সর্বশেষ সংবাদ :

শ্রীলঙ্কা ৩৪৫/পাকিস্তান ২ উইকেটে ১১০

স্পোর্টস ডেস্ক: বিশ্বকাপের অষ্টম ম্যাচে পাকিস্তানকে ৩৪৫ রানের বিশাল লক্ষ্য ছুঁড়ে দিয়েছে শ্রীলংকা। টস জিতে ব্যাট করতে নেমে দুই সেঞ্চুরি আর এক হাফ সেঞ্চুরির উপর ভর করে ৯ উইকেটে ৩৪৪ রানের বড় সংগ্রহ পেয়েছে লংকানরা। অর্থ্যাৎ জয়ের জন্য পাকিস্তানকে করতে হবে ৩৪৫ রান। এদিকে এ রিপোর্ট লেখা পর্যন্ত পাকিস্তান ব্যাটিং করছিল এবং ২০ ওভার শেষে দুই ইউকেট হারিয়ে ১১০ রান করেন।
হায়দরবাদের রাজিব গান্ধি স্টেডিয়ামে টস জিতে ব্যাট করতে নেমে পাকিস্তানের বোলারদেরকে তুলোধুনো করেছে শ্রীলংকার ব্যাটাররা। ব্যাটিংতাণ্ডব চালিয়ে দলের হয়ে দুটি সেঞ্চুরি করেছেন যথাক্রমে কুশল মেন্ডিস ও সাদিরা সামারাবিক্রমা। ৭৭ বলে ১২২ রানের ঝোড়ো ইনিংস খেলেন মেন্ডিস। ৮৯ বলে ১০৮ রানের দুর্দান্ত ইনিংস খেলেছেন সাদিরা সামারাবিক্রমা।
৬৫ বলে দুর্দান্ত সেঞ্চুরি তুলে নিয়েছিলেন মেন্ডিস। শেষ পর্যন্ত ৭৭ বলে ১৪ বাউন্ডারি এবং ৬টি ছক্কা মেরে ১২২ রানের ঝোড়ো ইনিংস খেলেন তিনি। অন্যদিকে দলের হয়ে ৮২ বলে সেঞ্চুরি তুলে নেন সামারাবিক্রমা। ৮৯ বলে ১০৮ রানের দুর্দান্ত ইনিংস খেলে সাজঘরে ফেরেন এই মিডল অর্ডার। এই ব্যাটারের উপর ভর করে পাকিস্তানের সামনে রানের পাহাড় গড়ে লঙ্কানরা।
টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্তটা যেন আশির্বাদ হয়ে আসে লঙ্কানদের জন্য। যদিও শুরুতে ধাক্কা খেয়েছিল দাসুন শানাকার দল। কুশল পেরেরার উইকেট হারানোর ধাক্কা সামলে নেন পাথুম নিশাঙ্কা ও কুশল মেন্ডিস। এরপর ঝড় তোলেন সাদিরা সামারাবিক্রমা। দ্বিতীয় উইকেটে ৯৫ বলে ১০৫ রানের জুটি গড়েন পাথুম নিশাঙ্কা ও কুশল মেন্ডিস। ৬১ বলে ৫১ রান করে শাদাব খানের বলে আব্দুল্লাহ শফিকের হাতে তালুবদ্ধ হন নিশাঙ্কা। তবে ওপেনার নিশাঙ্কার উইকেটের প্রভাব দেখা যায়নি মেন্ডিসের ব্যাটে।
সাদিরা সামারাবিক্রমার সাথে আরেকটি বড় জুটি গড়ে তোলেন তিনি। ১১১ রানের এই জুটিতে বড় সংগ্রহের পথে হাঁটে শ্রীলঙ্কা। পাকিস্তানি বোলারদের তুলোধুনো করে সেঞ্চুরি তুলে নেন কুশল মেন্ডিস। ইনিংসের ২৯ তম ওভারে হাসান আলির বলে ইমাম-উল হকের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন এই মারকুটে ব্যাটার।
ব্যাট হাতে দলের জন্য কিছুই করতে পারেননি চারিথ আসালঙ্কা। ১ রান করে হাসান আলির বলে উইকেটরক্ষকের হাতে ক্যাচ দেন তিনি। ধনঞ্জয়া ডি সিলভা খেলেছেন ২৫ রানের ইনিংস। মোহাম্মদ নওয়াজের বলে শাহিন আফ্রিদির ক্যাচ হন তিনি (৩৪ বলে ২৫)। অধিনায়ক হয়ে দলে তেমন অবদান রাখতে পারেননি দাসুন শানাকা। শাহিন আফ্রিদির শিকার হয়ে মাত্র ১২ রানেই শেষ হয়ে যায় তার ইনিংস।
দুনিথ ভেল্লালাগে ৮ বলে ১০ রান সংগ্রহ করে সাজঘরে ফেরেন। শেষ পর্যন্ত ৯ উইকেট হারিয়ে ৩৪৪ রান সংগ্রহ করে শ্রীলঙ্কা। এর আগে রাজিব গান্ধি স্টেডিয়ামে টস জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নিয়েছেন লঙ্কান অধিনায়ক দাসুন শানাকা। দুই দলই একটি করে পরিবর্তন এনেছে একাদশে। কাসুন রাজিথার বদলে লঙ্কান একাদশে ঢুকেছেন মহেশ থিকশানা, ফাখর জামানের জায়গায় পাকিস্তান একাদশে আসাদ শফিক। এ রিপোর্ট লেখা পর্যন্ত পাকিস্তান ব্যাটিং করছিল এবং ২০ ওভার শেষে দুই ইউকেট হারিয়ে ১১০ রান করেন।


প্রকাশিত: অক্টোবর ১১, ২০২৩ | সময়: ৫:৪৮ পূর্বাহ্ণ | সুমন শেখ