আড়াই কিমি রাস্তায় হাঁটুভর দুর্ভোগ

পোরশা প্রতিনিধি: প্রায় আড়াই কিলোমিটার রাস্তা পাকা করণ না করায় নওগাঁর পোরশা উপজেলার তেঁতুলিয়া ইউনিয়নের ৫নং ওয়ার্ডের জালুয়ার মোড় সরাইগাছি-আড্ডা রাস্তার সংযোগ হইতে পুরইল ঢোড়াকুড়ি পর্যন্ত রাস্তাটি দিয়ে চলাচল করতে সংশ্লিষ্ট ইউনিয়নের একাধীক গ্রামের মানুষকে বছরের পর বছর ধরে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে।
সংশ্লিষ্ট ইউনিয়নের ৫ নং ওয়ার্ডের একমাত্র গুরুত্বপুর্ণ গ্রামীণ এই রাস্তাটিতে বর্ষায় একাধিক স্থানে সৃষ্টি হয়েছে বড়বড় গর্তের। ইউনিয়ন পরিষদ থেকে রাস্তাটির কিছু অংশে মাটি ভরাট করা হলেও বৃষ্টির পানিতে সেগুলো ভিজে গিয়ে এবং ট্রাক্টর সহ বিভিন্ন যানবাহন চলাচল করার কারনে বর্তমানে খানাখন্দের সৃষ্টি হয়েছে।
এ রাস্তা দিয়ে নিয়মিত ভাবে চার্জার ভ্যান, ব্যাটারি চালিত ভ্যান, ভটভটি, ট্রাক্টর, পাওয়ারটলি সহ বিভিন্ন যানবাহন নিয়মিত চলাচল করে। বর্ষায় রাস্তাটির বিভিন্ন স্থানে গর্তের সৃষ্টি হওয়ার কারনে পানি জমা হয়ে থাকায় এসব যানবাহন চলাচল করতে পারছে না। রাস্তাটি দিয়ে প্রতিদিন শতশত মানুষ চলাচল করে।
এছাড়াও রাস্তাটি দিয়ে পোরশা উচ্চ বিদ্যালয়, পুরইল সরকারী প্রাথমিক বিদ্যালয়, পোরশা বড় মাদ্রাসা ও তালিমুন্নেছা মহিলা মাদ্রাসায় পড়ুয়া শিক্ষার্থীরা যাতয়াত করে। কিন্তু বর্ষা মৌসুমে রাস্তাটিতে কাঁদাময় হয়ে পানি থাকার কারণে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে শিক্ষার্থরা যেতে পারে না।
রাস্তাটি দিয়ে বারিন্দা, তাইতোড়, সহড়ন্দ, বড়রনাইল, শেখপাড়া সহ বিভিন্ন গ্রামের মানুষদের পোরশা বাজারে নিয়মিত যেতে হয়। এলাকার জনসাধারনের পোরশা বাজারে যাতায়াতের সহজ কোন রাস্তা না থাকায় দিনের বেলায় খুব কষ্ট করে যানবাহন চলাচল করলেও রাতে এই রাস্তায় কোনো যানবাহন চলাচল করে না। এতে মানুষকে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। অনেক সময় যানবাহন গর্তে পড়ে দুর্ঘটনাও ঘটে এবং দির্ঘ্য সময় কাদায় পড়ে থাকতে হয়। আর প্রতিবছর বর্ষা মৌসুমে এ অবস্থার সৃষ্টি হয়। ফলে সহজ চলাচলের জন্য দ্রুত রাস্তাটি পাকা করণের দাবি জানিয়েছেন এলাকাবাসী।
পুরইল সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাসুদ শাহ্, জালুয়া গ্রামের মহিউদ্দিন, রমজান আলী, পূর্বগ্রামের মহশীন আলী সহ অনেকেই জানান, উপজেলার প্রাণকেন্দ্র পোরশায় বসবাস করলেও আমরা চরম অবহেলিত বসবাস করি। কারন গ্রামীণ এই অবহেলিত মরণফাঁদ গুরুত্বপুর্ণ রাস্তাটি এখনো পর্যন্ত পাকা করণ করা হয়নি।
তারা ক্ষোভ প্রকাশ করে জানান, সংশ্লিষ্ট কতৃপক্ষ উপজেলার বিভিন্ন বড় রাস্তা সহ অনেক ছোটখাট রাস্তা পাকাকরণ করলেও এরকম একটি গুরুত্বপূর্ণ রাস্তা পাকাকরণ করছেনা।
স্থানীয় কতৃপক্ষ বেশ কয়েকবার মেপে গেলেও অদৃশ্য কারণে রাস্তাটি পাকা হচ্ছেনা। ফলে সংশিষ্টদের অনেকবার জানানোর পরও রাস্তাটি এখনো বেহাল দশায় পড়ে আছে। তারা রাস্তাটি দ্রুত পাকা করণ এবং সংশ্লিষ্ট এলাকাবসাীর এটা দির্ঘ্যদিনের দাবি বলে তারা জানান।
একই ওয়ার্ডে বাড়ি তেঁতুলিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ফজলুল হক শাহ্ চৌধুরী জানান, তেঁতুলিয়া ইউনিয়নের গুরুত্বপুর্ণ রাস্তাটি এবছরই পাকাকরণের কথা, কিন্তু কি কারণে হলোনা তা তিনি সঠিক বলতে পারবেন না বলে জানান। তবে যাতে রাস্তাটি দ্রুত পাকাকরণ করা হয়, সে ব্যাপারে তিনি খাদ্রমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার সহ সংশ্লিষ্ট কতৃপক্ষের সাথে যোগাযোগ করবেন বলেও জানান।


প্রকাশিত: অক্টোবর ৮, ২০২৩ | সময়: ৬:৫০ পূর্বাহ্ণ | সুমন শেখ