সৌদি-ইসরায়েলের কূটনৈতিক সম্পর্ক ব্যাহত করতেই হামলা চালায় হামাস’

সানশাইন ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, হামাসের হামলার কারণে বাধার মুখে পড়ছে সৌদি আরব ও ইসরায়েলের মধ্যকার কূটনৈতিক সম্পর্ক স্থাপন। গত ৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালিয়ে শত শত মানুষকে হত্যার আসল উদ্দেশ্য ছিল-যুক্তরাষ্ট্রের নেতৃত্বে তেল-আবিব ও রিয়াদের মধ্যকার আনুষ্ঠানিক কূনৈতিক সম্পর্কে বাধা দেওয়া।
বাইডেনের বরাতে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ‘অন্যান্য কারণের মধ্যে ইসরায়েলের দিকে হামাসের অগ্রসরের এটি একটা কারণ। তারা জানতো, এ বিষয়ে সৌদি প্রতিনিধিদের সঙ্গে বসতে যাচ্ছি আমি।’ মধ্যপ্রাচ্যে নিজেদের প্রভাব বিস্তারে ইসরায়েলের সঙ্গে আরব দেশগুলোর কূটনৈতিক সম্পর্ক গড়ে তুলতে গত কয়েক বছর ধরেই মধ্যস্থতা করছে যুক্তরাষ্ট্র। ক্ষমতায় থাকাকালীন সব নিয়ম অপেক্ষা করে ইসরায়েলের অধিকৃত ফিলিস্তিনের পূর্ব জেরুজালেমে মার্কিন দূতাবাস স্থাপন করে বিতর্ক জন্ম দেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ক্ষমতায় বসে এই কাজটিকে আরও এগিয়ে নিচ্ছেন বাইডেন।
অনেকে সতর্ক করেছেন, এই অঞ্চলে সংঘাতের অবসান ঘটাতে হলে ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার সমাধানটি আগে করতে হবে। তা না হলে আঞ্চলিক স্থিতিশীলতা ফেরা অসম্ভব। পরিস্থিতি আরও খারাপ দিকে যেতে পারে।


প্রকাশিত: অক্টোবর ২২, ২০২৩ | সময়: ৫:৩৩ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর