ইসরায়েল-ফিলিস্তিন যুদ্ধ মার্কিন ষড়যন্ত্রের ফসল : বাদশা

স্টাফ রিপোর্টার: ইসরায়েলকে ‘অবৈধ’ রাষ্ট্র হিসেবে আখ্যায়িত করে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা এমপি বলেছেন, ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠা করতে না পারলে কখনোই মধ্যপ্রাচ্যে শান্তি ফেরানো সম্ভব নয়। মধ্যপ্রাচ্যে চলমান অশান্তির মূল খলনায়ক হচ্ছে মার্কিন সাম্রাজ্যবাদ। আজকের এই যুদ্ধ, হানাহানি, পাখির ন্যয় মানুষ হত্যা সবকিছুই মার্কিনীদের দীর্ঘমেয়াদী ষড়যন্ত্রের ফসল।
গতকাল শনিবার বিকালে রাজশাহী শহরের সাহেববাজার জিরোপয়েন্টে আয়োজিত বিক্ষোভ মিছিল ও সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। ফিলিস্তিনে ইসরায়েল আগ্রাসন প্রতিরোধ, নির্বিচারে ফিলিস্তিনি জনগণকে হত্যা বন্ধসহ স্বাধীন প্যালেস্টাইন রাষ্ট্র প্রতিষ্ঠার দাবিতে মহানগর ওয়ার্কার্স পার্টি এই বিক্ষোভ মিছিল ও সমাবেশের আয়োজন করে। এর আগে জিরোপয়েন্টেস্থ দলীয় কার্যালয় থেকে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। নগরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে মিছিলটি পূনরায় দলীয় কার্যালয়ের সামনে গিয়ে সমাবেশে মিলিত হয়।
সমাবেশে রাজশাহী-২ আসনের টানা তিনবারের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা বলেন, প্যালেস্টাইনকে ‘স্বাধীন রাষ্ট্র’ হিসেবে প্রতিষ্ঠা করতে ওয়ার্কার্স পার্টি আজকে সমবেত হয়েছে। আমরা ইহুদিবাদ, সাম্রাজ্যবাদের বিরুদ্ধে কথা বলার জন্য এখানে দাঁড়িয়েছি। ওয়ার্কার্স পার্টির পক্ষ থেকে আমরা ফিলিস্তিনিদের সংগ্রামে পুরোপুরি একাত্মতা প্রকাশ করছি। প্যালেস্টাইনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠা করতে বাংলাদেশের জনগণকেও সোচ্চার হয়ে আওয়াজ তুলতে হবে।
আমেরিকাকে ‘যুদ্ধবাজ’ রাষ্ট্র হিসেবে আখ্যায়িত করে কেন্দ্রীয় ১৪ দলের অন্যতম গুরুত্বপূর্ণ এই নেতা আরও বলেন, বিশ্বব্যাপী যেকোন অস্থিতিশীল অবস্থার পেছনে আমেরিকার ষড়যন্ত্র থাকে। স্বাধীন রাষ্ট্র ব্যবস্থা ফিলিস্তিনিদের নায্য অধিকার। তাদের সেই অধিকার থেকে বঞ্চিত করে ইসরায়েলের মাধ্যমে আমেরিকা যে খেলা খেলতে চায়; ওয়ার্কার্স পার্টি সেই খেলাকে কখনোই সমর্থন করে না। আমরা সবসময় মুক্তিকামী ফিলিস্তিনিদের পক্ষে আছি। অবিলম্বে আমরা সাম্রাজ্যবাদ ও যুদ্ধবাজদের পরাজয় নিশ্চিত করতে চাই।
ফিলিস্তিনের নেতা ইয়াসির আরাফাত মহান মুক্তিযুদ্ধের সময় আমাদের পাশে দাঁড়িয়েছিলেন। আজকে তার দেশের মুুক্তিকামী জনগণের পক্ষে আমাদের দেশের মানুষ অবশ্যই দাঁড়াবে বলে বিশ্বাস করি। ইসরায়েল হচ্ছে একটি অবৈধ রাষ্ট্র। অথচ স্বাধীন প্যালেস্টাইন রাষ্ট্র প্রতিষ্ঠায় তাদের নানা রকম খেলা। এসব খেলাকে আমরা ঘৃণা ও প্রত্যাখান করি। বাংলাদেশের জনগণ স্বাধীন প্যালেস্টাইন রাষ্ট্র প্রতিষ্ঠায় ফিলিস্তিনিদের সংগ্রামে পাশে দাঁড়াবে বলে আমি বিশ্বাস করি। বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি প্যালেস্টাইনের লড়াই-সংগ্রামে তাদের পাশে ছিল এবং থাকবে।
বিক্ষোভ মিছিল ও সমাবেশে সভাপতিত্ব করেন মহানগর ওয়ার্কার্স পার্টির সম্পাদকমণ্ডলির সদস্য আইনজীবী আবু সাঈদ। বক্তব্য রাখেন, কেন্দ্রীয় সদস্য ও জেলা কমিটির সাধারণ সম্পাদক অধ্যাপক আশরাফুল হক তোতা, মহানগর সম্পাদকমণ্ডলির সদস্য বীর মুক্তিযোদ্ধা আবুল কালাম আজাদ, জেলা সম্পাদকমণ্ডলির সদস্য মতিউর রহমান তপন, মহানগর সম্পাদকমণ্ডলির সদস্য আব্দুল মতিন, নাজমুল করিম অপু, মহানগর যুবমৈত্রীর সভাপতি ও ৭ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মতিউর রহমান মতি, সীতানাথ বণিক, রিয়াজ আহমেদ তুর্কি, আব্দুল খালেক বকুল, আলমগীর হোসেন, শাহীনুর বেগম, ছাত্রমৈত্রীর সভাপতি ওহিদুর রহমান, সাধারণ সম্পাদক বিজয় সরকার প্রমুখ। সমাবেশ সঞ্চালনা করেন মহানগর ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক দেবাশিষ প্রামানিক দেবু।


প্রকাশিত: অক্টোবর ১৫, ২০২৩ | সময়: ৭:১৬ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর