নওগাঁয় নিয়ম না মেনেই ক্ষুদ্র ও কুটির শিল্প মেলার আয়োজন

নওগাঁ প্রতিনিধি: নিয়ম না মেনেই নওগাঁয় হতে যাচ্ছে ক্ষুদ্র ও কুটির শিল্প মেলা। আগামী ২৩ মে ৫জুন পর্যন্ত শহরের মুক্তির মোড় মাইক্রোস্ট্যান্ডে তৃণমূল নারী উদ্যোক্তা সোসাইটি (গ্রাসরুটস) নওগাঁ জেলা শাখার আয়োজনে এ মেলা অনুষ্ঠিত হবে। এদিকে মেলার আয়োজন করতে যে নিয়ম মানতে হয় তার কোনটিই সঠিকভাবে মানা হয়নি বলে অভিযোগ উঠেছে।
খোঁজ নিয়ে জানা যায়, মেলার আয়োজন করতে গেলে তার এক মাস পূর্বে আয়োজকদের স্থানীয় চেম্বার অব-কমার্স এ্যান্ড ইন্ডাষ্ট্রির মাধ্যমে অনুমতি গ্রহণের জন্য বাণিজ্য মন্ত্রনালয়ে ট্রেড অর্গানাইজেন (টিও) লাইসেন্স এবং রেজিস্ট্রার স্টক কর্তৃক সার্টিফিকেট অব ইনকপোরেশন এবং কপিসহ মেলার স্থান বরাদ্দসহ নির্ধারিত ফি জমা দেয়ার চালান/ প্রমানসহ দাখিল করতে হবে। র‌্যাফেল ড্র, মাদক বিক্রি, জুয়া খেলা, হাউজি লটারী, যাত্রা, সার্কাসসহ অশ্লীল কাজ হবেনা মর্মে জেলা পুলিশের নিকট আবেদন করতে হয়। এসব কোন নিয়মই মানা হয়নি আয়োজক কমিটির পক্ষ থেকে।
এছাড়াও বর্তমানে এসএসসি ও সমমানের পরীক্ষা চলমান রয়েছে। যেখানে মেলা অনুষ্ঠিত হতে যাচ্ছে তার পূর্ব পাশে নওগাঁ জেলা স্কুল। তার ২০ গজ উত্তর পাশে ইসলামিয়া ফাজিল ডিগ্রী মাদ্রাসা রয়েছে। সেখানে এসএসসি পরিক্ষা অনুষ্ঠিত হচ্ছে। পরীক্ষা চলাকালীন সময়ে এমন মেলার আয়োজন করায় সাধারণ অভিভাবকরা চরম ক্ষোভ প্রকাশ করেছেন।
এ বিষয়ে নওগাঁ চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাষ্ট্রির সভাপতি ইকবাল শাহরিয়ার রাসেল বলেন, মেলার বিষয়ে তৃণমূল নারী উদ্যোক্তা সোসাইটি অব-কমার্স অ্যান্ড ইন্ডাষ্ট্রির সাথে কোন ধরনের যোগাযোগ করেনি। মেলার জন্য চেম্বার অব-কমার্স এ্যান্ড ইন্ডাষ্ট্রির মাধ্যমে মেলার অনুমতি গ্রহণের জন্য বাণিজ্য মন্ত্রনালয়ে ট্রেড অর্গানাইজেন (টিও) লাইসেন্স এবং রেজিস্ট্রার স্টক কর্তৃক সার্টিফিকেট অব ইনকপোরেশন এবং কপিসহ মেলার স্থান বরাদ্দসহ নির্ধারিত ফি জমা দেয়ার চালান/প্রমানসহ দাখিল করতে হয় এবং আমাদের সুপারিশ নিতে হয়। তার কোনটাই তারা নেইনি।
মেলার আয়োজক ও তৃণমূল নারী উদ্যোক্তা সোসাইটি (গ্রাসরুটস) নওগাঁ জেলা শাখার সভাপতি মরজিনা লাকী বলেন, সব নিয়ম মেনেই মেলার আয়োজন করা হচ্ছে। নতুন করে বাণিজ্য মন্ত্রনালয়, জেলা প্রশাসক এবং পুলিশ প্রশাসন এর অনুমতি নেয়া হয়েছে। তবে নওগাঁ চেম্বার অব-কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতির সাথে কথা হলে মৌখিকভাবে সম্মত জানিয়েছেন। আপনার অভিযোগগুলো সঠিক নয়।
নওগাঁ সদর মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) ফয়সাল বিন আহসান বলেন, মেলার অনুমতি বা নিরাপত্তার জন্য কোন চিঠি আমাদের কাছে দেওয়া হয়নি মেলা কমিটির পক্ষ থেকে। আমরা কোন অনুমতি দেয়নি এ সংক্রান্ত। নওগাঁর অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মুহাম্মাদ ইব্রাহীম বলেন, আগামী ৩০ মে থেকে মেলার অনুমোদন দেওয়া হয়েছে পরবর্তী ১৪দিন পর্যন্ত। ২৩ তারিখ মেলা হবে এমনটি জানা নেই। সকল নিয়ম মেনেই তাদের মেলার অনুমতি দেওয়া হয়েছে বলে জানান এই কর্মকর্তা।


প্রকাশিত: মে ২২, ২০২৩ | সময়: ৫:৫১ পূর্বাহ্ণ | সুমন শেখ