২০১৯ বিশ্বকাপের পর শীর্ষ ক্রিকেটারদের তালিকায় লিটন-মিরাজ

স্পোর্টস ডেস্ক: বিশ্বজয় করতে কে না চায়? বিশ্বকাপ টুর্নামেন্ট শুরুর আগে সবারই নজর থাকে শিরোপার দিকে। বিপত্তি বাধে তখনই, যখন বিশ্বকাপ ট্রফি মাত্র একটি। ফলে বিশ্বকাপ শেষে সেরা দলটির হাতেই ওঠে বিশ্বকাপ শিরোপা। অন্যদের অপেক্ষায় থাকতে হয় পরের বিশ্বকাপ পর্যন্ত।
শুরু থেকে এভাবেই চলে আসছে বিশ্বকাপের কাল পরিক্রমা। সেটা ফুটবল, ক্রিকেট কিংবা অন্য যে কোনো ক্রীড়া ইভেন্টই হোক না কেন। একটি বিশ্বকাপ শেষ হলেই ক্রীড়াবীদদের প্রস্তুতি শুরু হয় পরের বিশ্বকাপের জন্য। ক্রিকেটেও ঠিক একই অবস্থা। পরের বিশ্বকাপের জন্য যেন চার বছর আগে থেকেই প্রস্তুতি শুরু প্রতিটি দলের ব্যাটার-বোলারদের। নিজেকে প্রস্তুত করতে খেলার মাঠে সতেজ থাকেন তারা।
বাবর আজম (২১৯৬ রান): ২০১৯ বিশ্বকাপের পর থেকে ব্যাট হাতে সেরা হয়ে যারা এবারের বিশ্বকাপের খেলতে গেলেন সে তালিকায় সবার শীর্ষে রয়েছেন পাকিস্তানের ব্যাটার বাবর আজম। গত বিশ্বকাপের পর ওয়ানডেতে সবচেয়ে বেশি রান সংগ্রহ করেছেন পাকিস্তানের অধিনায়ক। আইসিসি ওয়ানডে র‌্যাংকিংয়ে বর্তমানে তিনি শীর্ষ ব্যাটার। ২০১৯ বিশ্বকাপের নকআউটপর্ব থেকে পাকিস্তানের ছিটকে যাওয়ার পর এখন পর্যন্ত ৯টি সেঞ্চুরি করেছের পাকিস্তানের এই ওপেনার। গত চার বছরে ৬৬.৫ গড়ে রান করেছেন ২১৯৬।
শুভমান গিল (১৯০১): বাবর আজমের নিকটতম প্রতিদ্বন্দ্বী হিসেবে তালিকায় দ্বিতীয়স্থানে রয়েছেন ভারতের উদীয়মান তারকা শুভমান গিল। গত বিশ্বকাপের পর থেকে ওয়ানডেতে ৭০.৪ গড়ে মোট ১৯০১ রান করেছেন তিনি।
লিটন কুমার দাস (১৪৮২ রান): বর্তমান ক্রিকেটবিশ্বের দুই শীর্ষ ব্যাটারের পর সেরাদের তালিকায় রয়েছেন বাংলাদেশের তারকা ব্যাটার লিটন কুমার দাস। তিনি শুভমান গিল থেকে ৪১৯ রান পিছিয়ে। ২০১৯ বিশ্বকাপের পর থেকে মোট ১৪৮২ রান সংগ্রহ করেছেন এই ডানহাতি ব্যাটার।
ডেভিড ওয়ার্নার (১৪০৭ রান): লিটন দাসের পর এ তালিকায় জায়গা করে নিয়েছেন অস্ট্রেলিয়ার ব্যাটার ডেভিড ওয়ার্নার। ব্যাট হাতে চার বছরে রানব্যাংকে ১৪০৭ রান জমা করেছেন এই অভিজ্ঞ ব্যাটার।
পাথুম নিশাঙ্কা (১৩৯৬ রান): চার বছরের পারফর্মম্যান্স বিবেচনায় শীর্ষ ৫ ব্যাটারের তালিকায় সবার শেষে রয়েছেন শ্রীলঙ্কার ব্যাটার পাথুম নিশাঙ্কা। নির্ভরযোগ্য এই লঙ্কান ওপেনার সংগ্রহ করেছেন ১৩৯৬ রান। বিশ্বকাপে জয়ে বোলারদেরও থাকে সমান অবদান। গত বিশ্বকাপের পর বল হাতে যারা দাপট দেখিয়েছেন তাদের মধ্য থেকে শীর্ষ ৫ জনের তালিকা প্রকাশ করেছে আইসিসি।
সেরা বোলারদের তালিকায় স্থান পেয়েছেন: এডাম জাম্পা (৭৭ উইকেট): গত চার বছরে শীর্ষ বোলারদের তালিকায় সবার উপরে আছেন অস্ট্রেলিয়ার স্পিনার এডাম জাম্পা। তাকে বর্তমান সময়ের সবচেয়ে কৌশলী বোলার মনে করা হয়। গত বিশ্বকাপের পর থেকে ওয়ানডে ক্রিকেটে তিনি মোট ৭৭টি উইকেট শিকার করেছেন।
কুলদিপ যাদব (৫৯ উইকেট): শীর্ষ বোলারদের তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন ভারতীয় স্পিনার কুলদিপ যাদব। বিশ্বকাপের আগে আইসিসি র‌্যাংকিংয়ে দু’জনই শীর্ষস্থানে উঠে এসেছিলেন। যদিও সেই শীর্ষস্থান ধরে রাখতে পারেনি কেউই। সবশেষ হালনাগাদ করা র‌্যাংকিংয়ে শীর্ষস্থানে রয়েছেন কুলদিপের সতীর্থ মোহাম্মদ সিরাজ। সিরাজের সমান পয়েন্ট নিয়ে র‌্যাংকিংয়ে ২ নম্বরে রয়েছেন অস্ট্রেলিয়ান পেসার জস হ্যাজলউড।
মেহেদী হাসান মিরাজ (৫৬ উইকেট): আইসিসি ঘোষিত শীর্ষ বোলারদের তালিকায় তৃতীয়স্থানে রয়েছেন বাংলাদেশের অফস্পিনার মেহেদী হাসান মিরাজ। গত বিশ্বকাপের পর থেকে মোট ৫৬টি উইকেট শিকার করেছেন এই অলরাউন্ডার। ৫৩ উইকেট নিয়ে তালিকায় চতুর্থস্থানে রয়েছেন পাকিস্তানের গতিতারকা হারিস রউফ। এর পরের অবস্থানে রয়েছেন শ্রীলঙ্কার বর্তমান সেরা স্পিনার মহেশ থিকসানা। তিনি ৪৪টি উইকেট শিকার করেছেন।


প্রকাশিত: অক্টোবর ৬, ২০২৩ | সময়: ৫:৫৭ পূর্বাহ্ণ | সুমন শেখ