বিশ্বকাপে ব্যাটিং-বোলিংয়ে শীর্ষে যারা

স্পোর্টস ডেস্ক: বিশ্বকাপ ক্রিকেট ধীরে ধীরে এগিয়ে যাচ্ছে সমাপ্তির দিকে। এরই মধ্যে প্রত্যেক দল তিনটি করে ম্যাচ শেষ করেছে। মাত্র দুই দল চারটি করে ম্যাচ খেলেছে।
১৮ অক্টোবর পর্যন্ত শেষ হওয়া ম্যাচ পর্যন্ত দলীয়ভাবে পয়েন্ট টেবিলে নেতৃত্ব দিচ্ছে নিউজিল্যান্ড। ব্যক্তিগত সর্বোচ্চ রানেও তারা নেতৃত্বে। দলটির ওপেনার ডেভন কনওয়ে ৪ ম্যাচ থেকে করেছেন ২৪৯ রান। একটি মাত্র সেঞ্চুরি তার, নেই কোনো হাফ সেঞ্চুরি। তিন ম্যাচ থেকে ২৪৮ রান নিয়ে দ্বিতীয় স্থানে পাকিস্তানের মোহাম্মদ রিজওয়ান। একটি করে সেঞ্চুরি ও হাফ সেঞ্চুরি করেছেন এই পাকিস্তানি।
সর্বোচ্চ রানের ইনিংসেও নেতৃত্ব দিচ্ছেন ডেভন কনওয়ে। ইংল্যান্ডের বিপক্ষে তার অপরাজিত ১৫২ রানই এখন পর্যন্ত বিশ্বকাপে ব্যক্তিগত সর্বোচ্চ রানের ইনিংস। দ্বিতীয় স্থানে আছে ইংল্যান্ডের ডেভিড মালানের ১৪০ রান। বাংলাদেশের বিপক্ষে ইনিংসটি খেলেছিলেন তিনি। সর্বাধিক সেঞ্চুরির তালিকায় শীর্ষে দক্ষিণ আফ্রিকার কুইন্টন ডি কক। দুই সেঞ্চুরি তার। একটা করে সেঞ্চুরি করেছেন ১০ ব্যাটার।
উইকেট শিকারের শীর্ষেও নিউজিল্যান্ড। দলটির মিচেল স্যান্টনার ১১ উইকেট শিকার করেছেন। দ্বিতীয় স্থানটিও নিউজিল্যান্ড বোলারদের দখলে। ৯ উইকেট নিয়ে দ্বিতীয় স্থানে ম্যাট হেনরি। ইনিংসের সেরা বোলিং ফিগারেও শীর্ষ নামটা স্যান্টনারের। ৫৯ রানে ৫ উইকেট নিয়ে শীর্ষে। এবারের বিশ্বকাপে ইনিংসে ৫ উইকেট পাওয়ার ঘটনা এই একটিই। ৪ উইকেট নিয়েছেন ছয় বোলার।
উইকেটের পেছনে থেকে সবচেয়ে বেশি ডিসমিসালের কৃতিত্ব দেখিয়েছেন নেদারল্যান্ডসরে স্কট এডওয়ার্ডস। তিন ম্যাচে ৮ শিকার তার। ছয়টি ক্যাচ, দুটি স্ট্যাম্পিং। ছয় ডিসমিসাল করে দ্বিতীয় স্থানে আছেন নিউজিল্যান্ডের টম লাথাম। ছয়টিই ক্যাচ তার। দলীয়ভাবে সর্বোচ্চ রান দক্ষিণ আফ্রিকার, ৪২৮/৫। শ্রীলঙ্কার বিপক্ষে এ রান করেছিল তারা। বাংলাদেশের বিপক্ষে ইংল্যান্ডের করা ৩৬৪/৯ রান দ্বিতীয় সর্বোচ্চ দলীয় স্কোর।


প্রকাশিত: অক্টোবর ২০, ২০২৩ | সময়: ৭:০০ পূর্বাহ্ণ | সুমন শেখ