নির্ধারিত দামে মিলছে না আলু-পেঁয়াজ

স্টাফ রিপোর্টার : দেশে প্রথমবারের মতো পেঁয়াজ-আলু ও ডিমের দাম নির্ধারণ করে দিয়েছে সরকার। শুক্রবার (১৫ সেপ্টেম্বর) থেকে নির্ধারিত দামে এসব পণ্য পাওয়ার কথা। তবে নির্ধারিত দামে রাজশাহীতে এখনও মিলছে না পেঁয়াজ-আলু।
সকালে বাজার ঘুরে দেখা গেছে, পাইকারি বাজারে প্রতিকেজি পেঁয়াজের দাম রাখা হচ্ছে ৭২-৭৫ টাকা। আর আলু বিক্রি হচ্ছে ৪০-৪২ টাকা কেজিতে। খুচরা বাজারে প্রতি কেজি পেঁয়াজ ৭৮-৮০ টাকা দরে বিক্রি হচ্ছে। এছাড়া আলু বিক্রি হচ্ছে ৪০-৪৫ টাকা কেজি দরে। তবে নির্ধারিত দামেই মিলছে ডিম। যদিও বৃহস্পতিবার সরকার পেঁয়াজের খুচরা পর্যায়ে সর্বোচ্চ ৬৫ টাকা ও আলু ৩৬ টাকা কেজি প্রতি দাম নির্ধারণ করে দেওয়া হয়। এছাড়াও ডিমের দাম প্রতি পিস ১২ টাকা নির্ধারণ করে দেওয়া হয়।
সাহেববাজার মাস্টারপাড়া কাঁচাবাজারের পাইকারি আলু ব্যবসায়ী মিরাজ হোসেন বলেন, বাজারে আলু নেই। আজও আলু আসেনি। গতকাল পর্যন্ত যা কিনেছি তা বিক্রি করছি। সরকারের নির্ধারিত দাম বিকেলে হয়েছে। আমরা তো সকালে কিনেছি। তাই আজ বেশি দামেই বিক্রি করতে হচ্ছে। আগামী দিন থেকে নির্ধারিত দামের মধ্যে আমরা পেলে আমরাও বিক্রি করবো। বর্তমানে কেজি প্রতি আলুর পাইকারি বিক্রি হচ্ছে ৪১ টাকা দরে।
সাহেববাজার খুচরা বাজারের বিক্রেতা আলতাব হোসেন বলেন, আলু ও পেঁয়াজ বাজারে মিলছে না। বাজারে খোঁজ নিয়ে দেখেন আলু নেই। আমাদের আজও বেশি দামে কিনতে হচ্ছে। বেশি দামে কিনলে তো বেশি দামেই বিক্রি করতে হবে।
সাগরপাড়া কাঁচাবাজারের পেঁয়াজ বিক্রেতা মনির হোসেন বলেন, আমাদের তো কিছু করার নেই। আজ দাম কমার কথা। কিন্তু সকালে এ দামে তো পেঁয়াজ পাইনি। সরকার দাম নির্ধারণ করে দিয়েছে কিন্তু বাস্তবে তো পাচ্ছি না। তাই যে দামে কিনছি সেটা থেকে তো লাভ করেই বিক্রি করতে হবে।
নিউ মার্কেট এলাকায় আলু ও পেঁয়াজ কিনতে এসেছেন মিজানুর রহমান। তিনি বলেন, রাতে টিভিতে দেখলাম পেঁয়াজ ও আলুর দাম কমেছে। কিন্তু আজ বাজারে সেটির প্রভাব নেই। কোনো জিনিসের দাম সরকার বাড়ালে সেটি পরের দিন থেকেই কার্যকর হয়। কমলে সেটি কমতে অনেক সময় লাগে। এটি ব্যবসায়ীদের কারসাজি।
রাজশাহী জেলা বাজার মনিটরিং কর্মকর্তা অফ্রিন হোসেন বলেন, সরকার যে দাম নির্ধারণ করে দিয়েছে সেই দাম আজ থেকে কার্যকর হবে। আমার জানা মতে সেই দামেই বিক্রি হচ্ছে। যদি সেটি না হয় তবে আগামীকাল থেকে আমরা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মাধ্যমে অভিযান চালাবো। আশা করছি নির্ধারিত দামেই সব পণ্য পাওয়া যাবে।


প্রকাশিত: সেপ্টেম্বর ১৬, ২০২৩ | সময়: ৩:৫৮ পূর্বাহ্ণ | সুমন শেখ