ভারত এখন তিন ফরম্যাটেই এক নম্বর

স্পোর্টস ডেস্ক: মোহালিতে প্রথম ওয়ানডেতে অস্ট্রেলিয়ার বিপক্ষে ঐতিহাসিক জয়ের পুরস্কার পেয়েছে ভারত। ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে পাকিস্তানকে সরিয়ে শীর্ষ আসনে বসেছে রোহিত শর্মারা।
আগেই জানা ছিল এই সিরিজে ভালো ফল ভারতের ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে ছাপ ফেলবে। হয়েছেও তাই। ১১৬ রেটিং নিয়ে ভারত শীর্ষে। চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তান ১১৫ রেটিং নিয়ে দুই নম্বরে। অস্ট্রেলিয়া তিন নম্বরে থাকলেও প্রথম ম্যাচ হেরে যাওয়ায় ক্ষতি হয়েছে তাদের। ওই দুই দলের সঙ্গে রেটিংয়ে ব্যবধান বেড়ে গেছে। অজিদের রেটিং কমে দাঁড়িয়েছে ১১১। ফলে ভারতীয় দল এখন তিন ফরম্যাটেরই র‌্যাঙ্কিংয়ের শীর্ষ দল। আগে থেকেই টেস্ট ও টি-টোয়েন্টির শীর্ষস্থান তাদের দখলে রয়েছে।
এশিয়া কাপের ফাইনালে যেতে না পারলেও এতদিন পাকিস্তান শীর্ষস্থান দখলে রেখেছিল। অস্ট্রেলিয়া-ভারত দুই দলেরই সুযোগ ছিল শীর্ষে যাওয়ার। কিন্তু এশিয়া কাপ ও দক্ষিণ আফ্রিকা সিরিজে দুই দল প্রয়োজনের সময় ম্যাচ হারায় সুযোগ হারিয়েছে। শেষ পর্যন্ত চলমান সিরিজে অজিরা ব্যর্থ হওয়ায় বিশ্বকাপের আগে তাদের আর এক নম্বরে ওঠার সুযোগ নেই। তবে ভারতের পথে কাঁটা বিছিয়ে দিতে পারে তারা। অস্ট্রেলিয়া যদি বাকি দুই ম্যাচ জেতে তখন আবার পাকিস্তান শীর্ষে উঠে যাবে। তবে ভারত ওয়ানডে সিরিজ নিশ্চিত করলে তখন র‌্যাঙ্কিংয়ের শীর্ষ দল হিসেবেই বিশ্বকাপ শুরু করবে।
ভারত গতকাল সিরিজের প্রথম ওয়ানডেতে অজিদের ৫ উইকেটে হারিয়েছে। বল হাতে আলো ছড়িয়েছেন মোহাম্মদ সামি। এই পেসার নিয়েছেন ৫ উইকেট! মোহালিতে অজিদের বিপক্ষে ভারতের জয় এসেছে ২৭ বছর পর।


প্রকাশিত: সেপ্টেম্বর ২৪, ২০২৩ | সময়: ৫:৫৩ পূর্বাহ্ণ | সুমন শেখ