অসাম্প্রদায়িক চেতনা ধরে রাখতে হবে : খাদ্যমন্ত্রী

স্টাফ রিপোর্টার : বাংলাদেশের সংবিধানে পরিস্কারভাবে লেখা আছে এই দেশ অসাম্প্রদায়িক দেশ। সব ধর্মের মানুষের এখানে সমান অধিকার ও মর্যাদা নিয়ে বসবাসের অধিকার আছে। এই অসাম্প্রদায়িক চেতনা ধরে রাখতে হবে উল্লেখ করেছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।
সকালে নওগাঁর আত্রাই উপজেলায় আত্রাই সার্বজনীন রাধা গোবিন্দ মন্দিরের ভিত্তি প্রস্তর স্থাপন শেষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।
সব ধর্মের মূল বাণী মানুষের কল্যাণ উল্লেখ করে খাদ্যমন্ত্রী বলেন, আদিকাল থেকেই এ দেশে প্রতিটি ধর্মীয় উৎসব সাধারণ মানুষের অংশগ্রহণে উৎসবমুখর পরিবেশে উদযাপিত হয়। বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনা সব সময় বলেন, ধর্ম যার যার রাষ্ট্র সবার। তাই দেশের জন্য সবাইকে কাজ করতে হবে।
সনাতন ধর্মাবলম্বীদের একতাবদ্ধ থাকার আহবান জানিয়ে তিনি বলেন, নিজেদের সংখ্যালঘু না ভেবে বাঙালি ভাবতে হবে। দেশের জন্য আমরা যুদ্ধ করেছি। ভয় পেলে চলবেনা। অন্যায়ের প্রতিবাদ করতে হবে। দুষ্টের দমন ও শিষ্টের লালন করে সমাজে সত্য প্রতিষ্ঠায় ভূমিকা রাখতে হবে।
তিনি বলেন, অনেকেই প্রশ্ন করেন সনাতন ধর্মের মানুষ নৌকায় ভোট দেয় কেন? আমি বলি, স্বাধীনতা যুদ্ধের সময় পাক বাহিনী ও তাদের দোসরদের অত্যাচারে সনাতন ধর্মের মানুষ হয় যুদ্ধে গিয়েছিল নতুবা জীবন বাঁচাতে ভারতে আশ্রয় নিয়েছিল। স্বাধীনতা লাভের পরে আওয়ামী লীগ সরকারই আবার তাদের দেশে ফিরিয়ে এনেছিল। সনাতন ধর্মের মানুষ বেইমান না তাই নৌকায় ভোট দেয়।
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন আত্রাই রাণীনগর আসনের সংসদ সদস্য আনোয়ার হোসেন হেলাল, আত্রাই উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ এবাদুর রহমান প্রামানিক, উপজেলা নির্বাহী অফিসার সঞ্চিতা বিশ্বাস, নওগাঁ জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি মোঃ আব্দুল খালেক, আত্রাই উপজেলা আওয়ামীলীগের সভাপতি নৃপেন্দ্র নাথ দত্ত, সাধারণ সম্পাদক আক্কাস আলী প্রামানিক, থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা তারেকুর রহমান সরকার প্রমুখ। পরে খাদ্যমন্ত্রী মন্দির প্রাঙ্গণে চারাগাছ রোপণ করেন।


প্রকাশিত: সেপ্টেম্বর ৩০, ২০২৩ | সময়: ৫:২৯ পূর্বাহ্ণ | সুমন শেখ