সর্বশেষ সংবাদ :

জাতীয় সংসদ নির্বাচনের তফসিল নভেম্বরে

সানশাইন ডেস্ক: নির্বাচন কমিশনার মো. আানিছুর রহমান বলেছেন, নির্বাচনি ব্যবস্থাপনা অ্যাপ নভেম্বরের মধ্যে চালু করা হবে। যেহেতু ওই সময়ে নির্বাচনের তফসিল ঘোষিত হয়ে যাবে, সে সময়ে অনলাইনে মনোনয়ন জমার ব্যবস্থা রাখা হলে তা চালু করতে হবে।
বুধবার আগারগাঁওস্থ নির্বাচন ভবনের নিজ কার্যালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি একথা বলেন। এ নির্বাচন কমিশনার জানান, ডিসেম্বরের শেষ সপ্তাহে বা জানুয়ারির প্রথম সপ্তাহে ভোট করতে হলে নভেম্বরে তফসিল ঘোষণা করতে হবে। অন্তত ৪০-৪৫ দিন সময় রেখে তফসিল ঘোষণার প্রস্তুতি নিতে হবে। সে ক্ষেত্রে ডিসেম্বরে তফসিলের সম্ভাবনা নেই, নভেম্বরের দ্বিতীয়ার্ধে তফসিলের আভাস দেন তিনি।
নভেম্বরে যথাসময়ে কমিশন আলোচনা করে তফসিল দেওয়ার কথা জানান মো. আনিছুর রহমান। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘ডিসেম্বরে (তফসিল ঘোষণা) যাওয়া যাবে না। আমরা বলেছি- ডিসেম্বরের শেষ থেকে জানুয়ারির প্রথম সপ্তাহে ভোটের কথা। কাজেই ডিসেম্বরে তো যেতে পারবো না, অন্তত ৪৫ দিন আগেই তফসিল দেই সাধারণত। আশা করা যায়, সব প্রস্তুত হয়ে গেলে সিইসি মহোদয় যে সময় বলেছেন, ওই সময়ে তফসিল দেওয়া যাবে। (নভেম্বরে) যথাসময়ে তফসিল দেওয়া হবে।’
নির্বাচনি ব্যবস্থাপনা অ্যাপ নভেম্বরের মধ্যে চালু করতেই হবে বলে মনে করেন এ নির্বাচন কমিশনার। দ্বাদশ সংসদ নির্বাচন সামনে রেখে আগ্রহী প্রার্থীদের অনলাইনে মনোনয়নপত্র জমা, ভোটার, দল, প্রার্থী, প্রতীক, ছবি, ভোটকেন্দ্রের তথ্য জানানোসহ একগুচ্ছ সেবা দিতে ‘নির্বাচন ব্যবস্থাপনা অ্যাপ’ নির্মাণের কাজ শেষ পর্যায়ে রয়েছে।
তফসিলের আগে নির্বাচনি ম্যানেজমেন্ট অ্যাপ চালু করতে হবে, তা না হলে এটা চালু করলাম কেন? প্রশ্ন রাখেন আনিছুর রহমান। বলেন, অনলাইনে মনোনয়নপত্র জমাসহ নানা বিষয় এ অ্যাপে থাকবে। যে অবস্থায় রয়েছে আমাদের খুব বেশি সময় লাগবে না, নভেম্বরে চালু করতে পারবো। অ্যাপস আমরা নভেম্বরে চালু করবো। সিইসি’র সাম্প্রতিক সময়ে গণমাধ্যমে দেওয়া বক্তব্যের সূত্র ধরে নির্বাচন কমিশনার আনিছুর রহমান বলেন, সিইসি মহোদয় তো বলে দিয়েছেন ওই সময়ের মধ্যে তফসিল হবে। আপনারা জানেন, তিনি নভেম্বরের কথাই বলেছেন। নভেম্বরের দ্বিতীয়ার্ধে তফসিলের বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি জানান, যথাসময়ে হবে।
দ্বাদশ সংসদ নির্বাচন কবে হতে পারে তা স্পষ্ট করে না জানালেও গত ৩০ জুলাই প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল বলেছেন, অক্টোবরের আগে তারা তফসিল দিচ্ছেন না। তিনি বলেন, এটা নিয়ে আমাদের মধ্যে আলোচনাও হয়নি, সিদ্ধান্ত হয়নি। অক্টোবরের আগে তফসিল দেওয়া সম্ভব না। সাংবাবিধানিকভাবে ২০২৪ সালের ২৯ জানুয়ারির আগের ৯০ দিনের মধ্যে নির্বাচন করতে হবে নির্বাচন কমিশনকে। সে ক্ষেত্রে ১ নভেম্বর শুরু হবে দ্বাদশ সংসদ নির্বাচনের ক্ষণগণনা।


প্রকাশিত: আগস্ট ১০, ২০২৩ | সময়: ৫:৫৯ পূর্বাহ্ণ | সুমন শেখ