বাঘায় বাল্যবিয়ে নিরোধ কমিটি ও ব্র্যাকের আয়োজনে সভা অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার,বাঘা :
ব্র্যাকের সামাজিক ক্ষমতায়ন ও আইনি সুরক্ষা কর্মসূচি এবং উপজেলা বাল্যবিয়ে নিরোধ কমিটির যৌথ আয়োজনে সোমবার (১৩-নভেম্বর) উপজেলা পরিষদ সভাকক্ষে সমন্বয় সভা অনুষ্ঠিত হয়েছে। উক্ত সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বাল্যবিয়ে নিরোধ কমিটির উপদেষ্টা ও উপজেলা পরিষদের চেয়ারম্যান এড: লায়েব উদ্দিন লাভলু।

উপজেলা বাল্যবিয়ে নিরোধ কমিটির সভাপতি ও উপজেলা নির্বাহী কর্মকর্তা শারমিন আখতার এর সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন-উপজেলা বাল্যবিয়ে নিরোধ কমিটির সদস্য সচিব মহিলা ও উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মোসাঃ নাসরিন আকতার এ ছাড়াও বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন বাঘা উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম বাবুল ও বাঘা থানা অফিসার ইনচার্জ এর প্রতিনিধি এসআই মোঃ মেহেদী হাসান এবং ডাঃ মোঃ আবুল এহসান।

 

 

 

 

 

উক্ত সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা শিক্ষা কর্মকর্তা মীর মামুনুর রশিদ, মোঃ আব্দর রব, অধ্যক্ষ বাঘা ফাযিল মাদরাসা, রহমতুল্লাহ বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ বাবুল ইসলাম, মোঃ সাইফুল ইসলাম চেয়ারম্যান মনিগ্রাম ইউনিয়ন পরিষদ , বাঘা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক মোঃ নুরুজ্জামান এবং ব্র্যাক সামাজিক ক্ষমতায়ন ও আইনি সুরক্ষা কর্মসূচি বাঘা উপজেলা কর্মকর্তা মোঃ মোমিনুল ইসলাম । এ সভায় মূল প্রবন্ধন উপস্থাপন করেন ব্র্যাকের সামাজিক ক্ষমতায়ন ও আইনি সুরক্ষা কর্মসূচির রাজশাহী জেলা ব্যবস্থাপক ত্রিদীপ গোলদার। বাঘা উপজেলাকে বাল্যবিবাহ মুক্ত করতে ভবিষ্যত কর্মকৌশল ও করনীয় নির্ধারণে বক্তারা বক্তব্য তুলে ধরেন।

উল্লেখ্য বাল্যবিয়ে মুক্ত সমাজ গড়ার লক্ষ্যে ব্র্যাক সামাজিক ক্ষমতায়ন ও আইনি সুরক্ষা কর্মসূচি বাঘা উপজেলায় পাকুরিয়া ইউনিয়ন,মনিগ্রাম ইউনিয়ন, বাজুবাঘা ইউনিয়ন এবং বাঘা পৌরসভার ৮ টি গ্রামের ২০০ জন স্বপ্ন সারথি কিশোরী ৪০০ জন অভিভাবক, ১৪০ জন কমিউনিটি ওয়াচ গ্রুপ সদস্য, ৩ টি ইউনিয়ন ও ১টি পৌরসভার মোট ৮০ জন জন প্রতিনিধি, ইমাম ও কাজী প্রতিনিধি নিয়ে বা মাঠ পর্যায়ে সচেতনতা বৃদ্ধি করতে স্বপ্নসারথি কিশোরীদের নিয়ে জীবন দক্ষতা সেশন, অভিভাবকদের নিয়ে ত্রৈমাসিক বৈঠক, কমিউনিটি ওয়াচ গ্রুপ নিয়ে ছয় মাস অন্তর সভা,ইউনিয়ন, পৌরসভা ও উপজেলা বাল্যবিয়ে নিরোধ কমিটির কার্যক্রম শক্তিশালী করনে সমন্বয় সভা, গননাটক মঞ্চায়ন বাল্যবিয়ের ঝুঁকিতে থাকা ৮ টি গ্রামের ১৬-১৭ বছর বয়সী কিশোরীদের মাঝে পাইলটিং প্রকল্প হিসেবে আর্থিক সহায়তার উদ্দোগ গ্রহন করা হয়েছে। নিয়মিত ফলোআপ করা, বাল্যবিয়ের কুফল ও প্রতিরোধে ।

 

 

 

 

 

অনুষ্ঠানে , ব্র্যাক স্বপ্নসারথি সদস্য ও সেলপ ন্টোক হোল্ডার কর্তৃক নভেম্বর মাসের বাল্যবিয়ে প্রতিরোধের তথ্য উপস্থাপন এবং বাঘা উপজেলায় বাল্যবিয়ের ঝুঁকিতে থাকা গ্রাম গুলো চিন্হিত করা হয়। বাল্যবিয়ে ঠেকাতে সরকারি ও প্রশাসনিক উদ্যোগের বিকল্প নেই। অনুষ্ঠানে বাল্যবিয়ে নিরোধ কমিটির সদস্য বৃন্দ অংশ গ্রহন করে ভবিষ্যৎ কর্মকৌশল নির্ধারণে গুরুত্বপূর্ণ মতামত তুলে ধরেন এবং বাস্তবায়নে কাজ করার অঙ্গীকার ব্যক্ত করেন।

 

 

 

সানশাইন/সোহরাব


প্রকাশিত: নভেম্বর ১৩, ২০২৩ | সময়: ১০:০৬ অপরাহ্ণ | Daily Sunshine