সর্বশেষ সংবাদ :

ইতিহাসের দ্রুতগতির বলের রেকর্ড প্রোটিয়া পেসারের

স্পোর্টস ডেস্ক: নারী ক্রিকেটের ইতিহাসের দ্রুতগতির বল করে ইতিহাসে নাম লিখিয়েছেন দক্ষিণ আফ্রিকার পেসার শাবনিম ইসমাইল। ঘণ্টায় ১৩০ কিলোমিটার গতির বাধা টপকে রেকর্ড করেছেন তিনি। শাবনিমের দ্রুতগতির এই বলটির গতি ছিল ঘণ্টায় ১৩২.১ কিলোমিটার।
মঙ্গলবার চলমান নারী আইপিএলে মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে দিল্লি ক্যাপিটালসের বিপক্ষে খেলতে নেমে এই বলটি করেছেন শাবনিম। ম্যাচের তৃতীয় ওভারের দ্বিতীয় বলে ইতিহাসের গতিময় বলটি করেছেন শাবনিম। তার রেকর্ডগড়া এই বলের মোকাবেলা করেছেন দিল্লির অধিনায়ক মেগ ল্যানিং। যদিও বলটি ব্যাটে লাগাতে পারেননি ল্যনিং, সরাসরি আঘাত লেগেছে তার প্যাডে। এতে এলবিডব্লিউর আবেদন জানিয়েছিল মুম্বাই। তবে আম্পায়ার সেই আবেদন নাকচ করে দিয়েছেন।
চলতি আইপিএলের আসরের উদ্বোধনী ম্যাচে ১২৮.৩ কিমি গতির বল করেছিলেন শাবনিম, এই দিল্লির বিপক্ষেই। এরপর ইনজুরির কারণে কয়েকটি ম্যাচে খেলতে পারেননি তিনি। গতকালই ফিরেছেন খেলায়।
আন্তর্জাতিক ক্রিকেটেও সর্বোচ্চ গতির বলের রেকর্ড নিজের দখলে রেখেছেন শাবনিম। ২০১৬ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১২৮ কিমি গতির একটি বল করেছিলেন তিনি। এখন পর্যন্ত আন্তর্জাতিক ক্রিকেটেও এটিই সর্বোচ্চ গতির বল।


প্রকাশিত: মার্চ ৭, ২০২৪ | সময়: ৬:১৫ পূর্বাহ্ণ | সুমন শেখ