গান্ধী আশ্রমের উদ্দেশ্যে ৫২ সদস্যের ভারতীয়দল সোনামসজিদে

স্টাফ রিপোটার, শিবগঞ্জ: বাংলাদেশের নোয়াখালীতে অবস্থিত গান্ধী আশ্রমের ৭৫ তম প্রতিষ্ঠাবার্ষিকী এবং মহাত্না গান্ধীর ১৫৫ তম জন্ম জয়ন্তী পালনের উদ্দেশ্যে ৫২ সদস্যের ভারতীয় একটি দল সোনমসজিদে প্রবেশ করেছে। শুক্রবার বিকেলে ঐ প্রতিনিধি দলটিকে স্বাগত জানান চাঁপাইনবাবগঞ্জ-১ আসনের সাংসদ ডা. সামিল উদ্দিন আহম্মেদ শিমুল, নোয়াখালির গান্ধী আশ্রমের প্রধান মেজর জেনারেল জীবন কানাই দাশসহ অন্যান্য কর্মকর্তারা।
শুক্রবার বেলা ৪ টার দিকে সাইকেলযোগে ভারতীয় দলটি ভারতের মাহদীপুর ইমিগ্রেশন দিয়ে বাংলাদেশের সোনামসজিদ ইমিগ্রেশনে প্রবেশ করে। সেখানে যাবতীয় কার্যক্রম শেষে বঙ্গবন্ধুর ম্যুরালে ফটোশেসন শেষে সোনামসজিদ চত্বরে অবস্থিত বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীরের মাজারে শ্রদ্ধা জানায়। পরে সংক্ষিপ্ত এক সভায় প্রতিনিধি দলটির প্রধান ডা. গীরিশ কুল কার্ণি জানান, যেভাবে তাদের বরন করে নেয়া হলো তাতে বাংলাদেশ ও ভারতের মধ্যে যে বন্ধুত্ব সর্ম্পক রয়েছে তাই প্রমান করে।
এ সময় স্থানীয় সাংসদ ডা. সামিল উদ্দিন আহম্মেদ শিমুল এক প্রতিক্রিয়ায়, মহান মুক্তিযুদ্ধে ভারত যেভাবে বাংলাদেশের পাশে ছিল এর জন্য তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।
ভারতীয় দলটি চাঁপাইনবাবগঞ্জ, রাজশাহী, ঈরশ্বর্দী হয়ে টঙ্গীপাড়ায় বঙ্গবন্ধুর মাজারে শ্রদ্ধা জানাবেন। সেখান থেকে আরও কয়েকটি জেলা সহ মোট ৮ টি জেলা ভ্রমণ শেষে নোয়াখালী গান্ধী আশ্রমের ৭৫ তম প্রতিষ্ঠাবার্ষিকতে অংশগ্রহন করবেন। তারা বেনাপোল সীমান্ত দিয়ে ভারতে ফিরে যাবেন।
প্রসঙ্গত: বাই সাইকেল যোগে ভারতের মহারাষ্ট্র থেকে গত ১৫ সেপ্টম্বর ৫২ সদস্যের প্রতিনিধি দল নেয়াখালীর উদ্দেশ্যে রওনা হয়ে ২৮ সেপ্টেম্বর নেয়াখালির সোনাইমুড়িতে পৌছাবে।


প্রকাশিত: সেপ্টেম্বর ২৩, ২০২৩ | সময়: ৫:০১ পূর্বাহ্ণ | সুমন শেখ