বিতর্ক থাকলেও মানসিক চাপ কমাতে গাঁজা সেবন বৈধ করল ইউক্রেন !

সানশাইন ডেস্ক :

রাশিয়ার যুদ্ধ থেকে সৃষ্ট মানসিক চাপ কমাতে সাহায্য করার জন্য ইউক্রেনের মেডিকেল বোর্ড গাঁজা সেবন বৈধ বলে দাবি করেছে। এরই ধারাবহিকতায় দেশটির পার্লামেন্ট মানসিক প্রশান্তির পথ্য হিসেবে গাঁজা সেবনকে বৈধ করে একটি নতুন আইন প্রণয়ন করেছে। দেশটির আইন প্রণয়নকারী সংস্থার অফিসিয়াল ওয়েবসাইট অনুসারে, সংসদ বৃহস্পতিবার বিলটি অনুমোদন করেছে। যাতে বলা হয়েছে মানসিক প্রশান্তির চিকিৎসায় পথ্য হিসেবে গাঁজা সেবন করার অনুমতি দেওয়া হয়েছে। আইনটির পক্ষে ২৮৪ ভোট, বিপক্ষে ১৬ ভোট, ৩৩ জন অনুপস্থিত এবং ৪০ জন সদস্য ভোট দেওয়া থেকে বিরত ছিলেন।

 

 

সংবাদ সংস্থা এএনআই জানিয়েছে, নতুন আইনটি এখন থেকে ছয় মাস পর কার্যকর হবে। পার্লামেন্টের চেয়ারম্যান রুসলান স্টেফানচুক বলেছেন, গাঁজা ওষুধ হিসেবে ব্যবহারের শর্তের তালিকা স্বাস্থ্যমন্ত্রণালয় নির্ধারণ করবে। মেডিকেল গাঁজা সেবন সম্ভাব্য বৈধকরণ নিয়ে ইউক্রেনে দীর্ঘদিন ধরে বিতর্ক চলছে। প্রস্তাবটি ২০২২ সালে প্রবর্তনের পর এক বছরেরও বেশি সময় ধরে বিতর্ক এবং পর্যালোচনা করা হয়।

 

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, মেডিকেল গাঁজা সেবন বৈধ করার জন্য তার সমর্থন ছুড়ে দিয়েছে। ২০২৩ সালের জুনে তিনি এমনকি তার দেশের পার্লামেন্টে মাদকের বৈধকরণের আহ্বান জানানো হয়।

 

জেলেনস্কি আরও বলেন, আমাদের অবশ্যই উপযুক্ত বৈজ্ঞানিক গবেষণা এবং উৎপাদনের মাধ্যমে যাদের প্রয়োজন তাদের জন্য গাঁজা-ভিত্তিক ওষুধগুলোকে ন্যায্যভাবে বৈধ করতে হবে। বিশ্বের সমস্ত সেরা পদ্ধতি, সমস্ত কার্যকর নীতি, সমস্ত সমাধান, সেগুলো আমাদের কাছে যতই কঠিন বা অস্বাভাবিক মনে হোক না কেন, অবশ্যই ইউক্রেনের জন্য প্রয়োগ করা উচিত। যাতে যুদ্ধের আঘাতে ইউক্রেনের নাগরিকদের ব্যথা ও চাপ সহ্য করতে না হয়।

সংসদের ওয়েবসাইট অনুসারে, স্বাস্থ্যমন্ত্রণালয় নতুন আইনের অধীনে অনুমোদিত নির্দিষ্ট শর্ত এবং ওষুধের বিশদ বিবরণ নির্ধারণ করবে। নতুন এ আইনটি নাগরিকদের ক্যান্সার এবং যুদ্ধের কারণে সৃষ্ট মানসিক চাপ প্রশমনের চিকিৎসায় সহায়ক হবে। গাঁজা ওষুধ হিসেবে ব্যবহারের শর্ত এবং পদ্ধতির বিষয়টি স্বাস্থ্যমন্ত্রণালয় নিয়ন্ত্রণ করবে।

সূত্র: এনডিটিভি , বাংলানিউজটোয়েন্টিফোর.কম


প্রকাশিত: ডিসেম্বর ২৪, ২০২৩ | সময়: ১০:২৭ অপরাহ্ণ | Daily Sunshine