স্বাধীনতা পুরষ্কার পাচ্ছেন সাবেক রাবি শিক্ষার্থী আব্রাহাম লিংকন

স্টাফ রিপোর্টার : জাতীয় পর্যায়ে গৌরবোজ্জ্বল ও কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরুপ ২০২৪ সালের স্বাধীনতা পুরষ্কার পাচ্ছেন রাজশাহী বিশ^বিদ্যালয়ের (রাবি) সাবেক শিক্ষার্থী এসএম আব্রাহাম লিংকন। শুক্রবার মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব (কমিটি ও অর্থনৈতিক) জাহেদা পারভিন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয় জনসেবা ক্যাটেগরিতে তিনি এই পুরষ্কার পাচ্ছেন।
অ্যাড. আব্রাহাম লিংকন রাবির আইন বিভাগের শিক্ষার্থী ও ১৯৮৮ সালে রাকসুর সহকারী সাধারণ সম্পাদক ছিলেন। তিনি বহুল আলোচিত ফেলানী হত্যা মামলায় বাংলাদেশের পক্ষের আইনজীবী ছিলেন। বাংলাদেশ ও ভারতের ১৬১টি ছিটমহল বিনিময়ে স্থানীয়ভাবে কার্যকরী ভূমিকা রাখেন তিনি। ছিটমহল বিনিময় সমন্বয় কমিটির উপদেষ্টাও ছিলেন তিনি। পাশাপাশি তিনি বাংলাদেশ বর্ডার ভিকটিমস রেসকিউ লিগ্যাল অ্যাসিসটেন্স ফোরামের আহ্বায়ক হিসেবে দায়িত্ব পালন করছেন। বীর মুক্তিযোদ্ধা তারামন বিবির পুনর্বাসনে সহায়তা করেছিলেন তিনি। ২০১২ সালে আব্রাহাম লিংকন কুড়িগ্রামে মুক্তিযুদ্ধের সংগ্রহশালা ‘উত্তরবঙ্গ জাদুঘর’ প্রতিষ্ঠা করেছেন।
আব্রাহাম লিংকন ১৯৬৬ সালের ১৪ নভেম্বর বাংলাদেশের কুড়িগ্রাম জেলার সদর উপজেলার কৃষ্ণপুর বকসীপাড়া গ্রামে নানাবাড়িতে জন্মগ্রহণ করেন। তারা বাবার নাম মহিউদ্দিন আহমদ এবং মায়ের নাম আমেনা খাতুন। বাবা মহিউদ্দিন আহমদ ছিলেন মুক্তিযুদ্ধের সংগঠক। এই দম্পতির সাত ছেলের মধ্যে পঞ্চম হচ্ছেন আব্রাহাম লিংকন।
আব্রাহাম লিংকন খলিলগঞ্জ প্রাথমিক বিদ্যালয় ও কুড়িগ্রাম আলিয়া মাদ্রাসায় পড়াশোনা করেন। খলিলগঞ্জ উচ্চ বিদ্যালয় থেকে তিনি এসএসসি এবং কুড়িগ্রাম সরকারি কলেজ থেকে এইচএসসি পাশ করে রাবিতে আইন বিভাগে অনার্স সম্পন্ন করেন। এছাড়াও তিনি ফিলিপাইন থেকে গ্রামীণ ব্যবস্থাপনা ও উন্নয়ন এর উপর ডিপ্লোমা শেষ করেন। ১৯৯১ সালের ৯ অক্টোবর থেকে কুড়িগ্রামে আইনজীবী হিসেবে শুরু করেন তার কর্মজীবন। তিনি বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী হিসেবেও তালিকাভুক্ত আছেন। ১৯৯২ সালে তিনি কুড়িগ্রাম আইন কলেজ প্রতিষ্ঠা করেন। ২০০৭ সাল থেকে আব্রাহাম লিংকন কুড়িগ্রামের পাবলিক প্রসিকিউটর হিসেবে কর্মরত আছেন। এছাড়া তিনি কুড়িগ্রাম জেলা আওয়ামী লীগের আইনবিষয়ক সম্পাদক ও সহ-সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালনের পর বর্তমানে সহ-সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন।


প্রকাশিত: মার্চ ১৬, ২০২৪ | সময়: ২:২৭ পূর্বাহ্ণ | সুমন শেখ