সর্বশেষ সংবাদ :

রোহিতের অধিনায়কত্বে হতাশ গাভাস্কার

স্পোর্টস ডেস্ক: অধিনায়ক হিসেবে আইপিএলে দারুণ সফল রোহিত শর্মা। ফ্র্যাঞ্চাইজি এই টুর্নামেন্টে তার নেতৃত্বে মুম্বাই ইন্ডিয়ান্স জিতেছে যৌথভাবে সর্বোচ্চ পাঁচটি শিরোপা। কিন্তু ভারত জাতীয় দলের নেতৃত্বভার কাঁধে নিয়ে এখনও কোনো সাফল্য পাননি তিনি। উল্টো নানা সময় তার সিদ্ধান্ত নিয়ে উঠেছে প্রশ্ন। সেই হতাশা ঝরল সুনিল গাভাস্কারের কণ্ঠেও। উত্তরসূরির কাছে আরও ভালো কিছু আশা করেছিলেন দেশটির এই কিংবদন্তি ব্যাটসম্যান।
২০২২ সালের ফেব্রুয়ারিতে তিন সংস্করণে ভারতের নেতৃত্ব পান রোহিত। এরপর থেকে ঘরের মাঠের সিরিজগুলোয় ভালো করলেও দেশের বাইরে দলটির পারফরম্যান্স ছিল হতাশাজনক। শ্রীলঙ্কায় অনুষ্ঠিত সবশেষ এশিয়া কাপের ফাইনালে উঠতে পারেনি ভারত। এরপর অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমি-ফাইনালে তারা উড়ে যায় ইংল্যান্ডের বিপক্ষে। পরে চ্যাম্পিয়নও হয় ইংলিশরা।
সম্প্রতি ইংল্যান্ডের মাটিতে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালেও ব্যর্থ হয় ভারত। গত জুনে ওই লড়াইয়ে তাদের ২০৯ রানে হারিয়ে চ্যাম্পিয়ন হয় অস্ট্রেলিয়া। ওভালের ওই ফাইনালে ভারতের অনেক সিদ্ধান্ত, পরিকল্পনা নিয়ে ইন্ডিয়ান এক্সপ্রেসে হতাশা প্রকাশ করেন গাভাস্কার। সেখানে রোহিতের নেতৃত্ব নিয়েও নিজের ভাবনা তুলে ধরেন এই ব্যাটিং গ্রেট।
“আমি তার (রোহিত) কাছ থেকে আরও বেশি কিছু আশা করেছিলাম। ভারতের মাটিতে ভালো করা এক কথা, বিদেশের মাটিতে ভালো করাই আসল, সেটাই আসলে মূল পরীক্ষা। এই জায়গাটায় সে কিছুটা হতাশ করেছে।” “এমনকি টি-টোয়েন্টি সংস্করণেও। আইপিএলের এত অভিজ্ঞতা নিয়ে, অধিনায়ক হিসেবে শত শত ম্যাচ খেলে, সেই সঙ্গে আইপিএলের সেরা খেলোয়াড়দের নিয়ে সাজানো দলে নিয়ে ফাইনালে (বিশ্বকাপ) উঠতে না পারা হতাশাজনক।”
টেস্ট চ্যাম্পিয়নশিপের টানা দুই চক্রের ফাইনাল খেলেও চ্যাম্পিয়ন হতে পারেনি ভারত। ২০২১ সালের ফাইনালে তাদের হারিয়ে দেয় নিউ জিল্যান্ড। এবার তাসমান সাগর পাড়ের আরেক দেশ অস্ট্রেলিয়ার বিপক্ষে হারে তারা। অস্ট্রেলিয়ার বিপক্ষে বিশাল ব্যবধানে পরাজয়ের জন্য অধিনায়ক রোহিত ও কোচ রাহুল দ্রাবিড়কে কাঠগড়ায় তুলেছেন গাভাস্কার। তার মতে, ম্যাচে দলের নেওয়া সিদ্ধান্তগুলো নিয়ে প্রশ্ন করা উচিত অধিনায়ক ও কোচকে।
“তাদেরকে জিজ্ঞাসা করা উচিত, ‘কেন আপনারা প্রথমে ফিল্ডিং নিলেন?’ ঠিক আছে, টসের সময় এটার ব্যাখ্যা করা হয়েছে যে, আকাশ মেঘাচ্ছন্ন থাকার কারণে।” “এরপর প্রশ্ন হওয়া উচিত, ‘শর্ট বলে ট্রাভিস হেডের দুর্বলতা সম্পর্কে আপনারা জানতেন না?’ সে যখন ৮০ করে ফেলল, তখনই কেবল কেন বাউন্সার দেওয়া হলো। হেড যখন ব্যাটিংয়ের জন্য ক্রিজে গেল, ধারাভাষ্য কক্ষে রিকি পন্টিং বলছিল, ‘তাকে বাউন্সার মারো, বাউন্সার মারো’। সবাই এটা জানত, কিন্তু আমরা চেষ্টাও করিনি।” টেস্ট চ্যাম্পিয়নশিপের নতুন চক্রে ভারতের পথচলা শুরু হচ্ছে আগামী বুধবার, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট শুরু ২০ জুলাই। এরপর দুই দল তিনটি ওয়ানডে ও পাঁচটি টি-টোয়েন্টি খেলবে।


প্রকাশিত: জুলাই ১১, ২০২৩ | সময়: ৫:৪০ পূর্বাহ্ণ | সুমন শেখ