বিএমডিএর ২দিন ব্যাপি কৃষক প্রশিক্ষণ

স্টাফ রিপোর্টার: ‘ভূ-গর্ভস্ত সেচনালা বর্ধিতকরনের মাধ্যমে সেচ এলাকা ও সেচ দক্ষতা বৃদ্ধিকরন এবং পরীক্ষামূলক ভাবে ড্রীপ সেচ পদ্ধতির প্রচলন (ইআইইসিডি)’ শীর্ষক প্রকল্পের আওতায় ০২ দিন ব্যাপি কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।
মঙ্গলবার রাজশাহী বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের রিজিয়ন অফিসের আয়োজনে রাজশাহী রিজিয়ন দপ্তরের হলরুমে কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপ¯ি’ত ছিলেন সাবেক সংসদ সদস্য ও বিএমডিএ‘র চেয়ারম্যান বেগম আখতার জাহান।
প্রধান অতিথি আখতার জাহান বলেন, মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী দেশরত্ব শেখ হাসিনা এই দেশের মানুষকে মাথা উচু করে বাচতে শিখিয়েছে। আজ বাংলাদেশ সারা বিশ্বের কাছে এক রোল মডেল এ পরিনত হয়েছে। আমাদের প্রধান মন্ত্রী
দেশরত্ব শেখ হাসিনার কারণে বাংলাদেশ খাদ্যে স্বয়নসম্পূর্ন অজন করতে পেরেছি। আমরা খাদ্য বিদেশে রপ্তানি করছি। এই বরেন্দ্র আঞ্চলে এক সময় এক ফসল হতো কি হতোনা। কিš‘ আমরা অনেক ভাগ্যবান যে বিএমডিএ যখন থেকে এ অঞ্চলে কাজ শুরু করেছে তারপর থেকে এই অঞ্চলের মানুষের ভাগ্যের পরিবর্তন শুরু হয়েছে। এখন বরেন্দ্র অঞ্চলে তিন ফসল ফলান সম্ভব হ”েছ এমন কি চার ফসলও হ”েছ অনেক জায়গায়। এই সব কিছুর পরিবর্তনের পেছনে যে মানুষটার অবদান সবচেয়ে বেশি তিনি হলেন আমাদের প্রধানমন্ত্রী দেশরত্ব শেখ হাসিনা তিনার স্বদ ই”ছার কারনে আজ বরেন্দ্র অঞ্চল শস্য ভান্ডারে পরিণত হয়েছে। তাই আপনারা যারা এখানে উপ¯ি’ত আছেন তারা সব সময় মনে রাখবেন শেখ হাসিনার হাতে যতদিন দেশ আছে আপনাদের ভাগ্যের পরিবর্তন হবে এবং সামনের দিকে এগিয়ে যাবেন।
বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ এ অঞ্চলের কৃষকের সমস্যার কথা চিন্তা করে এই প্রকল্পগুলো গ্রহণ করেছে। যে প্রকল্পগুলো চলছে তা সাধারণ মানুষের প্রয়োজন বুঝে গ্রহণ করা হয়েছে যেন কৃষককে পানির জন্য যেন আর কষ্ট না করতে হয় তারা যেন অল্পসময় ফসলের মাঠে পানি দিতে পারে আর সঠিক সময় ফসল উৎপাদন করতে পারে। সঠিক সময় ফসল উৎপাদন করতে পারলে সময়মত বাজার জাত করতে পারবে তাহলে সঠিক মুনাফা অর্জন করতে পারবে এতে কৃষক লাভবান হবে। আপনাদের সঠিক ভাবে প্রশিক্ষণ দিতে পারলে আপনারা মাঠপর্যায়ে সে কাজটা আরো ভালো ভাবে করতে পারবেন এতে আপনাদের খরচ কমে আসবে আর সঠিক সময় সঠিক ভাবে ফসল উৎপাদন করতে পারবেন।
কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিএমডিএ‘র নির্বাহী পরিচালক প্রকৌশলী আব্দুর রশীদ, বিএমডিএ‘র প্রকল্প পরিচালক (ইআইইসিডি) প্রকৌশলী শহীদুর রহমান। কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিএমডিএর নির্বাহী প্রকৌশলী মোস্তাফিজুর রহমান, রাজশাহী রিজিয়ন।
রাজশাহী বিভিন্ন উপজেলার ৫০জন পুরুষ ও নারী কৃষক প্রশিক্ষণ গ্রহণ করেন।


প্রকাশিত: নভেম্বর ১৫, ২০২৩ | সময়: ৪:৪৩ পূর্বাহ্ণ | সুমন শেখ