সর্বশেষ সংবাদ :

নারীর ক্ষমতায়নে উজ্জল দৃষ্টান্ত: চারঘাট উপজেলায় প্রশাসনের ৮টি পদেই নারী কর্মকর্তা

মিজানুর রহমান,চারঘাট:

সর্বশেষ ষষ্ঠ জনশুমারী তথ্য অনুযায়ী দেশে পুরুষের চেয়ে নারীর সংখ্যা বেশি। দেশের বিশাল অংশ নারী, আর তাদের উন্নয়ন জাতীয় উন্নয়নের পূর্বশর্ত। বর্তমান সরকার মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের নারী ও শিশুদের বিকাশের জন্য সময় উপয়োগী প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহন করেছেন। ২০৪১ সালে উন্নত বাংলাদেশ অর্জনে নারীরা রাজনৈতিক ও অর্থনৈতিক কর্মকান্ডে অংশগ্রহন অন্যতম প্রধান চালক হিসেবে বিবেচনা করা হচ্ছে। মূলধারার আর্থ-সামাজিক কর্মকান্ডে নারীদের সমান ও সক্রিয় অংশগ্রহনে নারীর ক্ষমতায়ন, নারীর উন্নয়নে বিভিন্ন প্রতিবন্ধকতা সরিয়ে নারীদের সার্বিক বিকাশের লক্ষ্যে প্রধানমন্ত্রী নিরোলসভাবে কাজ করে যাচ্ছেন।

 

 

সরকারের নারী ক্ষমতায়নে গৃহীত গুরুত্বপুর্ন পদক্ষেপগুলোর মধ্যে মাঠ পর্যায়ে প্রশাসন ক্যাডারে নারীদের অগ্রাধিকার ভিত্তিতে নিয়োগ দিয়েছেন। নারী ক্ষমতায়নে রাজশাহী জেলার সীমান্তবর্তী চারঘাট উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরে কর্মরত নারীদের অংশগ্রহন একটি অন্যতম উৎকৃষ্ট উদাহারন। বর্তমানে উপজেলায় প্রশাসনিক প্রায় ৩৩টি দপ্তরের মধ্যে সর্বোচ্চ পর্যায়ের বেশ কয়েকটি গুরুত্বপূর্ন পদসহ অধিকাংশ পদে নারী কর্মকর্তারা সাফল্যের সঙ্গে তাদের উপর অর্পিত দ্বায়িত্ব পালন করছেন।

 

গুরুত্বপূর্ন দপ্তরগুলোতে নারী কর্মকর্তাগনদের মধ্যে উপজেলা নির্বাহী কর্মকর্তা সাইদা খানম, সহকারী কমিশনার (ভুমি) মানজুরা মুশাররফ, উপজেলা সাব-রেজিষ্টার খালেদা সুলতানা, একটি বাড়ি একটি খামার কর্মকর্তা লাইলা আরজুমান বানু, মহিলা বিষয়ক কর্মকর্তা রাশেদা পারভীন, আনসার ও ভিডিপি কর্মকর্তা নাজমা খাতুন, সহকারী শিক্ষা অফিসার নাহিদা আক্তার, তথ্য কেন্দ্র কর্মকর্তা ফাতেমা খাতুন অন্যতম। এছাড়াও উপজেলার বিভিন্ন সরকারী-বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠান, অফিস ও ব্যবসা প্রতিষ্ঠান এবং নির্বাচিত জনপ্রতিনিধি হিসেবে নারীরা বেশ সুনামের সাথে দ্বায়িত্ব পালন করছে।

 

তৃনমূলে প্রশাসনের প্রাণকেন্দ্র উপজেলায় শীর্ষ পদে নারী কর্মকর্তার সংখ্যা দিন দিন বাড়ছে। সাইদা খানম প্রায় ছয় মাস যাবৎ চারঘাট উপজেলার নির্বাহী কর্মকর্তার দ্বায়িত্বে রয়েছেন। উপজেলা নির্বাহী কর্মকর্তা হিসেবে এই উপজেলায় স্বল্প সময় হলেও গতানুগতিক কাজের বাইরে স্কুলগুলোতে শিক্ষার ইতিবাচক পরিবেশ তৈরি, সু-শাসন প্রতিষ্ঠায় কর্মকর্তাদের জবাবদিহিতার আওতা নিয়ে আসতে কাজ করছে যা স্থানীয় সাধারন মানুষ দারুনভাবে গ্রহন করছেন।

অনুরুপভাবে, সহকারী কমিশনার (ভুমি) মানজুরা মুশাররফ স্বচ্ছ ও জনমান্ধব ভূমিসেবা নিশ্চিতকরনে গৃহিত পদক্ষেপগুলি বাস্তবায়নে ছিলেন তৎপর। উপজেলা ভূমি অফিসের শতভাগ ই নামজারী বাস্তবায়নসহ অনলাইনে ভূমি উন্নয়নকর পরিধোধ ই সেবায় ভুমি অফিসের সেবার চিত্র পরিবর্তনে গুরুত্বপূর্ন ভুমিকা পালন করেছেন। এমনিভাবেই টেকসই উন্নয়নের লক্ষ্য অর্জনে নারীর ক্ষমতায়নের পাশাপাশি নারীদের বিরুদ্ধে বৈষম্য দূরীকরনে সরকারের গৃহীত পদক্ষেপে কাজ করছে উপজেলা প্রশাসনের কর্মরত সকল নারী কর্মকর্তারা।

 

উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরে একাধিক নারী কর্মকর্তা থাকায় নারীদের সামাজিক সুরক্ষা এবং সামাজিক ক্ষমতায়ন হচ্ছে বলে মনে করেন নারীপক্ষ’র সভানেত্রী ও থানাপাড়া সোয়ালোজ এর সহকারী পরিচালক মাহমুদা বেগম গিনি।

এবিষয়ে জানতে চাইলে উপজেলা নির্বাহী কর্মকর্তা সাইদা খানম বলেন, নারীরা সমানতালে কাজ করে দেশকে অর্থনৈতিক সমৃদ্ধি অর্জনে গুরুত্বপূর্ন ভুমিকা পালন করছে। পারিবারিক ও সামাজিকভাবে নারী ক্ষমতায়নে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ঊঠান বৈঠক, উন্নয়ন কর্মকান্ড মাধ্যমে নারীরা যেন সাবলম্বি হয় ও দেশ পরিচালনা, শিক্ষা, খেলাধুলাসহ সামাজিক অধিকার প্রতিষ্ঠায় আজ নারীরা কৃতিত্বের স্বাক্ষর বজায় রাখছে এবং নারীদের সামনের দিকে এগিয়ে যাওয়ার জন্য তিনি আহ্বান জানান ।

সানশাইন / শামি


প্রকাশিত: মার্চ ৭, ২০২৪ | সময়: ৬:১৩ অপরাহ্ণ | Daily Sunshine