রাজশাহী-৫ আসন: ঈগল নিয়ে ব্যঙ্গ করায় নৌকার প্রার্থীকে তলব

স্টাফ রিপোর্টার : রাজশাহী-৫ (পুঠিয়া-দূর্গাপুর) আসনে স্বতন্ত্র প্রার্থী যুবলীগ নেতা ওবায়দুর রহমানের ঈগল প্রতীক নিয়ে ব্যঙ্গ করায় আওয়ামী লীগ মনোনীত নৌকার প্রার্থী আবদুল ওয়াদুদ দারাকে শোকজ করা হয়েছে। একইসঙ্গে শোকজ নোটিসে নির্বাচনী আচরণবিধি লংঘনের দায়ে কেন দোষী সাব্যস্ত করা হবে না-তা জানাতে দারাকে সশরীরে আদালতে হাজির হয়ে ব্যাখ্যা দিতে নির্দেশ প্রদান করা হয়েছে। ওই আসনে নির্বাচনী অনুসন্ধান কমিটির চেয়ারম্যান ও যুগ্ম মহানগর দায়রা জজ লুনা ফেরদৌস শনিবার এ নির্দেশ দেন। সোমবার বিকেল তিনটায় দারাকে আদালতে হাজির হয়ে লিখিত জবাব দিতে হবে।
শোকজ নোটিসে বলা হয়, ‘আবদুল ওয়াদুদ দারা নির্বাচনী বিভিন্ন সভা-সমাবেশে স্বতন্ত্র প্রার্থী ও তার কর্মীদের উদ্দেশ্যে ভয়ভীতি প্রদর্শন ও হুমকিমূলক বক্তব্য দিয়ে বেড়াচ্ছেন। যার একটি ভিডিও ইতোমধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। ওই ভিডিওতে দেখা যাচ্ছে দারা স্বতন্ত্র প্রার্থীর ঈগল প্রতীককে ব্যঙ্গ করে কাউয়া ও বাদুড় উল্লেখ করে বলেছেন, কাউয়া ও বাদুড়কে আর মাটিতে নামতে দেয়া হবে না। যারা কাউয়া আর বাদুড়কে সমর্থন করবে তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেয়া হবে। আমি নিজেই জেলার সাধারণ সম্পাদক। কাজেই থানা কিংবা উপজেলা আওয়ামী লীগের পদে থাকা নেতাদের এক খোঁচাতেই পদ থেকে সরিয়ে দিতে পারবো। দলীয় গঠনতন্ত্র মোতাবেক শৃংখলা ভঙ্গকারী নেতাদের বিরুদ্ধে আমি ব্যবস্থা নিতে পারবো। এজন্য আমার কাউকে লাগবে না। নাকে খত দিয়ে নৌকার ছায়াতলে না আসলে তাদেরকে চিরতরে জন্য নৌকা থেকে নামিয়ে দেয়া হবে’।
নোটিসে আরো উল্লেখ করা হয়, এ ধরনের বক্তব্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং আওয়ামী লীগের স্ধাারণ সম্পাদক সড়ক ও যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদেরের বক্তব্যের সঙ্গে সাংঘর্ষিক এবং জাতীয় সংসদ নির্বাচন আচরণ বিধির সুস্পষ্ট লংঘন। তাই কেন দারাকে দোষী সাব্যস্ত করে নির্বাচন কমিশনে সুপারিশ করা হবে না তা আদালতে নিজে হাজির হয়ে ব্যাখ্যা প্রদানের নির্দশ প্রদান করা হয়েছে।
এ বিষয়ে যোগাযোগ করা হলে আবদুল ওয়াদুদ দারা বলেন, ‘নির্বাচনী প্রচারণায় পক্ষে-বিপক্ষে নানা কথা হয়। কাউকে আহত করার উদ্দেশ্যে বা আচরণবিধি ভঙ্গ হবে-এমন কিছু আমি বলতে চাই নি। তবে যেহেতু আমার কাছে ব্যাখ্যা চাওয়া হয়েছে আমি তার লিখিত ব্যাখ্যা দেবো’।


প্রকাশিত: জানুয়ারি ১, ২০২৪ | সময়: ৬:০৭ পূর্বাহ্ণ | সুমন শেখ