সেই ওসির কথায় সুর মেলানো আ’লীগ নেতাকে জিজ্ঞাসাবাদ

নিজস্ব প্রতিবেদক : রাজশাহীর চারঘাট মডেল থানার ওসি মাহবুবুল আলমের এক নারীর কাছে সাত লাখ টাকা ঘুষ চাওয়ার ফাঁস হওয়া অডিওর সূত্র ধরে আওয়ামী লীগের এক নেতাকে জিজ্ঞাসাবাদ করেছে পুলিশ। সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া সেই অডিওর একটি অংশে ওই আওয়ামী লীগ নেতার কণ্ঠ শোনা যায়।
তার নাম জাহাঙ্গীর আলম ওরফে রুবেল। তিনি চারঘাটের শলুয়া ইউনিয়নের ৩ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি ও একই ইউনিয়নের হলিদাগাছী দ্বিমুখী উচ্চবিদ্যালয়ের শিক্ষক। জাহাঙ্গীর আলমকে মঙ্গলবার পুলিশ জিজ্ঞাসাবাদের জন্য নিয়ে যায় বলে ওই বিদ্যালয় সূত্রে জানা যায়। একজন এসআই তাকে গাড়িতে করে থানায় নিয়ে যান। পরে জিজ্ঞাসাবাদ করে তাকে ছেড়ে দেওয়া হয়েছে।
ওসি মাহবুবুল আলমের বিরুদ্ধে গত শনিবার বিকেলে রাজশাহীর পুলিশ সুপারের কাছে একটি লিখিত অভিযোগ দেন সাহারা খাতুন (২৮) নামের এক নারী। এর সঙ্গে ঘুষ চাওয়ার ৬ মিনিট ৫৩ সেকেন্ডের কথোপকথনের একটি রেকর্ডও সংযুক্ত করা হয়। ওই দিন সন্ধ্যার পর থেকে অডিওটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। এরপর ওসি মাহবুবুলকে প্রত্যাহার করে পুলিশ লাইনসে সংযুক্ত করা হয়।
যদিও ফাঁস হওয়া অডিওর বক্তব্য ‘এডিটেড’ (সম্পাদনা করা) বলে দাবি করেছেন মাহবুবুল আলম। তিনি গত সোমবার সাংবাদিকদের বলেছেন, তারা উভয়ই মাদক ব্যবসায়ী। তাদের মধ্যে দ্বন্দ্ব। তিনি কোনো মাদক ব্যবসায়ীকে স্বাধীনভাবে চলতে দেন না। এই কারণে তারা পরিকল্পনা করে এডিট করে অডিও ছেড়ে দিয়েছেন।
এ ঘটনায় গত রোববার একটি তিন সদস্যের তদন্ত কমিটিও করে দিয়েছেন পুলিশ সুপার সাইফুর রহমান। কমিটিকে পাঁচ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। বুধবার ছিল তদন্তের তৃতীয় দিন।
এদিকে, অভিযোগকারী চারঘাটের শলুয়া ইউনিয়নের চামটা গ্রামের বাসিন্দা সাহারা খাতুনকেও মঙ্গলবার বিকেলে পুলিশ সুপারের কার্যালয়ে ডাকা হয়েছে। তিনি জানিয়েছিলেন, তাকে ও তার ছেলেকে পুলিশ সুপারের কার্যালয়ে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। তদন্ত কমিটির সদস্যরা তাদের দীর্ঘ সময় ধরে জিজ্ঞাসাবাদ করে এবং জবান বন্দি রেকর্ড করে।
অপরদিকে, ফাঁস হওয়া অডিওতে আওয়ামী লীগ নেতা জাহাঙ্গীর আলমকে ওসি মাহবুবুল আলমের কথার সঙ্গে সুর মেলাতে শোনা যায়। একটি অংশে ওসি রাজশাহী-৬ (চারঘাট-বাঘা) আসনের সংসদ সদস্য ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের বিষয়ে বলেন, ‘এক মন্ত্রী বাদে কারও কথা শুনতে এখানে আসি নাই।ৃএই লোকটা রাষ্ট্র। রাষ্ট্রকে সম্মান করি। মন্ত্রী মানেই রাষ্ট্র। আর মন্ত্রী অত্যন্ত ভদ্রলোক মানুষ। আমাকে নিয়ে আসছে সে। আমাকে গাইবান্ধা থেকে নিয়া আসছে। তাহলে আমি যদি খারাপ হই, তাহলে কষ্ট পাবে।’
ওসির এই কথার মধ্যেই আওয়ামী লীগ নেতা জাহাঙ্গীর আলম বলতে থাকেন, ‘আপনাকে নিয়া আসছে একেবারে নির্বাচনটা পার করে দিবেনৃ।’ জবাবে ওসিকে বলতে শোনা যায়, ‘তা তোমাদের রিজিকে আছে কি না, আমি জানি না। এখন এই যে নির্বাচন কমিশনার নাটক শুরু করেছে।’
এ ব্যাপারে জানতে চাইলে জাহাঙ্গীর আলম বলেন, ওই দিন ওসির ওখানে উপস্থিত থাকার কারণে তাকে চারঘাট সার্কেল সহকারী পুলিশ সুপার প্রণব কুমার ডেকেছিলেন। পরে একটি গাড়িতে করে তিনি থানায় যান। সেখানে গিয়ে সেদিনের বিস্তারিত বলে তিনি চলে আসেন।
ওই দিনের অডিওর বিষয়ে জাহাঙ্গীর আলম বলেন, ‘আমি সেখানে শুরুর দিকে ছিলাম। পরে কী হয়েছে না হয়েছে, জানি না। আমি নিচে চা খেতে নেমে আসি। পরে রাতে শুনি ফাঁস হওয়া অডিও। সেখানে শুরুতে আমার কথা আছে। কিন্তু পরে আর নেই।’ নির্বাচন প্রসঙ্গটা তার বক্তব্য বলে স্বীকার করেন জাহাঙ্গীর।
এ বিষয়ে পুলিশ সুপার সাইফুর রহমান বলেন, ওই অডিওতে যারা ছিলেন, তাদের কাছ থেকে তদন্ত কমিটি তথ্য নিচ্ছে। এটা অন্য কিছু নয়।
ফাঁস হওয়া ওই অডিওর বিষয়ে সোমবার প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম তাঁর অবস্থান পরিষ্কার করেছেন। তিনি বলেছেন, ‘আমার নির্বাচনী এলাকার কোনো নিয়োগে আমি সুপারিশ করি না। যত দূর মনে পড়ে, তিনি যোগদান করেছেন অনেক দিন আগেই এবং অসুস্থতার কারণে চিকিৎসার জন্য কয়েক দফা কর্মক্ষেত্রে দীর্ঘ সময় অনুপস্থিত ছিলেন বলে শুনেছি।’
লিখিত অভিযোগে সাহারা খাতুন উল্লেখ করেছেন, তার স্বামী দীর্ঘদিন ধরে পুলিশ ও র‌্যাবের সোর্স হিসেবে কাজ করেন। তার স্বামীর দেওয়া তথ্যে চারঘাট এলাকায় অনেক মাদক কারবারিকে র‌্যাব ও পুলিশ আটক করেছে। এতে তার স্বামী ও পরিবারের ওপর চারঘাটের মাদক ব্যবসায়ীরা ক্ষিপ্ত হন। তার স্বামীকে মাদক ও অস্ত্র দিয়ে গ্রেপ্তার করা হয়েছে।
সাহারা খাতুন আরও জানিয়েছেন, স্বামীকে গ্রেপ্তারের পর মাদক ব্যবসায়ীরা তাদের ওপর অত্যাচার শুরু করেন। ১২ সেপ্টেম্বর ওসিকে ফোন দিয়ে তিনি তাদের বিরুদ্ধে অভিযোগ দেন। ওসি তাকে পরদিন থানায় আসতে বলেন। থানায় গেলে ওসি তার কোয়ার্টারে ডেকে নেন তাকে। এ সময় তার ছেলেও সঙ্গে ছিল। ওসি তার সঙ্গে যেসব কথা বলেন, তা তিনি কৌশলে রেকর্ড করে রাখেন।


প্রকাশিত: সেপ্টেম্বর ২১, ২০২৩ | সময়: ৫:২৯ পূর্বাহ্ণ | সুমন শেখ