সর্বশেষ সংবাদ :

শিক্ষক হত্যা ও নির্যাতনের ঘটনায় জড়িতদের শাস্তি দাবি রাবি প্রগতিশীল শিক্ষক সমাজের

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

সম্প্রতি দেশের বিভিন্ন স্থানে শিক্ষক হত্যা ও নির্যাতনের ঘটনায় জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধে বিশ্বাসী শিক্ষক সমাজ। সেই সাথে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক অরুণ কুমার বসাকের বসতবাড়ি দখলের অপচেষ্টার সাথে জড়িতদের অবিলম্বে আইনের আওতায় নিয়ে আসার দাবিও জানান তারা। বুধবার রাতে সংগঠনের আহ্বায়ক অধ্যাপক খলিলুর রহমান খান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে তারা এসব দাবি জানান।

 

বিজ্ঞপ্তিতে বলা হয়, ঢাকা জেলার সাভারে বখাটে শিক্ষার্থী কর্তৃক শিক্ষক হত্যা, নড়াইলে ধর্মীয় অবমাননাকারীকে সহযোগিতার মিথ্যা অভিযোগে শিক্ষকের গলায় জুতার মালা পরানোর মতো জঘন্য ও অপ্রত্যাশিত ঘটনা প্রগতিশীল শিক্ষক সমাজকে ব্যথিত করেছে। সাম্প্রতিক সময়ে ধর্ম নিয়ে এক শ্রেণির মানুষের অপতৎপরতা দেশের অসাম্প্রদায়িক চেতনা ও মূল্যবোধকে চরমভাবে আঘাত করেছে, যা উদ্দেশ্য প্রণোদিত।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ছাত্রের হাতে শিক্ষক হত্যা বা নির্যাতনের ঘটনা অপ্রত্যাশিত ও অকল্পনীয়ই শুধু নয়, এগুলো আমাদের সমাজের অবক্ষয়েরই অংশ। একটি বিষয় গুরুত্বপূর্ণ যে, বেশিরভাগ শিক্ষকই অনেক লোভনীয় চাকরি ছেড়ে শুধুমাত্র সম্মান এবং মর্যাদার কারণে শিক্ষকতা পেশায় নিজেদেরকে নিয়োজিত রেখেছেন। এমতাবস্থায় অপ্রত্যাশিত এসব ঘটনা চলতে থাকলে মেধাবীরা এ পেশাবিমুখ হবে।

এসব ঘটনায় জড়িতদের আইনের আওতায় এনে অবিলম্বে শাস্তির ব্যবস্থা গ্রহণে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানান তারা।

সানশাইন / শামি

 


প্রকাশিত: জুলাই ৭, ২০২২ | সময়: ৯:৫৮ অপরাহ্ণ | Daily Sunshine