এইচ ফর হ্যান্ডওয়াশিং গেমস’ চালুর মাধ্যমে লাইফবয়-ব্র্যাকের বিশ্ব হাত ধোয়া দিবস উদযাপন

সানশাইন ডেস্ক : স্কুল শিক্ষার্থীদের জন্য “এইচ ফর হ্যান্ডওয়াশিং গেমস” নামের অভিনব এক কর্মসূচি চালুর মাধ্যমে ‘বিশ্ব হাত ধোয়া দিবস’ পালন করছে ইউনিলিভার এর বিশ্বের সর্ববৃহৎ স্বাস্থ্যকর সাবানের ব্র্যান্ড লাইফবয়। দেশের শীর্ষস্থানীয় নিত্যব্যবহার্য ও ভোগ্যপণ্য (এফএমসিজি) উৎপাদন ও বিপণনকারী প্রতিষ্ঠান ইউনিলিভার বাংলাদেশ লিমিটেড (ইউবিএল) এবং বিশ্বের সর্ববৃহৎ বেসরকারি সংস্থা ব্র্যাকের সঙ্গে যৌথ উদ্যোগে এ কর্মসূচি হাতে নেয়া হয়েছে। মহামারি-পরবর্তী স্বাস্থ্যঝুঁকি মোকাবিলায় ‘এইচ ফর হ্যান্ডওয়াশিং গেমস’টি তৈরির উদ্যোগ নিয়েছে ইউবিএল, যেখানে খেলার মাধ্যমে শিশুদের কোমল মনকে উজ্জ্বীবিত করে হাতের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করা সম্ভব হবে।
আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (পিইডিপি৪), অতিরিক্ত সচিব, দিলীপ কুমার বণিক; বিশেষ অতিথি ছিলেন ইউনিলিভার বাংলাদেশ লিমিটেড (ইউবিএল) এর চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর জাভেদ আখতার ও ব্র্যাকের নির্বাহী পরিচালক আসিফ সালেহ। তারা স্কুল পরিদর্শন করে খেলাধুলা ও আলোচনার মাধ্যমে শিক্ষার্থীদের হাত ধোয়ার সহজ অভ্যাস শেখানোর কার্যক্রমে অংশ নেন। চলতি বছর, লাইফবয় ও ব্র্যাক যৌথভাবে বাংলাদেশের ১,৫০০টি স্কুলে অংশগ্রহণমূলক ও আনন্দদায়ক উপায়ে শিশুদের হাত ধোয়ার অভ্যাস সম্পর্কে শেখাতে ৭ লাখ ৩০ হাজার শিক্ষার্থীর কাছে পৌঁছে গিয়েছে।
‘বিহেভিয়ার চেঞ্জ মডেল’ বা ‘অভ্যাস পরিবর্তন মডেল’ অনুসরণ করে ‘এইচ ফর হ্যান্ডওয়াশিং গেমস’ -এ কয়েক ধরনের খেলা অন্তর্ভুক্ত করা হয়েছে। এর মধ্যে রয়েছে- সাপ ও মই এবং কাগজের ক্রিকেটের মতো জনপ্রিয় কিছু গেমস। এসব গেমস খেলার সময় সাবান দিয়ে হাত ধোয়া শেখা এবং তা অনুশীলন করার বিষয়টি সুকৌশলে শিশুদের নতুন করে ভাবতে উৎসাহিত করা হয়েছে।
১৯৯০ এর দশক থেকে বাংলাদেশে লাইফবয়-এর একটি উল্লেখযোগ্য কাজের ক্ষেত্র হলো- হাত ধোয়ার আচরণ পরিবর্তন। ২০১১ সাল থেকে ১১ মিলিয়নেরও বেশি শিশুকে নিয়ে সরাসরি কাজ করেছে ‘লাইফবয় স্কুল প্রোগ্রাম’।
এ সময় ইউবিএল- এর পার্সোনাল কেয়ার বিজনেস হেড ও মার্কেটিং ডিরেক্টর নীলুশি জায়াতিলেকে; কর্পোরেট অ্যাফেয়ার্স, পার্টনারশিপ অ্যান্ড কমিউনিকেশনস এর ডিরেক্টর শামিমা আক্তার; এবং উভয় প্রতিষ্ঠানের উচ্চপদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন। খেলাধুলা ও বিভিন্ন কার্যক্রমে অংশগ্রহণের মাধ্যমে আনন্দঘন পরিবেশে হাত ধোয়া শেখার কর্মসূচিতে যুক্ত ছিল ইউবিএল টিম।
দেশের শিশুদের জন্য একটি স্বাস্থ্যকর, নিরাপদ এবং আরও স্বাস্থ্যসম্মত ভবিষ্যত গড়ে তোলার লক্ষ্য নিয়ে একসঙ্গে কাজ করতে বদ্ধপরিকর ইউবিএল ও ব্র্যাক।


প্রকাশিত: অক্টোবর ১৮, ২০২৩ | সময়: ৬:৫৮ পূর্বাহ্ণ | সুমন শেখ