সর্বশেষ সংবাদ :

রাজশাহীতে জেঁকে বসেছে শীত

স্টাফ রিপোর্টার: রাজশাহীতে জেঁকে বসেছে শীত। পাঁচ থেকে ছয় দিনের ব্যবধানে শীত যেন জড়িয়ে ধরেছে রাজশাহীতে। ডিসেম্বরের প্রথম সপ্তাহ পরেও রাজশাহীতে তেমন শীত ছিল না। তবে দুই দিনের বৃষ্টির পর ১০ তারিখ থেকে কমতে শুরু করে তাপমাত্রা। বুধবার (১৩ ডিসেম্বর) ভোরে তাপমাত্রা নেমে গেয়েছিল ১২ ডিগ্রি সেলসিয়াসে।
দিনে সূর্যের তেজ থাকছে না তেমন। তার সে কারণে রাতে বাড়ছে ঠাণ্ডা। ভোরের প্রকৃতি ঢেকে থাকছে কুয়াশায়। সন্ধ্যার পর বইছে হিমেল হাওয়া। পথে-ঘাটে খড়কুটো জ্বালিয়ে শীত নিবারণের চিরচেনা দৃশ্যও চোখে পড়ছে। দেখা যাচ্ছে শীতের কারণে ছিন্নমূল মানুষের কষ্টও। রাজশাহী মহানগরীর ফুটপাতগুলোতে গরম কাপড়ের দোকানগুলোতে বেড়েছে বিক্রি।
রাজশাহী আবহাওয়া অফিস জানিয়েছে, শুক্রবার রাজশাহীতে সর্বনিম্ন তাপমাত্র ছিল ১২ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস, সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৪ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। এর আগে বুধবার ভোরে তাপমাত্রা নেমে গেয়েছিল ১২ ডিগ্রি সেলসিয়াসে। যা রাজশাহীতে এ মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা।
চলতি মাসের প্রথমের দিকেও রাজশাহী অঞ্চলের তাপমাত্রা মোটামুটি স্বাভাবিক ছিল। তবে ৯ ডিসেম্বর ভোরের তাপমাত্রা কমে দাঁড়ায় ১৭ ডিগ্রি সেলসিয়াস। সেদিন দিনের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ২৫ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। এরপর ১০ ডিসেম্বর সর্বনিম্ন ১৫ দশমিক ৪ ও সর্বোচ্চ ২৫ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়।
১১ ডিসেম্বর সর্বনিম্ন তাপমাত্রা আরেকটু কমে দাঁড়ায় ১২ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াসে। এ দিন সর্বোচ্চ তাপমাত্রা ওঠে ২৪ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াসে।
পরদিন মঙ্গলবার সর্বনিম্ন তাপমাত্রা হয় ১৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বোচ্চ তাপমাত্রা হয় ২৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। পরদিন বুধবার ভোর ৬টায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ১২ ডিগ্রি সেলসিয়াস। এটি চলতি শীত মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা।
রাজশাহী আবহাওয়া অফিসের উচ্চ পর্যবেক্ষক হেলেনা লতিফ বলেন, ৯ ডিসেম্বর থেকে তাপমাত্রা এখন কমছে। এ মাসেই তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচেও নেমে যেতে পারে।
এদিকে ঘন কুয়াশা পড়ার সঙ্গে সঙ্গে দুই ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত কমতে পারে রাতের তাপমাত্রা-এমন পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস। শুক্রবার (১৫ ডিসেম্বর) আবহাওয়ার বিজ্ঞপ্তিতে এমন তথ্য দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।
বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারা দেশে মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে।
আবহাওয়াবিদ মো. ওমর ফারুক জানিয়েছেন, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।
সারা দেশে রাতের তাপমাত্রা ১-২ ডিগ্রি সেলসিয়াস হ্রাস পেতে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।
শনিবার অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারা দেশে মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। সারা দেশে রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।


প্রকাশিত: ডিসেম্বর ১৬, ২০২৩ | সময়: ৭:১৭ পূর্বাহ্ণ | সুমন শেখ