সর্বশেষ সংবাদ :

বাঘায় বিদ্যুৎ উন্নয়নে ব্যয় শত কোটি টাকা

নুরুজ্জামান, বাঘা: রাজশাহীর বাঘায় বর্তমান আ’লীগ সরকারের একটানা ১৫ বছরে দুটি নতুন বৈদ্যুতিক উপকেন্দ্র চালু করা হয়েছে। এই উপকেন্দ্র স্থাপনের মাধ্যমে ১১০ টি গ্রামে প্রায় ৯৬০ কিলোমিটার নতুন ভাবে বিদ্যুতায়নের মাধ্যমে উপজেলায় শতভাগ বিদ্যুতায়ন করা সম্ভব হয়েছে। এই বিদ্যুতায়নের আওতায় আলোর মুখ দেখেছে ৫৬ হাজার পরিবার। এজন্য সরকারের ব্যায় হয়েছে প্রায় ৬০ কোটি টাকা। এ থেকে উপজেলায় বর্তমান গ্রাহক সংখ্যা দাড়িয়েছে ৬৫ হাজার।
স্থানীয়রা মনে করছেন, বাঘা-চারঘাটের সাংসদ সদস্য শাহারিয়ার আলমের সুযোগ্য নেতৃত্বের কারণে এসব উন্নয়ন সম্ভব হয়েছে। সম্প্রতি জাতীয় ও স্থানীয় সরকার দিবস উন্নয়ন মেলা ২০২৩ উপলক্ষে এ তথ্য নিশ্চিত করেছেন বাঘা পল্লী বিদ্যুত অফিসের ডেপুটি জেনারেল ম্যানেজার সুবির কুমার দত্ত।
বাঘা পল্লী বিদ্যুৎ অফিস সূত্রে জানা গেছে, নাটোর পল্লী বিদ্যুৎ সমিতি-২ এর আওতায় বাঘা সাব-জোনাল অফিসের মাধ্যমে উপজেলার মনিগ্রাম এলাকায় একটি এবং আড়ানীতে একটি বৈদ্যুতিক উপকেন্দ্র চালু করা হয়েছে। এজন্য সরকারের ব্যায় হয়েছে প্রায় ২০ কোটি টাকা। এছাড়াও পোল এবং তার বাবদ ব্যয় হয়েছে আরো প্রায় ৪০ কোটি টাকা। উপকেন্দ্র দু’টি চালু হওয়ার পর ৪ টি ফিলটারের মাধ্যমে বাঘা উপজেলার সর্বত্র বিদ্যুৎ সরবরাহ করা হচ্ছে।
ফলে একদিকে পূর্বের যে কোন সময়ের চেয়ে যেমন বিদ্যুৎ সরবরাহ বেড়েছে, অন্যদিকে কমেছে লোড সেডিং। একই ভাবে পাশ্ববর্তী চারঘাট উপজেলায় পুরাতন বৈদ্যুতিক উপকেন্দ্রকে আধুনিকরণ করার মাধ্যমে সেখানেও শতভাগ বিদ্যুতায়ন করা হয়েছে।
অনুসন্ধানে জানা গেছে, বাঘায় বিগত সরকার আমলে নতুন ভাবে হাতে গোনা কিছু বৈদ্যুতিক সংযোগ দেয়া হলেও বর্তমান সরকার ক্ষমতায় আসার পর ২০২২ সালে রাজশাহী ৬ চারঘাট-বাঘায় শতভাগ বিদ্যুতায়ন কাজ সম্পন্ন করা হয়। এরমধ্যে সবচেয়ে দুর্গম এলাকা বাঘার চকরাজাপুর ইউনিয়নের পদ্মার চরাঞ্চলে বিদ্যুৎ সরবরাহের কারণে ঐ অঞ্চলের মানুষ বাঘা পল্লী বিদ্যুৎ অফিসারকে ধন্যবাদ জানানো সহ তারা স্থানীয় সাংসদ ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।
চরাঞ্চলের চেয়ারম্যান বাবলু দেওয়ান বলেন, শাহরিয়ার আলম আমাদের অবিভাবক। তিনি স্বপ্ন দেখেন এবং সেটি বাস্তবায়ন করেন। বতমানে তাঁর কারণে আমরা চরাঞ্চলে পাকা রাস্তা পেয়েছি।
উপজেলার বাউসা এলাকার আব্দুল মালেক, চরাঞ্চলের মিজানুর রহমান, মনিগ্রামের সোহাগ হোসেন, ঝিনার নয়ন সরকার ও নিশ্চিন্তপুর গ্রামের হিমেল মিয়া জানান, আমরা কল্পনাও করতে পারিনি। এতো অল্প সময়ের মধ্যে বিদ্যুতের পরিসীমা এতোটা বৃদ্ধি পাবে।
তাদের মতে, উপজেলার দুর্গম ও নির্ভিত্ত পল্লী এলাকায় নতুন বিদ্যুৎ সংযোগ চালু হওয়ায় এখন বাতি (কুপ) কিংবা হারিকেন জ্বালিয়ে বাচ্চাদের আর পড়ালেখা করতে হয় না। এখন তারা টিউব লাইট কিংবা এনার্জি বাল্বের আলোয় পড়ালেখা করছে। বাড়িতে বসে টিভি দেখা সহ কম্পিউটার চালাতে পারছে। তারা মনে করছেন, বাঘা-চারঘাটের সাংসদ ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহারিয়ার আলমের সুযোগ্য নেতৃত্ব ও বলিষ্ঠ ভূমিকার কারণে এ সকল উন্নয়ন সম্ভব হয়েছে।
বাঘার বিশিষ্ঠ সমাজ সেবক ও সাবেক ইউপি চেয়ারম্যান খন্দকার মনোয়ারুল ইসলাম মামুন বলেন, বর্তমান সরকার ক্ষমতায় আসার পর উপজেলার দুর্গম পদ্মার চরাঞ্চলে শুধু বিদ্যুতের আলোই পৌঁছেনি, একই সাথে তারা পাকা রাস্তা পেয়েছে।
অপরদিকে সমতল এলাকার প্রতান্ত অঞ্চলে ঘরে-ঘরে বিদ্যুৎ এবং পাকা রাস্তা-ঘাট ও উপজেলার সকল শিক্ষা প্রতিষ্ঠানের নতুন-নতুন অত্যাধুনিক ভবন পেয়ে এলাকার মানুনের জীবনযাত্র একেবারে পাল্টে গেছে। আমার বিশ্বাস, এই সরকারের উন্নয়নের কথা চিন্তা করে আবারও চারঘাট-বাঘার মানুষ আওয়ামী লীগ সরকারকে ভোট দিয়ে নৌকাকে বিজয়ী করবেন।
এ বিষয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, আমার লক্ষ ছিলো আগামী ২০২০ সাল নাগাদ চারঘাট-বাঘার ঘরে-ঘরে শতভাগ বিদ্যুতায়ন করবো। আমি সেটা করেছি। তবে এ কৃতিত্ব আমার নয়, এ কাজের জন্য সকল প্রশাংসার দাবিদার বর্তমান সরকারের প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার।
পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, আমার নির্বাচনী এলাকা চারঘাট-বাঘায় গেলে এখন অনেক ভালো লাগে। বিশেষ করে দুই উপজেলার ৩ টি পৌর সভার আদালে পৌর এলাকার সকল রাস্তায় এখন আলো দেখতে পাওয়া যায়। এরবাইরেও ইউনিয়ন পর্যায়ের গুরুত্বপূর্ণ মোড় এবং বাজার গুলোয় বসানো হয়েছে সৌর বিদ্যুৎ ল্যাম্প পোস্ট। এর ফলে মানুষের জীবন যাত্রা পাল্টে গেছে।
সার্বিক বিষয়ে বাঘা পল্লীবিদুৎ জোনাল অফিসের ডেপুটি জেনারেল ম্যানেজার সুবীর কুমার দত্ত বলেন, বিগত সময়ে এ উপজেলায় বিদ্যুতের ঘন-ঘন লোড সেডিং হলেও বর্তমান সরকার আমলে এখানে দুটি উপকেন্দ্র চালু হওয়ার পর থেকে প্রতিটি গ্রামে শতভাগ বিদ্যুৎ সরবরাহসহ বিদ্যুৎ সেক্টরে ব্যাপক উন্নয়ন হয়েছে। ফলে মানুষের জীবন মানেরও অনেক পরিবর্তন হয়েছে। তিনি এই উন্নয়নের জন্য স্থানীয় সাংসদ ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের প্রতি অশেষ কৃতজ্ঞতা প্রকাশ করেন।


প্রকাশিত: সেপ্টেম্বর ২৪, ২০২৩ | সময়: ৬:০৪ পূর্বাহ্ণ | সুমন শেখ