শিবগঞ্জে দুটি অগ্নিকাণ্ডে ভষ্ম ৯টি পরিবারের স্বপ্ন

স্টাফ রির্পোটার, শিবগঞ্জ: চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ বাজারে ও মনাকষায় পৃথক দু’টি অগ্নিকাণ্ডে ৮টি দোকান ও একটি বাড়ি পুড়ে ভষ্মিভূত হয়েছে। এতে ব্যবসায়ীদের প্রায় দেড় কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। সোমবার রাত পৌণে ১২টার দিকে এই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। ব্যবসায়ীদের দাবী বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে আগুনের সূত্রপাত।
অন্যদিকে, উপজেলার মনাকষা ইউনিয়নের সাহাপাড়া বৈরাগীপাড়ায় আব্দুর রশিদের বাড়ির ৩টি ঘর, দু’টি ছাগল ও একটি গরু ও ঘরের সকল আসবাবপত্র পুড়ে ভস্মিভুত হয়েছে। এতেকরে তার প্রায় পাঁচ লাখ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। ঈদের আগ মুহুর্তে এ অগ্নিকান্ডে ৯ টি পরিবারের পথে বসার মত উপক্রম হয়েছে।
প্রত্যক্ষদর্শীরা জানায়, রাত পৌণে ১২টার দিকে শিবগঞ্জ সাংস্কৃতিক পরিষদের সামনে প্রথমে মোহাম্মদ আলীর মুদির দোকানে আগুনের সূত্রপাত হয়ে মুহুর্তের মধ্যে আশপাশের দোকানে আগুন ছড়িয়ে পড়ে। এতে পাঁচটি মুদি, দুটি মসলা ও একটি কসমেটিক দোকান পুড়ে ভষ্মিভূত হয়েছে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের ২ টি ইউনিটের কর্মীরা ঘটনাস্থলে এসে এক ঘণ্টা চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে। এতে করে প্রায় দেড় কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে দাবি করেছেন ক্ষতিগ্রস্থ দোকানীরা। এদিকে খবর পেয়ে উপজেলা নির্বাহী অফিসার উজ্জল হোসেন, সহকারী কমিশার (ভূমি) জুবায়ের হোসেন ও শিবগঞ্জ থানার অফিসার ইনচার্জ সাজ্জাদ হোসেন ঘটনাস্থল পরিদর্শন করেছেন।
মুদিখানার দোকানদার নওশাদ আলির দাবী তারা তিন ভাইয়ের শুধু তিনটি মুদিখানার দোকানেই এক কোটি টাকার ক্ষতি হয়েছে।তিনি আরও জানান, ঈদের আগে বেচাবিক্রির আশায় সব পুঁজি দিয়ে ঈদের পণ্য কিনেছিলেন। এক রাতেই তার সব পুঁজি পুড়ে ছাই।ঈদ করার স্বপ্ন এখন স্বপ্নই থেকে গেল।
আবুল কালাম আজাদ জানান, তার ভাগ্নি জামাইয়ের একটি মসলার দোকান পুড়ে গেছে। আগুনে দোকানটি পুড়ে যাবার সাথে সাথে সব স্বপ্নও পুড়ে শেষ।
শিবগঞ্জ ফায়ার সার্ভিসের স্টেশন ম্যানেজার কাদেরী কিবরিয়া জানান, আশেপাশে পানির কোন উৎস না থাকায় এবং ক্ষতিগ্রস্ত দোকানগুলোতে বিভিন্ন ধরনের তেল থাকায় আগুন নিয়ন্ত্রনে আনতে বেগ পেতে হয়েছে। ৮ টি দোকানের প্রায় ১৮লাখ টাকা মূল্যের মালামাল পুড়ে ভস্মিভুত হয়েছে ও প্রায় ৩০ লাখ টাকার মালামাল উদ্ধার করা সম্ভব হয়েছে। আগুনের সুত্রপাত তদন্তের পর সঠিক ভাবে বলা যাবে। তবে বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে আগুনের সূত্রপাত হয়ে থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে। অন্যদিকে সাহাপাড়া পৌছার আগে স্থানীয়রা আগুন নিয়ন্ত্রনের এনেছে।
অন্যদিকে সোমবার দুপুরে রান্নাঘরের চুলা থেকে মনাকষার বৈরাগীপাড়ায় ওয়াজেদ আলীর ছেলে আব্দুর রশিদের বাড়িতে আগুন লেগে বাড়ির ৩টি ঘরের সব আসবাব পুড়ে ভষ্মিভ’ত হয়েছে। সেসাথে দুটি ছাগল ও একটি গরু পুড়ে মারা গেছে। এতে করে তার প্রায় পাঁচ লাখ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে তিনি জানিয়েছেন।
আব্দুর রশিদ জানান, আগুনে পুড়ে তার সব টাকা পয়সা ও খাবার সামগ্রী পুড়ে গেছে। ইফতার করার মতও কোন কিছু না থাকায় স্থানীয়রা তাদের খাবারের ব্যবস্থা করে। ঈদের আগ দিয়ে বাচ্চাদের ঈদের পোষাক সহ সবকিছু পুড়ে যাওয়ায় এখন পথে বসার মত উপক্রম হয়েছে।
শিবগঞ্জ উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আরিফুল ইসলাম জানান, শিবগঞ্জ বাজারের ঘটনাস্থল পরিদর্শন করা হয়েছে। তথ্য সংগ্রহ চলছে। ক্ষয়ক্ষতির পরিমান প্রায় দেড় কোটি টাকা। ঘটনাস্থল পরিদর্শন শেষে একটি প্রতিবেদন জেলা প্রশাসকের কার্যালয়ে পাঠানো হয়েছে। দ্রুতই ক্ষতিগ্রস্থদের সহযোগিতা করা হবে।


প্রকাশিত: এপ্রিল ৩, ২০২৪ | সময়: ৫:৫৮ পূর্বাহ্ণ | সুমন শেখ