থীদের দৌড় ঝাঁপ

স্টাফ রিপোর্টার, বাঘা: আগামী ৫ জুন শেষ ধাপে অনুষ্ঠিত হতে যাচ্ছে ৫৫ টি উপজেলা পরিষদ নির্বাচন। এ নির্বাচন উপলক্ষে ইতোমধ্যে তফসীল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। এবারের নির্বাচনকে ঘিরে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ থেকে নেই দলীয় প্রতীক কিংবা কোন নেতা কর্তৃক পছন্দের প্রার্থী সিলেকশন। তারপরও বাঘার স্থানীয় আওয়ামী লীগ নেতা-নেত্রীরা একক প্রার্থীতা পেতে ছুটছেন জেলা, মহানগর ও কেন্দ্রীয় আওয়ামী লীগ নেতাদের দ্বারে।
বাঘা উপজেলা আওয়ামী লীগের নেতা-কর্মীরা জানান, এবার বড় দুটি বিরোধী রাজনৈতিক দল জামাত-বিএনপি উপজেলা নির্বাচনে অংশ গ্রহন না করায় কেন্দ্রীয় আওয়ামী লীগের সিদ্ধান্ত যে কেউ প্রার্থী হতে পারবে। এদিক থেকে বাঘায় চেয়াম্যান পদে প্রার্থী রয়েছেন প্রায় হাফ ডজন নেতা।
এদের মধ্যে প্রচারণায় এগিয়ে রয়েছেন চলমান উপজেলা চেয়ারম্যান ও রাজশাহী জেলা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক অ্যাড. লায়েব উদ্দিন লাভলু, বাঘা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম বাবুল, সাবেক বাঘা পৌর সভার প্যানেল মেয়র ও যুবলীগ নেতা শাহিনুর রহমান পিন্টু এবং জেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি রোকনুজ্জামান রিন্টু। অপর দিকে পুরুষ ও নারী ভাইস চেয়ারম্যান পদে প্রার্থী রয়েছেন প্রায় ডজন খানেক নেতা-কর্মী।
সরেজমিন ঘুরে ও দলীয় নেতাদের সাথে কথা বলে জানা গেছে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে দলীয় মনোনয়ন না পেয়ে এ উপজেলায় যিনি ভোট করেছেন তাঁর সমর্থীতরা এবারের উপজেলা নির্বাচনেও একই ভাবে লড়বেন। এজন্য তারা ইতোমধ্যে তিনটি পদে প্রার্থী চুড়ান্ত করে ফেলেছেন।
অপরদিকে যিনি নির্বাচিত সংসদ সদস্য তার পক্ষের একাধিক নেতারা মাঠে প্রচারণায় রয়েছেন। তারা এখনো প্রার্থী চুড়ান্ত করতে পারেননি। তবে একক ভাবে মৌন সমর্থন পাওয়ার জন্য আলীগের একাধিক নেতা ঢাকায় দৌড়-ঝাপ করছেন বলে সূত্র নিশ্চিত করেন।
এদিকে নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, আগামী ৫ জুন শেষ ধাপে অনুষ্ঠিত ৫৫টি উপজেলা পরিষদ নির্বাচনের যে প্রজ্ঞাপন জারি করা হয়েছে সেখানে উল্লেখ রয়েছে রিটার্নিং ও সহকারী রিটার্নিং অফিসারের নিকট হতে উপজেলা পরিষদ নির্বাচনের মনোনয় দাখিলের শেষ তারিখ ৯ মে, মনোনয়ন বাছাই ১২ মে, মনোনয়ন বাছাই-এ ভুল ত্রুটি বের হলে আপিল করার তারিখ ১৩ থেকে ১৫ মে, আপিল নিৎপত্তি ১৬ থেকে ১৮ মে, প্রার্থীতা প্রত্যাহার ১৯ মে, প্রতিক বরাদ্দ ২০ মে এবং সর্বশেষ ভোট গ্রহন ৫ জুন।


প্রকাশিত: এপ্রিল ২৬, ২০২৪ | সময়: ৫:৪১ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর