সর্বশেষ সংবাদ :

স্ট্রেচারে ভর করে চলা বকুল স্বপ্ন দেখেন উচ্চশিক্ষার

রাবি প্রতিনিধি: চলছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২০২৩-২৪ শিক্ষাবর্ষে স্নাতক সম্মান প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা। দেশের বিভিন্ন প্রান্ত থেকে স্বপ্নবাজ ভর্তি”ছুদের সাথে অভিভাবকেরাও ভিড় জমিয়েছেন মতিহারের সবুজ চত্বরে। স্বাভাবিক চলাচলে সক্ষম শিক্ষার্থীদের পাশাপাশি পরীক্ষায় অংশগ্রহণ করছেন শারিরীকভাবে অক্ষম বা ডিজএ্যাবল শিক্ষার্থীরাও। তাদেরও স্বপ্ন বিশ্ববিদ্যালয়ে পড়ার। নিজের মধ্যে লালিত স্বপ্নকে পূরণ করার।
বিশ্ববিদ্যালয়ের কাজী নজরুল ইসলাম মিলনায়তনের সিঁড়িতে বসে থাকতে দেখা যায় দূর্ঘটনায় পা হারানো এক ভর্তিযোদ্ধাকে। স্ট্রেচার ছাড়া চলাচল করতে পারেন না এই যুবক। এদিক ওদিকে তাকিয়ে থাকতে দেখা যায় তাকে। পরীক্ষা শেষে ওই শিক্ষার্থীর গল্প শুনতে তার কাছে যান এই প্রতিবেদক।
তার সাথে কথা বলে জানা যায়, ওই ভর্তিযোদ্ধার নাম বকুল চন্দ্র রায়। উত্তরের জেলা দিনাজপুরে তার বাসা। উ”চমাধ্যমিক শেষ করেছেন ¯’ানীয় একটি কলেজ থেকে। জানালেন পা হারানোর বিষয়টি। একদম ছোটবেলায় রাস্তা পার হতে গিয়ে হারিয়েছেন একটি পা। তার মতো সমাজের অন্যান্যদের মতো দমে যাননি এই স্বপ্নবাজ ভর্তিযোদ্ধা।
সংগ্রামের কথা উল্লেখ করে এই শিক্ষার্থী বলেন, পা হারানোর পর সু¯’ হয়ে ভর্তি হন ¯’ানীয় প্রাথমিক বিদ্যালয়ে। সেসময় শুরুর দিনগুলোতে পরিবারের কাউকে বিদ্যালয়ে দিয়ে আসতে হতো। দীর্ঘ সময় এভাবেই পড়াশোনা চালিয়েছেন তিনি। পরে শুরু হয় স্ট্রেচারে করে চলার যাত্রা। এতে পরিবারের লোকজনের কষ্ট লাঘব হলেও তার জীবনে শুরু হয় নতুন এক মাত্রা। স্বপ্ন দেখেন দমে না গিয়ে বিশ্ববিদ্যালয়ে পড়বেন। সেই স্বপ্নকে বাস্তবায়ন করতেই নিয়মিত পড়াশোনা চালিয়ে যান তিনি।
পরিবারের বর্ণনা দিয়ে এই শিক্ষার্থী বলেন, স্বল্প আয়ের পরিবারে তিনিই বড় সন্তান। বাবা প্রান্তিক পর্যায়ের একজন কৃষক। অভাব থাকা সত্ত্বেও কখনো বুঝতে দেয়নি তাকে। পরিবার থেকে পেয়েছেন সব ধরনের সাপোর্ট।
একপায়ের শুন্যতা বাঁধা হয়ে দাড়াতে পারেনি স্বপ্ন দেখার পথে। উ”চমাধ্যমিক শেষে বকুল রায় স্বপ্ন দেখেন উ”চশিক্ষা অর্জনের। বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী বকুল পরীক্ষা দিয়েছেন ঢাকা এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়েও। তবে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে পড়ার আগ্রহ অনেক বেশি। কারণও বললেন নিজেই, পরিবারের কাছাকাছি থাকার ই”েছর কারণেই হয়তো। রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) বিজ্ঞান অনুষদের অন্তর্ভুক্ত ‘সি’ ইউনিটে পরীক্ষা দিয়েছেন তিনি। ফলাফলও নিয়ে আশাবাদী বকুল।


প্রকাশিত: মার্চ ৬, ২০২৪ | সময়: ৫:৩০ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর