অভিনব সাজে ফিলিস্তিনিদের প্রতি সংহতি রাবির ৪ শিক্ষার্থীর

সানশাইন ডেস্ক:
ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে চলমান সংঘাতে ফিলিস্তিনের প্রতি সংহতি জানিয়ে অভিনব সাজে প্রতিবাদ জানিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) চার শিক্ষার্থী। বুধবার (১১ অক্টোবর) বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবন সংলগ্ন প্যারিস রোডে সমাবেশ করে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীরা। সেখানেই তারা এই অভিনব সাজে আসেন। চার শিক্ষার্থী হলেন সালাহউদ্দিন আম্মার, শুয়ায়েব হোসেন, নওসেদ নোমান, রবিউল ইসলাম। তারা সকলেই বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের ২১-২২ শিক্ষাবর্ষের শিক্ষার্থী।

 

 

 

সরজমিনে গিয়ে যায়, একজন শিক্ষার্থী ফিলিস্তিন পতাকা গায়ে জড়িয়ে শিকলে বাঁধা অবস্থায় রয়েছেন। তাকে পিছন থেকে টেনে ধরেছেন তিনজন শিক্ষার্থী। খোঁজ নিয়ে জানা যায়, ফিলিস্তিন পতাকা গায়ে শিক্ষার্থীকে ফিলিস্তিন দেশের প্রতিকৃতি হিসাবে সাজানো হয়েছে অন্যদিকে যারা তাকে টেনে ধরছেন সেখানে ইন্ডিয়া, ইসরায়েল ও যুক্তরাষ্ট্র এই তিনটি রাষ্ট্রকে বুঝানো হয়েছে। যাদের সমর্থনে ইসরায়েল মুসলমান দেশ ফিলিস্তিনের উপর অমানবিক নির্যাতন করার সাহস পাচ্ছে।

 

 

প্রতিবাদী এমন চিত্রের বিষয়ে জানতে চাইলে ইসলামিক স্টাডিজ বিভাগের শিক্ষার্থী সালাউদ্দিন বলেন, ফিলিস্তিনদের অত্যাচারের বিষয়টি ফুটিয়ে তুলতে এমন প্রতিবাদী চিত্র তুলে ধরেছি আমরা। আমি ফিলিস্তিন রাষ্ট্র সেজেছি আর আমাকে পিছন থেকে অবরুদ্ধ করে রেখেছে তিনজন শিক্ষার্থী সেখানে ইন্ডিয়া, যুক্তরাষ্ট্র ও ইসরায়েল এতিনটি রাষ্ট্র বুঝানো হয়েছে। ইন্ডিয়া ও যুক্তরাষ্ট্রের সমর্থনের ফলেই এমন অমানবিক নির্যাতন ও হত্যাকান্ডের সাহস পাচ্ছে ইসরায়েল।

 

সালাউদ্দিন আম্মার আরও বলেন, দূর থেকে দেখে আমাদের যতটুকু করণীয় ফিলিস্তিন ভাইদের জন্য আমরা করবো। এ জন্যে যদি আমাদের জীবনও দিতে হয় আমরা দিতে প্রস্তুত রয়েছি ইনশাআল্লাহ। ইংরেজদের কাছে পরাজিত হয়ে নবাব সিরাজুদ্দৌলা বলেছিলেন বাঙালিরা যদি একটি করে পাথর মারতো তাহলে ইংরেজরা যুদ্ধ করার সাহস তো দেখাতো না পাশাপাশি পালানোর জায়গাটুকু পেতো না। আজকে যদি বিশ্বের মুসলমানরা একত্রিত থাকতো তাহলে ইসরায়েল এমন সাহস দেখাতে পারতেন না। আমি সর্বস্তরের মুসলমানদের আহবান জানাবো তারা যেন একত্রিত হয়ে ফিলিস্তিনদের সমর্থন জানান।

সানশাইন / শামি


প্রকাশিত: অক্টোবর ১১, ২০২৩ | সময়: ৬:৪৮ অপরাহ্ণ | Daily Sunshine