রাজশাহী-৫ আসন: আ’লীগ প্রার্থী দারাসহ কলেজ অধ্যক্ষ শোকজড

স্টাফ রিপোর্টার, দুর্গাপুর: নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে রাজশাহী-৫ (দুর্গাপুর-পুঠিয়া) আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আব্দুল ওয়াদুদ দারার বিরুদ্ধে কারণ দর্শানোর নোটিশ (শোকজ) করেছেন নির্বাচনী অনুসন্ধান কমিটি। একই সাথে দুর্গাপুরের দাওকান্দি সরকারি ডিগ্রি কলেজের অধ্যক্ষ মোজাম্মেল হককে আওয়ামী লীগের দলীয় প্রার্থী আব্দুল ওয়াদুদ দারার নির্বাচনী প্রচারে অংশগ্রহণ করা, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পদে বহাল থাকাসহ অন্যান্য বিষয়ে কারণ দর্শানোর নোটিশ দিয়েছেন নির্বাচনী অনুসন্ধান কমিটি।
সোমবার রাতে বিষয়টি নিশ্চিত হওয়া গেছে। কারণ দর্শানোর নোটিশের একটি কপি গণমাধ্যমকর্মীদের হাতে এসেছে।
নির্বাচনী অনুসন্ধান কমিটির চেয়ারম্যান ও যুগ্ম-মহানগর দায়রা জজ লুনা ফেরদৌস স্বাক্ষরিত কারণ দর্শানোর নোটিশে উল্লেখ করা হয়েছে, রাজশাহী-নাটোর মহাসড়কের বানেশ্বর ট্রাফিক মোড়ে সড়ক বিভাজনের ওপর আব্দুল ওয়াদুদ দারার দণ্ডায়মান একটি বড় ছবি দেখতে পান অনুসন্ধান কমিটির সদস্যরা।
ছবিটি নির্বাচনী বিধিমালা লংঘন করে টাঙ্গানো হয়েছে। যা সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা-২০০৬ এর ১০(৪) বিধি লংঘন করার শামিল।
এ অবস্থায় কেন আপনার বিরুদ্ধে সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা ২০০৮ এর ১৪(১) ও (২) বিধি লংঘনের দায়ে দোষী সাব্যস্ত করে আপনার ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট পাশাপাশি নির্বাচন কমিশনে সুপারিশ করা হবেনা তা স্বাক্ষরকারীর কার্যালয়ে সশরীরে উপস্থিত হয়ে আগামী ২৮ ডিসেম্বর বিকেল ৩ টার মধ্যে লিখিত ব্যাখা প্রদানের জন্য নির্দেশ প্রদান করা হলো। ব্যর্থতায় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।
অপরদিকে, দুর্গাপুরের দাওকান্দি সরকারি ডিগ্রি কলেজের অধ্যক্ষ মোজাম্মেল হককে দেওয়া নোটিশে উল্লেখ করা হয়েছে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে রাজশাহী-৫ আসনের (পুঠিয়া-দুর্গাপুর) স্বতন্ত্র প্রার্থী ওবায়দুর রহমান লিখিত অভিযোগ দাখিল করেন এই যে, মোজাম্মেল হক দাওকান্দি সরকারি ডিগ্রি কলেজের অধ্যক্ষ। দুর্গাপুর উপজেলা আওয়ামী লীগের সম্মেলনে সাধারণ সম্পাদক পদে মনোনীত হওয়ার পর হতে সরকারি কলেজের অধ্যক্ষ হিসেবে সুষ্ঠুভাবে দায়িত্ব পালন করেননি।
একই সাথে কলেজ চলাকালীন নিয়মিতভাবে বিভিন্ন রাজনৈতিক সভা সমাবেশ এবং অন্যান্য কর্মকাণ্ডে অদ্যাবধি অংশগ্রহণ করে আসছেন, যা সরকারি কর্মচারী (আচরণ) বিধিমালা, ১৯৭৯ এর বিধি ২৫ সুস্পষ্ট লংঘন এবং প্রচলিত আইনের পরিপন্থি। গত ৯ ডিসেম্বর বিকেল ৪টায় দাওকান্দি সরকারি কলেজ প্রাঙ্গনে দ্বাদশ জাতীয় নির্বাচন উপলক্ষে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আব্দুল ওয়াদুদ দারার পক্ষে বর্ধিত সভা করেছেন।
পূর্বেও আওয়ামী লীগ মনোনীত নৌকার প্রার্থী আব্দুল ওয়াদুদ দারার পক্ষে উপজেলা নির্বাহী অফিসারের নিকট দলীয় মনোনয়ন জমা দেন। যা সরকারি কর্মচারি আচরণবিধি লঙ্ঘন। এছাড়া দাওকান্দী সরকারি ডিগ্রি কলেজকে আওয়ামী লীগের দলীয় অফিস হিসেবে ব্যবহার করছেন এবং নিয়মিত প্রচারের কাজে অংশগ্রহণ করছেন।
গত ২৪ ডিসেম্বর রাজশাহী জেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক স্বাক্ষরিত পত্রের ফটোকপি ও ১৪ অক্টোবর রাজশাহী জেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক স্বাক্ষরিত পত্রের ফটোকপি পর্যালোচনা অন্তে প্রতীয়মান হয়, মোজাম্মেল হক নির্বাচনী বিধিমালা লঙ্ঘন করছেন। যা সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা ২০০৮ এর ১৪(১) ও (২) বিধি লংঘন করার শামিল।
এ অবস্থায় কেন আপনার বিরুদ্ধে সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা ২০০৮ এর ১৪(১) ও (২) বিধি লংঘনের দায়ে দোষী সাব্যস্ত করে আপনার ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট পাশাপাশি নির্বাচন কমিশনে সুপারিশ করা হবে না তা স্বাক্ষরকারীর কার্যালয়ে সশরীরে উপস্থিত হয়ে আগামী ২৮ ডিসেম্বর বিকেল ৩ টার মধ্যে লিখিত ব্যাখ্যা প্রদানের জন্য নির্দেশ প্রদান করা হলো। ব্যর্থতায় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।
দুর্গাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তা আব্দুল করিম বলেন, আচরণবিধি লঙ্ঘনের দায়ে রাজশাহী-৫ আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আব্দুল ওয়াদুদ দারা ও এক কলেজ অধ্যক্ষকে শোকজ করেছে নির্বাচনী অনুসন্ধান কমিটি। তার একটি কপি পাওয়া গেছে।


প্রকাশিত: ডিসেম্বর ২৭, ২০২৩ | সময়: ৭:০২ পূর্বাহ্ণ | সুমন শেখ