সর্বশেষ সংবাদ :

বৈষম্যমুক্ত সোনার বাংলার স্বপ্ন দেখেছিলেন বঙ্গবন্ধু : পলক

সিংড়া প্রতিনিধি: তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, বৈষম্যমুক্ত সোনার বাংলার স্বপ্ন দেখেছিলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তার স্বপ্ন বাস্তবায়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অতিতে পরিবার ও সমাজে প্রতিবন্ধীদের বোঝা মনে করা হতো। এ অবস্থা থেকে উত্তরণে মায়ের মমতা নিয়ে প্রতিবন্ধীদের পাশে দাঁড়িয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
তিনি প্রতিবন্ধী সুরক্ষা আইন, ২০১৩ প্রণয়ন করেছেন। প্রতিবন্ধীদের জন্যে শিক্ষা বৃত্তির প্রবর্তন করেছেন। তাদের ভাতার পরিধি বাড়িয়েছেন। শিক্ষা প্রতিষ্ঠানসহ সরকারি দফতরগুলোতে তাদের অবাধ চলাচলের ব্যবস্থা নিশ্চিত করেছেন। বৃহস্পতিবার নাটোরের সিংড়ায় নিজ বাসভবনে ১০০ প্রতিবন্ধীকে হুইল চেয়ার বিতরণ অনুষ্ঠানে মন্ত্রী এসব কথা বলেন।
তিনি আরও বলেন, সবার সম্মিলিত অংশগ্রহণে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশ সমৃদ্ধ স্মার্ট দেশে পরিণত হবে। ডিজিটাল বাংলাদেশের উন্নয়ন ও সমৃদ্ধিতে প্রতিবন্ধী ব্যক্তিদের সম্পৃক্ত করতে পদক্ষেপ নিয়েছেন ডিজিটাল বাংলাদেশের আর্কিটেক্ট সজীব ওয়াজেদ জয়। তিনি সারাদেশে আড়াই হাজার প্রতিবন্ধী ব্যক্তিকে ডিজিটাল প্রযুক্তি নির্ভর প্রশিক্ষণের ব্যবস্থা করে দিয়েছেন। এ প্রশিক্ষণের পরিধি আরও বাড়বে। প্রতিবন্ধী ব্যক্তিদের মধ্যে ৬৪০টি ল্যাপটপ সহ দৃষ্টি প্রতিবন্ধীদের ব্রেইল প্রযুক্তি নির্ভর ল্যাপটপ দেওয়া হয়েছে।
প্রধানমন্ত্রীর মেয়ে সায়মা ওয়াজেদ পুতুল অটিস্টিকসহ সব ধরনের প্রতিবন্ধীদের সুরক্ষায় দেশে-বিদেশে কাজ করে যাচ্ছেন। অনুষ্ঠানে ছিলেন, উপজেলা আওয়ামী লীগ সভাপতি অ্যাড. শেখ ওহিদুর রহমান, সাধারণ সম্পাদক ও পৌর মেয়র জান্নাতুল ফেরদৌস, যুগ্ম সাধারণ সম্পাদক মাও. রুহুল আমিন, উপজেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান শামীমা হক রোজী, পৌর যুবলীগের সভাপতি সোহেল তালুকদার, উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক মোহন আলী, উপজেলা যুব মহিলালীগ সভাপতি খাদিজা খাতুন, উপজেলা ছাত্রলীগ সভাপতি সজিব ইসলাম জুয়েল।


প্রকাশিত: ডিসেম্বর ৩০, ২০২২ | সময়: ৫:৪৫ পূর্বাহ্ণ | সুমন শেখ