ফাইনালের ম্যাচ অফিসিয়াল ঘোষণা হতেই ভারতীয়দের হা-হুতাশ

স্পোর্টস ডেস্ক: এবারের বিশ্বকাপ ভুলে যেতে চাইবে ইংল্যান্ড। ব্যাটিং ব্যর্থতায় ভরাডুবি দেখেছে তারা। শেষ দিকে টানা দুটি জয়ে কোনোরকমে মান বাঁচিয়ে চ্যাম্পিয়ন্স ট্রফিতে জায়গা করে নিয়েছে গত আসরের চ্যাম্পিয়নরা। সাত নম্বরে থেকে ইংল্যান্ডের বিশ্বকাপ শেষ হয়েছে। তবে ফাইনালেও থাকছে তারা! কীভাবে? ভারত ও অস্ট্রেলিয়ার ফাইনালে দুই অনফিল্ড আম্পায়ারই ইংল্যান্ডের। তবে ম্যাচ অফিসিয়াল ঘোষণার পর হা-হুতাশ শুরু হয়েছে ভারতীয়দের মধ্যে। তাদের কাছে ‘অপয়া’ পরিচিতি পাওয়া রিচার্ড কেটেলবোরো যে থাকবেন ১৯ নভেম্বর!
কেটেলবোরো কীভাবে ভারতীয়দের কাছে ‘অপয়া’। গত এক দশক ধরে ভারতের গুরুত্বপূর্ণ ম্যাচগুলোতে এই ইংলিশ আম্পায়ার দাঁড়ালেই সর্বনাশ ঘটেছে। ২০১৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ ফাইনাল, ২০১৫ ওয়ানডে বিশ্বকাপ সেমিফাইনাল, ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপ সেমিফাইনাল, ২০১৭ চ্যাম্পিয়ন্স ট্রফি ফাইনাল ও ২০১৯ ওয়ানডে বিশ্বকাপ সেমিফাইনালে ভারতের স্বপ্নভঙ্গের সাক্ষী ছিলেন কেটেলবোরো।
ফাইনালে তার সঙ্গে দায়িত্ব পালন করবেন আরেক ইংলিশ রিচার্ড ইলিংওর্থ। এনিয়ে দ্বিতীয়বার বিশ্বকাপ ফাইনালে দাঁড়াচ্ছেন কেটেলবোরো। ২০১৫ বিশ্বকাপ ফাইনালে তার সঙ্গী ছিলেন কুমার ধর্মসেনা। ইলিংওর্থও দ্বিতীয়বার বিশ্বকাপ ফাইনালে মাঠে থাকতে যাচ্ছেন। অবশ্য ম্যাচ অফিসিয়াল হিসেবে প্রথমবার। ১৯৯২ সালের বিশ্বকাপ ফাইনালে খেলেছিলেন তিনি।
আইসিসি বর্ষসেরা আম্পায়ারের স্বীকৃতি হিসেবে ডেভিড শেফার্ড ট্রফি জিতেছেন ইলিংওর্থ ও কেটেলবোরো। দুজনেই ২০০৯ সালের নভেম্বরে একই দিনে আইসিসি আন্তর্জাতিক তালিকায় নাম লেখেন। চলতি বিশ্বকাপের সেমিফাইনালেও দেখা গেছে তাদের। ভারত-নিউজিল্যান্ড ম্যাচে আম্পায়ার ছিলেন ইলিংওর্থ, অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকা ম্যাচে কেটেলবোরো। রবিবারের মহাগুরুত্বপূর্ণ ম্যাচে তৃতীয় আম্পায়ার থাকবেন জোয়েল উইলসন, ফোর্থ আম্পায়ার ক্রিস গ্যাফানি ও ম্যাচ রেফারি এন্ডি পাইক্রফট। এদের সবাই সেমিফাইনালেও ম্যাচ পরিচালনা করেছেন।


প্রকাশিত: নভেম্বর ১৮, ২০২৩ | সময়: ৬:৫৩ পূর্বাহ্ণ | সুমন শেখ