রাণীনগরে কৃষি কোয়ার্টারের জায়গা বেদখল

রাণীনগর প্রতিনিধি:
নওগাঁর রাণীনগরের পারইল বাজারে কৃষি কোয়ার্টারের সরকারি জায়গা দিন দিন বেদখল হয়ে যাচ্ছে। কর্তৃপক্ষের উদাসীনতায় ওই কোয়ার্টারের জায়গা অবৈধভাবে দখলে নিচ্ছে স্থানীয় লোকজন। অভিযোগ উঠেছে, স্থানীয় কিছু প্রভাবশালীদের ছত্রছায়ায় কোয়ার্টারের জায়গাগুলোতে ব্যবসায়ীরা অবৈধভাবে দোকান ঘর করে জায়গা দখলে রেখেছেন। ফলে সরকারি জায়গা হারাতে বসেছে কৃষি বিভাগ।

 

 

 

 

 

জানা গেছে, উপজেলার পারইল ইউনিয়নের কৃষকদের সেবা দিতে প্রায় ৪৫ বছর আগে পারইল বাজারে কৃষি কোয়ার্টার নির্মাণ করা হয়। সেখান থেকে কৃষি বিভাগের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা ওই ইউনিয়নের কৃষকদের মাঝে সেবা এবং নানা পরামর্শ দিয়ে আসছিলেন। ২০-২৫ বছরের মাথায় কৃষি কোয়ার্টার ভবনের ছাদসহ বিভিন্ন স্থানে ফাটল ধরে কোয়ার্টারটি বেহাল দশায় পরিণত হয়। এরপর থেকে ওই কোয়ার্টারে কৃষকদের সেবা দিতে কষ্টসাধ্য হয়ে পরে। এক পর্যায়ে কোয়ার্টারটি পরিত্যক্ত ঘোষণা করা হয়।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, কৃষি কোয়ার্টারের একতলা ভবনটি পরিত্যক্ত অবস্থায় পড়ে আছে। ওই কোয়ার্টারের সামনে-পেছনে রয়েছে কৃষি বিভাগের বেশ কয়েক শতক জায়গা। যার মূল্য কয়েক লাখ টাকা। কোয়ার্টারের সামনে কৃষি বিভাগের জায়গা দখল করে স্থানীয় আনিছুর, হাসিম আলী, খগেন চন্দ্র ও রকিব নামে চার জন ব্যবসায়ী টিনদ্বারা ঘর নির্মাণ করে কয়েক বছর ধরে সরকারি লাখ লাখ টাকার সম্পদ দখলে নিয়ে আছেন। সেখানে গড়ে তুলেছেন তারা বিভিন্ন দোকানপাট। এছাড়া স্থানীয় সুদেব নামে আরেক ব্যক্তি কৌশলে দোকান ঘরের ঢোক দিয়ে সরকারি জায়গা দখলে নিয়ে আছেন।

 

 

 

 

 

 

নাম প্রকাশে অনি”ছুক স্থানীয় কয়েকজন বলেন, এলাকার প্রভাবশালীদের ছত্রছাযায় এবং তাদের মদদে ওই ৪-৫ জন ব্যবসায়ী কোয়ার্টারের জায়গা দখল করে আছে। এমনও শুনেছি বিভিন্ন মহলকে ম্যনেজ করে তারা ঘরগুলো নির্মাণ করে ব্যবসা করে আসছেন। অন্য কোন ব্যবসায়ীরা তাদের বিরুদ্ধে কথা বললে ওইসব প্রভাবশালীরা তাদের নানাভাবে হয়রানি করেন। তাই তাদের ভয়ে কেউ মুখ খুলতে চান না। তারা বলছেন, এসব জায়গা দখলমুক্ত করে আবারও কৃষি কোয়ার্টার করা হলে এলাকার কৃষকরা উপকৃত হবেন।

সরকারি জায়গা দখলে রাখার অভিযোগের বিষয়ে জানতে চাইলে অবৈধ দখলদার আনিছুর বলেন, আমরা গরীব মানুষ। সরকারি জায়গা পড়ে আছে তাই দোকান করে খাচ্ছি। কৃষি বিভাগ ছেড়ে দিতে বলতে জায়গা ছেড়ে দিব। আরেক দখলদার হাসিমও একই কথা বলেন। এছাড়া অন্যান্য দখলদারদের সাথে কথা বলা সম্ভব হয়নি।

 

 

 

 

 

 

 

এ বিষয়ে রাণীনগর উপজেলা কৃষি কর্মকর্তা ফারজানা হক বলেন, আমি এই উপজেলায় নতুন যোগদান করেছি। পারইল কৃষি কোয়ার্টারের জায়গায় কয়েকজন ব্যবসায়ী দোকান করে জায়গা দখলে নিয়ে আছেন শুনেছি। বিষয়টি ঊধ্বর্তন কর্তৃপক্ষকে জানিয়েছি। দ্রুত অবৈধ দখলদারদের উচ্ছেদ করে সরকারি জায়গা দখলমুক্ত করা হবে।

 

 

 

সানশাইন/সোহরাব


প্রকাশিত: অক্টোবর ৯, ২০২৩ | সময়: ৫:১৪ অপরাহ্ণ | Daily Sunshine

আরও খবর