ব্যবসায় প্রতারণার অভিযোগে রাবির শিক্ষক বরখাস্ত

সানশাইন ডেস্ক : 

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক জুলফিকার আহম্মদকে বহুস্তর বিপনন পদ্ধতি মাল্টিলেভেল মার্কেটিং (এমএলএম) ব্যবসার মাধ্যমে প্রতারণা করে কোটি টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগে সাময়িক বরখাস্ত করা হয়েছে। গত মঙ্গলবার (১৪ নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেটের ৫২৬ তম সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এছাড়া এ বিষয়ে পাঁচ সদস্যবিশিষ্ট একটি তদন্ত কমিটিও গঠন করা হয়েছে। সিন্ডিকেটের এক সদস্য এসব তথ্য নিশ্চিত করেছেন।

 

বিশ্ববিদ্যালয় সূত্রে ও সিন্ডিকেট সদস্যদের সঙ্গে কথা বলে জানা যায়, কয়েকবছর আগে বিশ্ববিদ্যালয়ের সাবেক সহ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা ওই একই অভিযোগ এনে তাঁর বিরুদ্ধে একটি অভিযোগ দেন। সেই পরিপ্রেক্ষিতে গত সিন্ডিকেটে তাঁকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

 

আরও জানা যায়, বহুস্তর বিপননপদ্ধতি মাল্টিলেভেল মার্কেটিং (এমএলএম) ব্যবসায় প্রতারণার অভিযোগে ২০১৩ সালের মে মাসে বিশ্ববিদ্যালয়ের ৪৪৮তম সিন্ডিকেট সভায় তাঁকে সাময়িক বরখাস্ত করা হয়েছিল। কিন্তু ওই সিদ্ধান্ত কার্যকর করা হয়নি। তিনি নিয়ম বহির্ভূতভাবে দুটি সরকারি প্রতিষ্ঠানে একই সময়ে পূর্ণকালীন চাকরি করেছেন।

 

ঘটনাটি তদন্ত করতে বিশ্ববিদ্যালয়ের বর্তমান উপ-উপাচার্য অধ্যাপক সুলতান-উল-ইসলামকে আহ্বায়ক করে পাঁচ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

 

এবিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার আবদুস সালাম বলেন, ‘পূর্বের একটি অভিযোগের পরিপ্রেক্ষিতে ৫২৬ তম সিন্ডিকেট সভায় তাঁকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। ইতোমধ্যে তাঁকে চিঠি ইস্যু করা হয়েছে। এছাড়া একটি তদন্ত কমিটিও গঠন করা হয়েছে।’

সানশাইন / শামি


প্রকাশিত: নভেম্বর ২৭, ২০২৩ | সময়: ৭:৩১ অপরাহ্ণ | Daily Sunshine