ইসরায়েল-ফিলিস্তিন সংঘাতে লেবাননে বাস্তুচ্যুত ২০ হাজার মানুষ

সানশাইন ডেস্ক: ইসরায়েল সীমান্তের দক্ষিণ লেবাননে অভ্যন্তরীণভাবে প্রায় ২০ হাজার মানুষ বাস্তুচ্যুত হয়েছেন। ইসরায়েলের সঙ্গে ইরানের সমর্থনপুষ্ট শিয়াপন্থী সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর সংঘর্ষের জেরে তারা ঘর ছাড়তে বাধ্য হয়েছেন বলে জানিয়েছে আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম)। মঙ্গলবার ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।
সোমবার আইওএম জানিয়েছে, গাজায় ইসরায়েলি আক্রমণের পর থেকে লেবাননের ১৯ হাজার ৬৪৬ হাজার মানুষ বাস্তুচ্যুত হয়েছেন। এই বাস্তুচ্যুত মানুষের বেশিরভাগ দক্ষিণ লেবানন থেকে পালিয়েছেন। প্রতিবেদনে বলা হয়েছে, ৭ অক্টোবর থেকে হামাসের সঙ্গে ইসরায়েলের সংঘর্ষ চলছে। হামাসকে লক্ষ্য করে গাজায় আক্রমণ চালিয়ে আসছে ইসরায়েল। শুধু ফিলিস্তিনেই নয়, লেবানন সীমান্তে হিজবুল্লাহর অবস্থান লক্ষ্য করেও হামলা চালাচ্ছে ইসরায়েলি বাহিনী।
এই হামলায় লেবাননের সাংবাদিকসহ বেশ কয়েকজন বেসামরিক মানুষ নিহত হয়েছেন। প্রাণ হারিয়েছেন হিজবুল্লাহর যোদ্ধাসহ ইসরায়েলি সেনারও। আর সাধারণ মানুষ প্রাণ বাঁচাতে বাড়ি-ঘর ছেড়ে পালাচ্ছে। হিজবুল্লাহর সঙ্গে ইসরায়েলি বাহিনীর সংঘাত আরও বাড়তে পারে বলে আশঙ্কা রয়েছে। ইসরায়েলের ধারণা, হিজবুল্লাহ হামাসকে নানাভাবে সহায়তা করে আসছে।


প্রকাশিত: অক্টোবর ২৫, ২০২৩ | সময়: ৬:৩৬ পূর্বাহ্ণ | সুমন শেখ