রাবিতে দুই দিনব্যাপী বিজ্ঞান মেলা শুরু

রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) সায়েন্স ক্লাবের দুই দিনব্যাপী বিজ্ঞান মেলা শুরু হয়েছে। বুধবার (১৮ অক্টোবর) সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র-শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্রে (টিএসসিসি) বেলুন উড়িয়ে এই মেলার উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক সুলতান-উল-ইসলাম।
জাতীয় বিজ্ঞান প্রযুক্তি জাদুঘরের সহযোগিতায় আয়োজিত এই মেলার উদ্বোধনী অনুষ্ঠানে সায়েন্স ক্লাবের সাধারণ সম্পাদক মাসুদের সঞ্চালনায় রাবি উপ-উপাচার্য অধ্যাপক সুলতান-উল-ইসলাম বলেন, আমাদের ছেলে-মেয়েরা অনেকেই বিজ্ঞানবিমুখ হয়ে পড়েছে। আমরা যদি এগিয়ে যেতে চাই বা আধুনিক উন্নত সমাজ বিনির্মাণ করতে চাই তাহলে বিজ্ঞানের কোনো বিকল্প নেই। সে আঙ্গিকে আজ শিক্ষার্থীদের মধ্যে বিজ্ঞানের অনুভবকে ছড়িয়ে দেওয়ার এমন উদ্যোগকে সাধুবাদ জানাই।
ক্লাবের সভাপতি আব্দুল লতিফের সভাপতিত্বে এসময় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উত্তরায়ণ আমানা গ্রুপের চেয়ারম্যান মুহাম্মদ ফজলুল করিম, ক্লাবের প্রতিষ্ঠাকালীন উপদেষ্টা অধ্যাপক ড. তারিকুল হাসান। এছাড়া সায়েন্স ক্লাবের সহ-সভাপতি কারিমা খাতুন, নাজনীন আরা নিশু ও ওমায়ের ইসলাম খানসহ ক্লাবের অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।
বিজ্ঞান মেলার প্রথমদিনে, প্রজেক্ট শো কম্পিটিশন, ওয়াল ম্যাগাজিন, সাইন্স অলিম্পিয়াড, প্রোগ্রামিং কনটেস্ট, কেস সলভিং, সাইন্টিফিক স্পিচ, স্কাই অবজারভেশন, তিন মিনিট থিসিস প্রেজেন্টেশনে বিভিন্ন ক্যাটাগরিতে স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশ নেয়। এবারের প্রজেক্ট শো প্রতিযোগিতায় অংশ নেয় ৩৪টি দল। এতে প্রদর্শন করা হয় ক্ষুদে বিজ্ঞানীদের নব উদ্ভাবন।
ক্লাব সূত্রে জানা গেছে, এই মেলার দ্বিতীয় দিনে থাকবে, প্রজেক্ট শো কম্পিটিশন, রুবিকস কিউব কম্পিটিশন, সায়েন্টিফিক পেইন্টিং, রুবিক্স কিউব ও ফটোগ্রাফি প্রতিযোগিতা। মেলার প্রথম এবং দ্বিতীয় দিন মিলিয়ে বিভিন্ন ইভেন্টে রাজশাহীসহ দেশের বিভিন্ন স্কুল-কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের প্রায় ১২ শতাধিক বিজ্ঞান প্রেমী শিক্ষার্থী অংশগ্রহণ করবেন।


প্রকাশিত: অক্টোবর ১৯, ২০২৩ | সময়: ৬:১৯ পূর্বাহ্ণ | সুমন শেখ