প্রাচীন রীতিতে আজ জ্বলবে অলিম্পিকের মশাল

স্পোর্টস ডেস্ক: আগামী ২৬ জুলাই থেকে ফ্রান্সের প্যারিসে শুরু হবে অলিম্পিক গেমস-২০২৪। চলবে ১১ আগস্ট পর্যন্ত। আজ মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে হবে অলিম্পিকের মশাল প্রজ্জ্বলন। অলিম্পিকের শুরু যেখান থেকে, গ্রীসের সেই প্রাচীন শহর অলিম্পিয়ায় প্রাচীন রীতি অনুযায়ী একটি অবতল আয়নায় প্রতিফলিত সূর্যের আলো থেকে অলিম্পিক মশালের আগুন জ্বালানো হবে।
তার আগে গতকাল সোমবার সেখানে হয়েছে চূড়ান্ত মহড়া। প্রাচীন রীতিতে গ্রীক নারী পুরোহিতের ভুমিকা পালন করেন গ্রিসের অভিনেত্রী ম্যারি মিনা।
আজ গ্রিসের রাষ্ট্রপতি ক্যাটেরিনা সাকেলারোপৌলু, প্যারিসের মেয়র আন্নে হিদালগো ও আন্তর্জাতিক অলিম্পিক কমিটির কর্মকর্তাদের সামনে প্রজ্জ্বলিত হবে ২০২৪ অলিম্পিক গেমসের মশাল। এদিন সূর্যের আলো কিংবা আবহাওয়ার ঝামেলা এড়াতে গতকাল মহড়ার সময়ই জ্বালানো হয় মশাল। আজকে যদি সম্ভব হয় আবারও জ্বালানো হবে। সম্ভব না হলে এটাই কার্যকর হবে।
মশাল প্রজ্জ্বলনের পর ম্যারি মিনা সেটি অলিম্পিক রোয়িং চ্যাম্পিয়ন মশাল বাহক স্টেফানোস এনতৌসকোসের কাছে হস্তান্তর করবেন। এরপর ১১দিন মশালটি গ্রীস প্রদক্ষিণ করবে। এ সময় গ্রিসের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে সেটি নিয়ে যাওয়া হবে। এরপর মশালটি আগামী ২৬ এপ্রিল প্যারিস অলিম্পিকের আয়োজকদের কাছে হস্তান্তর করা হবে। ৬৮ দিন মশালটিকে ফ্রান্সের বিভিন্ন স্থানে নিয়ে যাওয়া হবে এবং ২৬ জুলাই অলিম্পিক গেমসের উদ্বোধনী অনুষ্ঠানের মধ্য দিয়ে মশাল যাত্রা শেষ হবে।


প্রকাশিত: এপ্রিল ১৬, ২০২৪ | সময়: ৫:১৭ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর