সর্বশেষ সংবাদ :

রাবিতে ভিসির দায়িত্বের এক বছরেই শিক্ষা ও প্রশাসনিক কার্যক্রমে গতি

লাবু হক, রাবি: গতকাল ২৯ আগস্ট দায়িত্ব গ্রহণের এক বছর অতিক্রম করেছেন রাজশাহী বিশ^বিদ্যালয়ের বর্তমান উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার। দায়িত্বের মাত্র একবছরের মধ্যেই নানা ধরণের দুর্নীতি, অনিয়ম আর অবৈধ নিয়োগের মতো বিতর্কিত কর্মকান্ডে স্থিতিশীল থাকা এই শিক্ষাঙ্গনের শিক্ষা ও প্রশাসনিক কার্যক্রমে গতিশীলতা নিয়ে এসেছেন তিনি। এছাড়াও বিভিন্ন ধরণের শিক্ষার্থীবান্ধব কর্মকাণ্ডের পাশাপাশি আওয়ামীপন্থী শিক্ষকদের বিভেদ দূর করে অথরিটি ও শিক্ষক সমিতির নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জন এবং নানা ধরণের অনাকাঙ্খিত ঘটনায় শান্তিপূর্ণ সমাধান করায় সর্বমহলে প্রশংসিত হয়েছেন বর্তমান উপাচার্য।
গতবছরের মে থেকে আগস্ট মাস পর্যন্ত সাবেক উপাচার্যের দূর্নীতি, স্বজনপ্রীতি, অনিয়ম এবং ৬ মে মেয়াদের শেষদিনে অবৈধ গণ-নিয়োগের ঘটনায় বিশ্ববিদ্যালয়টিতে এক অচলাবস্থা বিরাজ করছিল। এসময় পরপর দুজন উপ-উপাচার্য রুটিন উপাচার্যের দায়িত্ব পালন করলেও অবৈধ নিয়োগপ্রাপ্তদের একের পর এক আন্দোলনের ফলে বিশ্ববিদ্যালয়টিতে সিন্ডিকেটসহ সকল ধরনের নীতিনির্ধারণী সভা ও কার্যক্রম বন্ধ ছিল। ঠিক এমন সময় দায়িত্ব পেয়ে কয়েকদিনের মাথায় বর্তমান উপাচার্য ফাইন্যান্স কমিটি এবং সিন্ডিকেট সভা আয়োজনের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও প্রশাসনিক কার্যক্রমে গতিশীলতা পুন:প্রতিষ্ঠা করেন।
একবছরের এই স্বল্প সময়ে শিক্ষার্থীবান্ধব সিদ্ধান্ত গ্রহণ ও বাস্তবায়নের জন্য বেশ প্রশংসিতও হয়েছেন বর্তমান উপাচার্য। দায়িত্ব পেয়েই করোনাকালে শিক্ষার্থীদের হলের আবাসিক ও পরিবহন ফি মওকুফ এবং শিক্ষার্থীদের জন্য জীবন বীমা চালুর উদ্যোগ নেওয়ার পাশাপাশি সকল ধরনের ফি অনলাইনে প্রদানের কার্যক্রমের উদ্বোধন এবং করোনাকালে আবাসিক হলসমূহ বন্ধ থাকা সত্বেও গতবছরের ৪-৬ অক্টোবর সর্বপ্রথম রাবিতে ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন হয়। এছাড়া গতবছর উপাচার্যের উদ্যোগে শিক্ষার্থীদের জন্য প্রথম ও দ্বিতীয় ডোজ টিকাদান কর্মসূচীসহ রাবি চিকিৎসা কেন্দ্রে করোনা পরীক্ষার নমুনা সংগ্রহ শুরু হয়।
শুধু তাই নয়, গত বছর উপাচার্যের হাত ধরেই শিক্ষার্থীদের ভবিষ্যৎ কর্মজীবনের বিষয়টি বিবেচনায় ক্যারিয়ার কাউন্সিলিং এন্ড ডেভেলপমেন্ট সেন্টারের (সিসিডিসি) এবং ‘অফিস অব দি ইন্টারন্যাশনাল এ্যাফেয়ার্স’ প্রতিষ্ঠা হয়। এছাড়া গত ১৬ জানুয়ারি শিক্ষক, শিক্ষার্থী ও গবেষক সংশ্লিষ্ট ক্ষেত্রে জ্ঞান বিনিময় ও উদ্ভাবনী গবেষণা করার লক্ষ্যে যুক্তরাষ্ট্রের কপিন স্টেট বিশ্ববিদ্যালয়ের সঙ্গে রাবির সমঝোতা স্মারক স্বাক্ষর করা হয়। পাশাপাশি প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য বিশ্ববিদ্যালয়ের প্রতিটি বাসে ৫টি সিট বরাদ্দ, সকল ভবনের মূল প্রবেশ পথকে প্রতিবন্ধী শিক্ষার্থীবান্ধব করা, হলের নীচতলায় তাদের আবাসন নিশ্চিত করাসহ নানা ধরণের সেবামূলক উদ্যোগ নেন বর্তমান উপাচার্য।
এছাড়া গতবছরের ডিসেম্বরে ছাত্রীদের জন্য শেখ হাসিনা হলের ভিত্তি প্রস্তর স্থাপন এবং এবছরের জানুয়ারিতে ছাত্রদের জন্য শহীদ এএইচএম কামারুজ্জামান হল নির্মাণ কাজের উদ্বোধন করেন উপাচার্য। এবছরের পহেলা ফেব্রুয়ারিতে বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে ট্রাক চাপায় একজন ছাত্রের নিহত এবং আরেকজন ছাত্রের আহতের ঘটনায় শিক্ষার্থীদের আন্দোলনে উত্তাল ক্যাম্পাসকে উপাচার্য তার নিজস্ব দক্ষতায় একদিনের মাথায় স্বাভাবিক অবস্থায় নিয়ে আসেন।
শিক্ষা ও প্রশাসনিক কার্যক্রমের পাশাপাশি বর্তমান উপাচার্যের উদ্যোগে বিশ্ববিদ্যালয়টিতে জাতীয় দিবসসমূহ যথাযথ মর্যাদায় পালন করাসহ গত বছরের ডিসেম্বরে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে বিশ্ববিদ্যালয়টিতে ৭ দিনব্যাপী সাংস্কৃতিক উৎসব পালন করা হয়। এরপর প্রধানমন্ত্রীর ৭৫ তম জন্মদিন, স্বদেশ প্রত্যাবর্তন দিবস, শেখ রাসেলের ৫৮তম জন্মদিবস পালন করা হয়। এছাড়া উপাচার্যের উদ্যোগে বিশ্ববিদ্যালয়টিতে ‘শতবর্ষে বঙ্গবন্ধু অর্ধশতে বাংলাদেশ’ শীর্ষক স্মারকগ্রন্থ প্রকাশ, রোকেয়া হলে রোকেয়ার ম্যুরাল উদ্বোধন ও রোকেয়া স্মারকগ্রন্থের মোড়ক উন্মোচনের পাশাপাশি ‘বৈশ্বিক অর্থনীতি ও বাংলাদেশের বাস্তবতা শীর্ষক এক সেমিনারের আয়োজন করা হয়।
এতসব কর্মকান্ডের পাশাপাশি দেশের বিভিন্ন স্থানে সাম্প্রদায়িক সহিংসতার প্রতিবাদে উপাচার্যের নেতৃত্বে মানববন্ধন, শিক্ষক, কর্মকর্তা, এবং কর্মচারীদের স্বার্থ সংরক্ষণে স্বল্প সুদে গৃহ নির্মাণ ঋণ, শিক্ষকদের জন্য আবাসিক ভবনের নির্মাণ কাজের উদ্বোধন করা হয়। এছাড়া বিশ্ববিদ্যালয়টিতে প্রথমবারের মতো বঙ্গবন্ধু চেয়ার প্রতিষ্ঠা, কথা সাহিত্যিক হাসান আজিজুল হককে কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে সমাহিত এবং বিশ্ববিদ্যালয়ের তিন শহিদ বুদ্ধিজীবীর প্রয়ান দিবস স্ব স্ব বিভাগ ও বিশ্ববিদ্যালয়ে তাঁদের নামের স্থাপনাগুলোতে পালনের সিদ্ধান্তের অনুমোদন দেন উপাচার্য।
এছাড়াও ২০১৭ সালে তৎকালীন প্রশাসনের প্রণীত বিতর্কিত শিক্ষক নিয়োগ নীতিমালা পরিবর্তনের লক্ষ্যে ১০ সদস্যের কমিটি গঠন, বিশ্ববিদ্যালয়ের এ্যালামনাই অ্যাসোসিয়েশনকে শক্তিশালী করার লক্ষ্যে সাবেক শিক্ষক-শিক্ষার্থীদের মধ্যে ৪৩ জনকে সংবর্ধনা প্রদান করেন বর্তমান উপাচার্য। এছাড়াও উপাচার্যের এক বছররের কার্যকালের মধ্যেই বিশ্ববিদ্যালয়টিতে ৫০ বছর মেয়াদী অ্যাকাডেমিক মাস্টার প্ল্যান, বিশ্ববিদ্যালয়ের অর্গানোগ্রাম প্রস্তুত হয়েছে।
সার্বিক বিষয়ে জানতে চাইলে রাবি উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার বলেন, পঞ্চাশের দশক থেকে বেশ একটা দীর্ঘ সময়ব্যাপী আমাদের বিশ্ববিদ্যালয়ের সুনাম ছিল। তা ফিরিয়ে আনার স্বপ্ন ও বাস্তবায়নের আকাঙ্খা আমাদের মধ্যে রয়েছে। আমরা রাজশাহী বিশ্ববিদ্যালয়ের হারানো গৌরব ফিরিয়ে আনতে চাই এবং বর্তমান প্রশাসন সেই লক্ষ্যেই কাজ করে যাচ্ছে।


প্রকাশিত: আগস্ট ৩০, ২০২২ | সময়: ৬:২২ পূর্বাহ্ণ | সুমন শেখ